| ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বিসিবির তদন্ত কমিটির রিপোর্ট বিশ্বকাপ দলের ‘ব্যার্থতার’ দায়ী যে দুইজন!

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মার্চ ০৫ ১৩:২৩:১৫
বিসিবির তদন্ত কমিটির রিপোর্ট বিশ্বকাপ দলের ‘ব্যার্থতার’ দায়ী যে দুইজন!

বিশ্বকাপে ব্যর্থতার কারণ অনুসন্ধানকারী মূল্যায়ন কমিটির প্রতিবেদনে উঠে এসেছে গুরুত্বপূর্ণ তথ্য। যা ধরা পড়লে নতুন তদন্তের প্রয়োজন হতে পারে। এ কারণে বোর্ড সদস্যদের কাছে প্রতিবেদনের অনুলিপি দেওয়া হয়নি বলে জানা গেছে। ক্রিকেটারদের অভিযোগের পরিপ্রেক্ষিতে কমিটি বিশ্বকাপ দলে অস্থিতিশীলতা সৃষ্টির জন্য পরিচালকদের দায়ী করেছে।

জানা গেছে, বিশ্বকাপ স্কোয়াডে থাকা পরিচালকদের বিরুদ্ধে হস্তক্ষেপের অভিযোগ করেছেন ক্রিকেটাররা। এতে মূল্যায়ন কমিটি অস্বস্তিতে পড়ে।

এনায়া হুসেইন সিরাজের মূল্যায়ন কমিটি এক মাসেরও বেশি সময় ধরে বিশ্বকাপে অংশগ্রহণকারী সকলের সাক্ষাৎকার নেয়। দলের ম্যানেজার খালিদ মাহামুদ সুজন, ক্রিকেট ম্যানেজমেন্ট বিভাগের প্রধান জালাল ইউনুস, প্রধান নির্বাচক মিনহাজুল আবিদীন না্ননু (সাবেক), নির্বাচক হাবিবুল বাশার শুরুতেই সাক্ষাৎকার নেন। অবশেষে সাক্ষাৎকার নেওয়া হলো অধিনায়ক সাকিব আল হাসানের।

বিশ্বকাপ দলের সদস্য না হলেও মূল্যায়ন কমিটির মুখোমুখি হতে হয় তামিম ইকবালকে। বিশ্বকাপ দলে কেন তাকে নেয়া হয়নি সে বিষয়ে জানতে চাওয়া হয়েছিল। মূল্যায়ন কমিটির সঙ্গে কথা বলে জানা গেছে, তামিম নিজের মতো করে নিজের সঙ্গে ঘটা পুরো ঘটনার বর্ণনা করেছেন।

বিসিবি সভাপতি ও তামিমের মধ্যে বিভেদ সৃষ্টির পেছনে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের দায় খুঁজে পেয়েছে কমিটি। একাধিক অভিজ্ঞ ক্রিকেটার মনে করেন, বিশ্বকাপে তামিম না থাকায় দলের ভারসাম্য নষ্ট হয়েছে।

বিসিবির একজন পরিচালক জানান, তামিম ইকবাল ও মাশরাফি বিন মুর্তজার পরামর্শে হাথুরুসিংহেকে দ্বিতীয় দফায় কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়। কিন্তু অধিনায়ক কোচের কাছ থেকে সর্বাত্মক সহযোগিতা না পাওয়ায় দূরত্ব বাড়তে থাকে। পরিস্থিতি বেশি খারাপ হওয়ায় তামিম হুট করে অবসরের ঘোষণা দেন। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে অবসর ভাঙলেও নেতৃত্ব ছেড়ে দেন তামিম। কিন্তু কোচ কোনোভাবে চাননি তামিম বিশ্বকাপ খেলুক।

মূল্যায়ন কমিটির একজন জানান, ক্রিকেটারদের একাংশ মনে করে বিশ্বকাপের মতো বড় মঞ্চে প্রতি ম্যাচে ব্যাটিং অর্ডার পরিবর্তন করাতে দল হিসেবে ভালো খেলতে পারেনি দল। অধিনায়ক সাকিবের ইচ্ছায় এই ব্যাটিং অর্ডার পরিবর্তন করা হয়েছে বলে বক্তব্য দিয়েছেন হাথুরুসিংহে। সাকিবও অনুরূপ প্রধান কোচকে কাঠগড়ায় তুলেছেন বলে জানায় তদন্ত কমিটি।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

১ ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়লো কলকাতা পাঞ্জাব

১ ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়লো কলকাতা পাঞ্জাব

সুনীল নারিন ও ফিল সল্টের ঝড়ের সুবাদে কলকাতা নাইট রাইডার্স স্কোরবোর্ডে ২৬১ রান করে। কিন্তু ...

নারিন-সল্টের ঝড়ে রানের পাহাড় বিথা গেল কলকাতার

নারিন-সল্টের ঝড়ে রানের পাহাড় বিথা গেল কলকাতার

আইপিএল থেকেই ওপেনার সুনিল নারিনের যাত্রা শুরু হয়। তবে এবারের আসরের আগে মূলত মেকশিফট ওপেনার ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে