| ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

অভিষেক রাঙালেও আইপিএল দীর্ঘ হচ্ছে না মুস্তাফিজের!

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মার্চ ২৩ ২০:৫৮:৫২
অভিষেক রাঙালেও আইপিএল দীর্ঘ হচ্ছে না মুস্তাফিজের!

চেন্নাই সুপার কিংসের জার্সিতে অভিষেক রাঙালেও এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে মুস্তাফিজুর রহমানের ভবিষ্যৎ বেশি দিনের জন্য নয়। জিম্বাবুয়ে সিরিজের জন্য জাতীয় দলের ক্যাম্পে থাকার নির্দেশ দিয়েছে ক্রিকেট বোর্ড। ইনজুরির কারণে এই সিরিজের পর মুস্তাফিজকে আইপিএলের বাকি ম্যাচগুলো খেলতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি।

সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপন না দিয়ে চেন্নাইয়ের জার্সিতে অভিষেক হয় মুস্তাফিজুর রহমানের। চলতি মৌসুমেও ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা ফেভারিট। প্রথম ম্যাচে ফিজের পারফরম্যান্স দলের বোলিং বিভাগে তার গুরুত্ব প্রমাণ করে। ধারাবাহিকতা থাকলে, এই মৌসুমে সিএসকে-র ভাগ্য নির্ধারণে তুরুপের তাস হতে মারেন এই মাস্টার। তবে কি পুরো মৌসুমে চেন্নাইয়ে মুস্তাফিজ কে পাবে? আইপিএলের জন্য বিসিবির অনাপত্তি পত্রে বাঁহাতি পেসারকে জিম্বাবুয়ে সিরিজ পর্যন্ত ছাড়ার অনুমতি দিয়েছে। বিশ্বকাপের আগে জিম্বাবুয়ে সিরিজ থাকায় আইপিএলে মুস্তাফিজের ভবিষ্যত এখন অনিশ্চিত।

আইপিএল মোট ৬৬ দিনের আসর হলেও বিসিবি মুস্তাফিজকে এনওসি দিয়েছে ৫১ দিনের জন্য। সে হিসেবে ১২ মে পর্যন্ত চেন্নাইয়ের জার্সি গায়ে চাপানোর সুযোগ থাকবে মুস্তাফিজের। এরপর বাকি ম্যাচগুলো খেলার সুযোগ পাবেন না তিনি। বিসিবির পক্ষ থেকে বলা হয়েছে জিম্বাবুয় বাংলাদেশ সফরে আশার আগেই ফিজকে বিসিবির পক্ষ থেকে জানালো হবে।

ঘরের মাঠে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের সিরিজের কথা ভেবেই মুস্তাফিজকে পুরো মৌসুমের জন্য ছাড়ছে না বিসিবি। বিসিবির ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান জালাল ইউনুস এ বিষয়ে বলেন, 'আমরা তাকে ৫১ দিনের ছুটি দিয়েছি। আইপিএল তো আরও লম্বা। এ সময় আমাদের খেলাগুলো খেলবে সে।'

এই বছরের আইপিএল ফাইনাল মে মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে যদিও আনুষ্ঠানিক কোনো ঘোষণা করা হয়নি। মে মাসের মাঝামাঝি সময়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এদিকে ২৮এপ্রিল জিম্বাবুয় বাংলাদেশে আসবে এবং ৩ মে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ শুরু হবে। স্বাভাবিকভাবেই তার আগেই প্রস্তুতি শুরু হয়ে যাবে। চট্টগ্রামের পর আগামী ১২ মে মিরপুরে হবে সিরিজের শেষ ম্যাচ।

তাতে আইপিএলে মুস্তাফিজের ভবিষ্যত কি? বিসিবি সূত্রের খবর, জিম্বাবুয়ে সিরিজের আগে থেকেই কাটার মাস্টারকে জাতীয় দলে যোগ দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। তবে ৫ ম্যাচের সিরিজে এই পেসারকে বিশ্রাম দিয়ে খেলাবে টিম ম্যানেজমেন্ট। মূলত ওয়ার্ক লোড ম্যানেজমেন্টের কারণেই দলের গুরুত্বপূর্ণ সদস্যকে নিয়ে ঝুঁকি নিতে চায় না বাংলাদেশ।

১২ তারিখ জিম্বাবুয়ে সিরিজ শেষ হবার পরেও অবশ্য দ্য ফিজের সামনে সুযোগ থাকবে আইপিএলে ফেরত যাবার। সেখানে অবশ্য বিসিবির ভাবনা ভিন্ন। বিশ্বকাপ খেলতে দেশ ছাড়ার ১০ দিন আগে খেলোয়াড়দের পূর্ণ বিশ্রামে রাখার নির্দেশনা রয়েছে। তাই সুযোগ থাকলেও মুস্তাফিজের জন্য আইপিএলে ফেরার সম্ভাবনা একেবারেই নেই।

তবে মুস্তাফিজকে নিয়ে ভিন্ন পথেও হাঁটতে পারত বিসিবি। একে তো ঘরের মাঠে অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ। দ্বিতীয়ত, বিশ্বকাপ প্রস্তুতির অংশ হওয়ায় টিম ম্যানেজমেন্ট বাজিয়ে দেখতে পারত বেঞ্চ শক্তিমত্তা। পাইপলাইনে তানজিম সাকিব-হাসান মাহমুদদের মতো পেসাররা পর্যাপ্ত ম্যাচ পাচ্ছেন না। এই সিরিজ তাদের জন্য হতে পারতো নিজেদের প্রমাণের মঞ্চ। অন্যদিকে, কাটার মাস্টার পেতেন আরও বেশি কম্পেটেটিভ ক্রিকেট খেলার সুযোগ।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

পরবর্তী ম্যাচ হায়দ্রাবাদের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে শক্তিশালী একাদশ ঘোষণা করল চেন্নাই-

পরবর্তী ম্যাচ হায়দ্রাবাদের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে শক্তিশালী একাদশ ঘোষণা করল চেন্নাই-

পর পর দুই ম্যাচে হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান বেশ দুর্বল করেছে চেন্নাই। সুপার ফ্রোরের ...

নিউজিল্যান্ডের কাছে থিতু হল পাকিস্তান

নিউজিল্যান্ডের কাছে থিতু হল পাকিস্তান

রাওয়ালপিন্ডিতে তৃতীয় টি-টোয়েন্টি সিরিজে নিউজিল্যান্ডের কাছে ১৭৮ রানে হেরেছে স্বাগতিক পাকিস্তান। লাহোরে চতুর্থ টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ড ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে