| ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ফোনে ওটিপি দিয়ে ২০ লাখ টাকা শেষ!

২০২৪ ফেব্রুয়ারি ০২ ১১:৩৯:৩১
ফোনে ওটিপি দিয়ে ২০ লাখ টাকা শেষ!

মৌসুমী ব্যানার্জী, যিনি একজন ব্যাঙ্ক আধিকারিক হিসাবে জাহির করেছেন, অ্যাকাউন্টটি সুরক্ষিত করার জন্য তথ্য দাবি করেছেন। না ভেবে তথ্য দিতে ২০ লাখ টাকা দেন। এ ঘটনায় ৫৮ বছর বয়সী ওই মক্কেল থানায় অভিযোগ করেন। প্রতারণার ঘটনাটি ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গের হুগলির শ্রীরামপুরে।

পুলিশ জানিয়েছে যে ফোনে কোনও ব্যাঙ্কিং তথ্য না দেওয়ার প্রচারাভিযান সত্ত্বেও, একদল লোক ভুল করছে। সাইবার অপরাধীরা মূলত বয়স্কদের টার্গেট করে।

মৌসুমী ব্যানার্জি একটি বীমা কোম্পানির কর্মচারী। একটি বেসরকারি ব্যাঙ্কে তাঁর এবং তাঁর মেয়ে সোনান্দিতার যৌথ অ্যাকাউন্ট রয়েছে। তার কাছে মুশুমির ফোন নম্বর আছে।

সুনন্দিতা বলেন, গত বুধবার বিকেলে মায়ের মোবাইলে পুরুষকণ্ঠে ফোন আসে ওই ব্যাংকের ম্যানেজার পরিচয় দিয়ে। বলা হয়, অ্যাকাউন্ট রক্ষণাবেক্ষণের প্রয়োজনে কিছু তথ্য দরকার। অভিযোগ, নেট ব্যাংকিংয়ের মাধ্যমে ‘কাস্টমার আইডি’ জানার অনুরোধ পাঠায় দুষ্কৃতকারী। তা যাচাইয়ের জন্য ওটিপি আসে মোবাইলে। তার কথায় বিভ্রান্ত হয়ে তিনি ওটিপি বলে দেন। আরও নানা তথ্য হাতিয়ে নেয় দুষ্কৃতকারী।

মৌসুমীকে বিভ্রান্ত করে মোট ৪৪ বার তার থেকে ওটিপি জেনে নেয় প্রতারক। দেড় ঘণ্টার মধ্যে ১৬ বারে অ্যাকাউন্ট থেকে মোট ১৯ লাখ ৪৭ হাজার ৭৬৯ টাকা তুলে নেওয়া হয়। বিষয়টি বুঝতে পেরেই ব্যাংকে লেনদেন প্রক্রিয়া বন্ধ করেন সুনন্দিতারা। গতকাল বৃহস্পতিবার ব্যাংকে লিখিত অভিযোগ করেন। পুলিশেরও দ্বারস্থ হন।

সুনন্দিতা বলেন, এখনও ওই নম্বর থেকে ক্রমাগত ফোন আসছে। বুঝতে পারছি, নেটব্যাংকিংয়ে অ্যাকাউন্ট খোলার চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে।

হুগলিতে গত কয়েক মাসে বেশ কয়েকজন প্রবীণ নাগরিক এ ভাবে প্রতারণার শিকার হয়েছেন। কয়েকটি ক্ষেত্রে প্রতারকেরা ফোন করে ব্যাংক কর্মকর্তা সেজে ছলেবলে বিভ্রান্ত করেছে। কিছু ক্ষেত্রে এটিএমে প্রতারণার শিকার হয়েছেন প্রবীণরা।

একাধিক ব্যাংক কর্মকর্তারা বলছেন, প্রতারকেরা ইন্টারনেটের মাধ্যমে চেষ্টা চালিয়ে যায় প্রতারণার লক্ষ্যে। কোনো ক্ষেত্রে বয়স্করা তার শিকার হচ্ছেন। আরও কিছু ক্ষেত্রে প্রতারণার জাল বিছাচ্ছে প্রতারকেরা। যেমন, অনেক সময় জমি-বাড়ি রেজিস্ট্রেশনের ক্ষেত্রে আঙুলের ছাপ (ফিঙ্গার প্রিন্ট) ‘চুরি’ করছে। তা ব্যবহার করে সংশ্লিষ্ট ব্যক্তির তথ্য জেনে যাচ্ছে প্রতারক। ফোন করে সেই তথ্য সামনে রাখায় সহজেই বিশ্বাস করে ঠকে যাচ্ছেন অনেকে। মোবাইলে আসা ওটিপিও বলে ফেলছেন।

ক্রিকেট

পরবর্তী ম্যাচ হায়দ্রাবাদের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে শক্তিশালী একাদশ ঘোষণা করল চেন্নাই-

পরবর্তী ম্যাচ হায়দ্রাবাদের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে শক্তিশালী একাদশ ঘোষণা করল চেন্নাই-

পর পর দুই ম্যাচে হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান বেশ দুর্বল করেছে চেন্নাই। সুপার ফ্রোরের ...

হায়দ্রাবাদের বিপক্ষে চেন্নাইয়ের একাদশে মুস্তাফিজ থাকবেন কি না জানিয়ে দিলেন ব্রাভো

হায়দ্রাবাদের বিপক্ষে চেন্নাইয়ের একাদশে মুস্তাফিজ থাকবেন কি না জানিয়ে দিলেন ব্রাভো

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে স্বপ্নের মতো শুরুর পর গত তিন ম্যাচে ফর্ম হারিয়েছেন বাংলাদেশের মুস্তাফিজুর রহমান। ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে