| ঢাকা, রবিবার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

এবারের কোপা আমেরিকায় হট ফেবারিট কারা! ব্রাজিল নাকি আর্জেন্টিনা

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মে ১১ ১৮:০১:৪৪
এবারের কোপা আমেরিকায় হট ফেবারিট কারা! ব্রাজিল নাকি আর্জেন্টিনা

দরজায় কড়া নাড়ছে কোপা আমেরিকা। ব্রাজিলের স্কোয়াড ঘোষণার পর থেকেই উত্তপ্ত দক্ষিণ আমেরিকা মহাদেশীয় আধিপত্যের টুর্নামেন্ট। তবে এবার সেই প্রতিযোগিতার পরিধি আরও বেশি। উত্তর আমেরিকার ৬ টি দেশ কোপা আমেরিকায় যুক্ত হয়েছে। ১০ টি দক্ষিণ আমেরিকান দল এবং ৬ টি উত্তর আমেরিকার দলকে এবার একটি জমজমাট কোপা আমেরিকা ইভেন্টে দেখা যাবে।

যদিও কোপা আমেরিকা দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা, তবুও ফোকাস সবসময় ব্রাজিল এবং আর্জেন্টিনার দিকে। বিশ্ব ফুটবলের সবচেয়ে শক্তিশালী দুটি দল একশ বছরেরও বেশি সময় ধরে একে অপরের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে আসছে। এবারের কোপা আমেরিকা শুরু হবে ২১ জুন।

৪০ দিন বাকি আছে, কোপা আমেরিকা শিরোপা এবং এটি জয়ের ফেভারিট ইতিমধ্যে গণনা শুরু হয়েছে। ইতিমধ্যে ফুটবল ওয়েবসাইট গোল ডটকম তাদের পাওয়ার র‌্যাঙ্কিং সহ এই মৌসুমের জন্য মনোনীতদের ঘোষণা করেছে।

৫. কলম্বিয়া

ফেবারিটের তালিকায় ৫ম স্থানে আছে কলম্বিয়া। গেল আসরে তৃতীয় হওয়া দলটি এবারেও নামবে বড় দলের তকমা নিয়ে। হামেস রদ্রিগেজের নেতৃত্বে মাঠে নামবে কলম্বিয়া। দলে নামী তারকার অভাব নেই। বিশেষ করে ইউরোপ মাতানো একঝাঁক তরুণ আছেন এই কলম্বিয়া দলে। ২০০১ সালের চ্যাম্পিয়নদের দলে বড় তারকা লিভারপুলে খেলা উইঙ্গার লুইস দিয়াজ।

গেল আসরে লিওনেল মেসির সঙ্গে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন দিয়াজ। এছাড়া লুইস সিনিসতেরা, জন ডুরান, ইয়াসের আসপ্রিল্লারা দলের জন্য বড় ভরসা। মিডফিল্ডে আছেন বায়ার লেভারকুসেন তারকা গুস্তাভো পুয়ের্তা। ডিফেন্সে ইউরোপা মাতানো একাধিক তারকা থাকছেন তাদের দলে। আর গোলবারের নিচে বিশ্বস্ত সেনানী ডেভিড ওসপিনা। এছাড়া ডেভিডসন সানচেজ, হুয়ান কুয়াদ্রাদো বা ইয়েরি মিনার মতো অভিজ্ঞরা থাকছেন দলে। স্বাভাবিকভাবেই বড় নাম হিসেবেই কোপায় নামবে কলম্বিয়া।

৪. মার্কিন যুক্তরাষ্ট্র

সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের উত্থান বেশ চোখে পড়ার মতোই। ক্রিশ্চিয়ান পুলিসিচরা কনকাকাফ অঞ্চলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে বেশ কয়েকবছর ধরেই নতুন ফেবারিট। এবারের কোপাও হবে যুক্তরাষ্ট্রের মাটিতেই। তাই মার্কিন যুক্তরাষ্ট্রকে এই তালিকায় ওপরের দিকে রাখাই যায়। গেল বিশ্বকাপে রাউন্ড অভ সিক্সটিন পর্যন্ত গিয়েছিল তারা।

ইতালিয়ান লিগের দল জুভেন্টাসের দুই তারকা ওয়েস্টন ম্যাককেনি এবং টিমোথি উইয়াহ মাঝমাঠের বড় ভরসা। এসি মিলানে আছেন ইউনুস মুসা এবং ফরোয়ার্ড ক্রিশ্চিয়ান পুলিসিচ। জিও রেইনা খেলছেন নটিংহ্যাম ফরেস্টে। ফরোয়ার্ড লাইনে পুলিসিচকে সঙ্গ দেবেন হাজি রাইট এবং রিকার্ডো পেপির মতো পরীক্ষিত তারকারা।

