| ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

১৮ বছরের নিচে মোবাইল ব্যাবহার নিষিদ্ধের দাবি

২০১৭ অক্টোবর ১১ ০১:০৮:৩৭
১৮ বছরের নিচে মোবাইল ব্যাবহার নিষিদ্ধের দাবি

বিডি২৪লাইভ ডট কমের ফেইসবুক লাইভে এসেছিল সাম্প্রতি রাজধানীতে ‘ব্লু হোয়েল’ গেম খেলে আত্মহত্যা করা অপূর্বা বর্ধন স্বর্ণার বাবা আইনজীবী সুব্রত বর্ধন।

তিনি দাবি করে বলেন, আমার মেয়েকে হারিয়েছি আমি শুধু এই ইন্টারনেটের কারণে। ও (অপূর্বা বর্ধন স্বর্ণা) খুব মেধাবী ছাত্রী ছিল। যে দিন থেকে ফেসবুক চালানো শুরু করল সেই দিন থেকে ওর পরীক্ষার রেজাল্ট খারাপ হতে শুরু করেছে। পঞ্চম শ্রেণির পরে স্বর্ণাকে হলিক্রস স্কুলে ভর্তি করি। আমার মেয়ে ফেল করবে এটা আমি কখন ভাবতে পারিনি। ফেসবুক ব্যবহার করার ফলে ও একটা সাবজেক্ট ফেল করে “

তিনি আরো বলেন, আমি আর আমার মেয়েকে ফিরে পাব না, আমি চাই আমার মতো আর কোনো বাবা মায়ের কোল যেন খালি না হয়। তাই দেশের প্রধানের কাছে আমার অনুরোধ, রাত ১২টার পর যেন ইন্টারনেট একেবারে বন্ধ করে দেওয়া হয়। আর তা না হলে প্রতিটা বাবা মা যেন তাদের সন্তানদের স্মার্ট ফোন না কিনে দিয়ে একটি নরমাল ফোন কিনে দেয়।

এছাড়া লাইভে মতামত প্রদান করেছেন অনেকেই। তাদের মধ্যে অনেকেই দাবি করেন ১৮ বছরের পূর্বে সন্তানকে মোবাইল ব্যাবহার থেকে বিরত রাখতে। এর সপক্ষেও অনেকে যুক্তি প্রদান করেছেন। সেগুলো পর্যালোচনা করে পাওয়া গেল:

ক) ১৮ বছর বয়সের আগে ছেলেমেয়েদের মোবাইল ব্যবহার করতে দেয়া উচিত নয়। প্রথমত, এতে করে তাদের শারীরিক বৃদ্ধি ব্যহত হওয়া সহ বিভিন্ন ধরনের শারীরিক ক্ষতি হয়ে থাকে।

খ) ৮-২০ বছর বয়সের আগে ছেলে মেয়েদের ভালো মন্দ জ্ঞান অতটা পরিপূর্ণতা পায় না, যার ফলে এই বয়সের আগে মোবাইল ফোন ব্যবহার করাটা অনেক ক্ষেত্রেই অপব্যবহারের কারণ হয়ে দাঁড়ায়।

গ) ১৬-১৭ বছরের তরুন তরুনীরা নিজেদের অজান্তে নিজেদের জীবন নষ্ট করছে আর এসবের মূলে কাজ করে মোবাইল, ইন্টারনেট ও প্রযুক্তির বিভিন্ন অনৈতিক ব্যবহার।

এছাড়া আরো অনেকেই মতামত প্রদান করে সরকারের কাছে দাবি করেছেন, বাংলাদেশের প্রতিটি স্কুল এবং কলেজে ছাত্র-ছাত্রীরা যাতে মোবাইল ব্যাবহার না করতে পারে তার জন্য কঠিন নজোরদারির প্রয়োজন। সর্বপরি সন্তানতে সুপথে রাখতে পরিবারকে সবার আগে এগিয়ে আসতে হবে।

ক্রিকেট

বিশ্বকাপে বাংলাদেশের যে বোলার কে চায় ভারত

বিশ্বকাপে বাংলাদেশের যে বোলার কে চায় ভারত

বাংলাদেশি ভক্তরা নিশ্চয়ই হরমনপ্রীত কৌরকে মনে রেখেছেন। মাঠের ম্যাচে বাংলাদেশকে সামলাতে না পেরে বাংলাদেশ আম্পায়ারদের ...

কোপা আমেরিকা নিয়ে মস্তবড় দুঃসংবাদ মেসির

কোপা আমেরিকা নিয়ে মস্তবড় দুঃসংবাদ মেসির

ইনজুরি থেকে সেরে উঠতে না উঠতে আবারও চোটে লিওনেল মেসি। হ্যামস্ট্রিংয়ে আঘাত পেয়ে লম্বা সময় ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

জুনের তৃতীয় সপ্তাহে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। তবে এবারের অনুষ্ঠানটি শুধু ...



রে