| ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

আর রাস্তায় থাকবে না টোল বুথ, স্যাটেলাইট থেকে সরাসরি কেটে নেবে টোল

২০২৪ মার্চ ৩১ ১৩:১৬:০৩
আর রাস্তায় থাকবে না টোল বুথ, স্যাটেলাইট থেকে সরাসরি কেটে নেবে টোল

বিভিন্ন সড়ক ও সেতুতে টোল প্লাজা রয়েছে। এই প্লাজাগুলিতে বিভিন্ন যানবাহনের জন্য টোল ফি বজায় রাখা হয়। এটি অনেক আগে থেকে একটি পুরানো পদ্ধতি। ভারত সরকার এই ব্যবস্থা পরিবর্তন করবে। দেশটির ফেডারেল সড়ক ও পরিবহন মন্ত্রণালয় একটি স্যাটেলাইট টোল আদায় ব্যবস্থা চালু করবে।

ভারতের বিভিন্ন হাইওয়েতে এই সিস্টেম স্থাপন করা যেতে পারে। ঠিক কিভাবে স্যাটেলাইট টোল আদায় কাজ করবে। ভারত সরকার স্যাটেলাইটের মাধ্যমে টোল আদায় করেবে এজন্য নতুন পরিকল্পনা হাতে নিয়েছে। বর্তমান ফি সিস্টেম প্রত্যাহার করা হতে পারে. জিপিএস ভিত্তিক একটি নতুন প্রযুক্তি চালু করা হবে। পরিকল্পনাটি বাস্তবে রূপ দিতে ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করেছে সড়ক ও পরিবহন মন্ত্রণালয়। স্যাটেলাইটের মাধ্যমে ফি আদায় করা হবে। কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করিও জানিয়েছেন এই ব্যবস্থা কীভাবে কাজ করবে।

কিভাবে স্যাটেলাইট টোল সিস্টেম কাজ করবে?

মন্ত্রী নীতিন গড়করি বলেছেন, নতুন টোল ব্যবস্থায় জিপিএস এবং ক্যামেরা ব্যবহার করা হবে। এটি টোল বুথ এবং সমস্যাগুলির প্রয়োজনীয়তা দূর করবে। জিপিএস ও ক্যামেরার মাধ্যমে যানবাহন শনাক্ত করা হবে এবং ট্রাফিক ট্যাক্স সরাসরি চালকের ব্যাংক অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হবে। ট্রাফিক ট্যাক্সের পরিমাণ গাড়ির দ্বারা ভ্রমণ করা কিলোমিটারের সংখ্যার উপর নির্ভর করে।

এখন কি প্রযুক্তি ব্যবহার করা হয়?

বর্তমানে উপলব্ধ টোল সিস্টেম RFID প্রযুক্তির উপর ভিত্তি করে। এটি একটি রেডিও ফ্রিকোয়েন্সি শনাক্তকরণ ট্যাগ। এটি রেডিও ফ্রিকোয়েন্সিগুলির মাধ্যমে যানবাহন সনাক্ত করতে এবং ট্র্যাক করতে সহায়তা করে। বাংলাদেশেও এই ব্যবস্থা চালু আছে।

একটি ক্যামেরা বসানো থাকে টোল প্লাজায়। যা গাড়ির ফাস্ট্যাগ আইডি ট্র্যাক করে ব্যাংক মারফত টাকা কেটে নেয়। তবে নতুন জিপিএস ভিত্তিক সিস্টেম বসলে এই আইডির প্রয়োজন কমে যাবে। সরকারের মতে, নতুন টোল সিস্টেম টোল সংগ্রহ প্রক্রিয়া দ্রুত এবং স্বচ্ছ করে তুলবে।

এই মুহূর্তে প্রত্যেক টোল প্লাজাতে ট্যাক্সের পরিমাণ ফিক্সড রয়েছে। যত কিলোমিটারই ভ্রমণ করেন না কেন যা টাকা বেধে দেওয়া হয়েছে সেটাই জমা দিতে হয়। তবে নতুন ব্যবস্থা যোগ হলে এই টাকার অংকে পরিবর্তন লক্ষ্য করা যাবে।

ক্রিকেট

ডু অর ডাই ম্যাচে টস হারল মুস্তাফিজের চেন্নাই, দেখে নিন চেন্নাইয়ের একাদশ

ডু অর ডাই ম্যাচে টস হারল মুস্তাফিজের চেন্নাই, দেখে নিন চেন্নাইয়ের একাদশ

টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরের জন্য হায়দ্রাবাদের ...

হায়দ্রাবাদের বিপক্ষে দুই উইকেট নিয়ে ম্যাচ শেষে একি বললেন মুস্তাফিজুর রহমান

হায়দ্রাবাদের বিপক্ষে দুই উইকেট নিয়ে ম্যাচ শেষে একি বললেন মুস্তাফিজুর রহমান

আমি এখনও ফুরিয়ে যাইনি। ম্যাচ শেষে উপস্থাপক প্রশ্নে এ কী বললেন মোস্তাফিজুর রহমান। আইপিএলের দিনের ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে