| ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ধেয়ে আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ‘রেমাল’- আঘাত আনতে পারে যেদিন

সারাদেশ . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মে ১৫ ২১:১৭:৪৩
ধেয়ে আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ‘রেমাল’- আঘাত আনতে পারে যেদিন

চলতি মাসের ২০ তারিখের পর বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। নিম্নচাপ পরবর্তীতে শক্তিশালী ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে এ মাসের শেষের দিকে বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। আর এই ঘূর্ণিঝড়টি আইলার চেয়েও বেশি শক্তিশালী হয়ে উঠতে পারে বলে জানিয়েছেন ভারতের আবহাওয়াবিদরা।

২০০৯ সালের ২৫ মে সে সময়ে সুন্দরবনে আসছে পড়েছিল ভয়ঙ্কর ঘূর্ণিঝড় আইলা। ভয়ঙ্কর সে দুঃস্বপ্ন আবার ফিরে আসতে পারে। চলতি বছরের ২৫ মে আবারও একবার আসছে পড়তে পারে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়। এমন তথ্য জানিয়েছে ভারতীয় আবহাওয়া অধিদপ্তর। ভারতীয় আবহাওয়া বিভাগের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানায়, আগামী ২৪ মে বঙ্গোপসাগর থেকে শক্তি বাড়িয়ে বাংলাদেশের উপকূলের দিকে ধেয়ে আসতে পারে।

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় টি পূর্ণ রূপ নিলে এর নাম হবে রেমাল। এ নামটি দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান। পূর্বাভাস অনুযায়ী, বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে আগামী ২০ মে থেকে একটি ঘূর্ণিঝড়ের গতিপথ স্পষ্ট হতে পারে, যা ২৪ মে থেকে শক্তি বাড়িয়ে স্থলভাগের দিকে এগোতে পারে। আগামী ২৫ মে সন্ধ্যার পর এই ঘূর্ণিঝড়টি ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে।

এই ঘূর্ণিঝড়ের কারণে ২৪ মে রাত থেকে উপকূল এলাকায় বৃষ্টি শুরু হতে পারে। চলতে পারে ২৬ মে পর্যন্ত। ভারতীয় আবহাওয়া বিভাগ আরও জানায়, ২০০৯ সালের ২৫ মে সুন্দরবনে আঘাত করেছিল ভয়ঙ্কর ঘূর্ণিঝড় আইলা। চলতি বছরের ২৫ মে আঘাত হানতে পারে রেমাল নামে একটি ঘূর্ণিঝড়। এতে ১৫ বছর আগের সেই দুঃস্বপ্ন আবারও আসতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে ঘূর্ণীঝড়ের নামকরণ করেছে ওমান আরবিতে যার অর্থ বালি। অবশ্য এই নামে ফিলিস্তিনের গাজা থেকে ১.৭ কিলোমিটারদূরে একটি শহরও রয়েছে। এ বার দুই বাংলার দিকে ধেয়ে আসতে চলেছে শক্তিশালী ঘূর্ণিঝড় রেমাল।

ক্রিকেট

মাঠে নামতে প্রস্তুত গেইল

মাঠে নামতে প্রস্তুত গেইল

ঘরের মাঠে শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে আইপিএল প্লে-অফ নিশ্চিত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ...

ফাইনালে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামবেন গেইল!

ফাইনালে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামবেন গেইল!

ক্রিস গেইল দীর্ঘদিন ধরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছেন। এই ফ্র্যাঞ্চাইজির হয়ে তিনি তার শেষ ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

বাংলাদেশের জার্সিতে খেলার সময় জানিয়ে দিলেন হামজা

বাংলাদেশের জার্সিতে খেলার সময় জানিয়ে দিলেন হামজা

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...



রে