৩. উরুগুয়ে

১৫ বারের রেকর্ড কোপা আমেরিকার শিরোপা জেতা দল উরুগুয়ে। এবারের আসরে পাওয়ার রেটিংয়ে তিনে থাকলেও অনেলের হিসেবে তারাই বড় ফেবারিট। বিছকাপ বাছাইয়ে তারা হারিয়েছে ব্রাজিল এবং আর্জেন্টিনা দুই দলকেই। মার্সেলো বিয়েলসার অধীনে দুর্দান্ত ফুটবল উপহার দিয়েছে ফেডে ভালভার্দেরা।

দলের তারকার অভাব নেই। অধিনায়ক ফেডে ভালভার্দে রিয়ালের মাঝমাঠের প্রাণভোমরা। পুরো মাঠে দাপিয়ে বেড়ানোর মত দক্ষতা আছে এই মিডফিল্ডারের। রক্ষণে আছেন বার্সেলোনার হয়ে খেলা রোনাল্ড আরাউহো। লুইস সুয়ারেজ বা এডিনসন কাভানি না থাকলেও দারউইন নুনিয়েজ বা ফাকুন্দো পেলিস্ট্রিতে গড়া আক্রমণভাগও নেহায়েত মন্দ না। আর ফর্ম বিবেচনায় লুইস সুয়ারেজ ডাক পেলে নিঃসন্দেহে আরও শক্ত দল হিসেবে কোপা আমেরিকা মাতাবে উরুগুয়ে।

২. ব্রাজিল

নতুন কোচ দরিভাল জুনিয়র দল ঘোষণা করে দিয়েছে গতকালই। সেই দল বিবেচনায় ব্রাজিলের চিন্তার কারণ হতে পারে তাদের মাঝমাঠ। লুকাস পাকেতা বা ডগলাস লুইজরা বড় মঞ্চে সেই অর্থে পরীক্ষিত তারকা নন। যদিও সাম্প্রতিক সময়ে পাকেতা আছেন দারুণ ছন্দে। ডিফেন্সে মার্কিনিওস, এডার মিলিতাও বা আর্সেনালের তারকা গ্যাব্রিয়েল ম্যাগেলহায়েস বড় নাম হিসেবেই মাঠে নামবেন। গোলবারের নিচে থাকছেন অ্যালিসন বেকার বা এডারসন মোয়ারেস।

তবে ব্রাজিলের শক্তির জায়গা নিঃসন্দেহে তাদের আক্রমণভাগ। ভিনিসিয়ুস জুনিয়র সময়ের সেরা তারকা তাতে সন্দেহ নেই। খেলছেন রিয়াল মাদ্রিদের মতো বড় ক্লাবে। তারই সতীর্থ রদ্রিগো গোজও বড় নাম ফুটবল দুনিয়ায়। সঙ্গে বিষ্ময় বালক এন্ড্রিক তো আছেনই। রাফিনিয়া দিয়াজ বা গ্যাব্রিয়েল মার্টিনেল্লিও পথ দেখাতে পারেন ব্রাজিলকে।

১. আর্জেন্টিনা

কোপা আমেরিকা এবং বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকেই পাওয়াররেটিং বিবেচনায় কোপা আমেরিকার সম্ভাব্য শিরোপাজয়ী ধরে নিয়েছে গোল ডটকম। কারণটাও খুব স্বাভাবিক। দীর্ঘদিন ধরেই ক্ষুরধার ফর্মে আছেন আর্জেন্টিনার খেলোয়াড়রা। একাধিক তারকা আছে প্রতিটি পজিশনে। দলের সবচেয়ে বড় তারকা সর্বকালের অন্যতম সেরা লিওনেল মেসি। নিজের শেষ কোপা আমেরিকা খেলতে নামবেন তিনি। স্বাভাবিকভাবেই প্রত্যাশার পারদ থাকবে উঁচুতে।

মেসির মতোই নিজের শেষ কোপা খেলতে নামবেন আনহেল ডি মারিয়া। তবে এই দুজন ছাড়াও রদ্রিগো ডি পল, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, গিদো রদ্রিগেজ বা লিয়ান্দ্রো পারেদেসরা আর্জেন্টিনার জন্য তুরুপের তাস হতে পারেন। দলে সব পজিশনেই আছে ভারসাম্য। টানা দ্বিতীয় কোপা আমেরিকা জয় তাই আর্জেন্টিনার জন্য খুব একটা অসম্ভব নয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

এবারের বিশ্বকাপ জয় করবে বাংলাদেশ

এবারের বিশ্বকাপ জয় করবে বাংলাদেশ

সব দলই বিশ্বকাপ জয়ের লক্ষ্য নিজেদের ভেতর লালন করে। তবে হয়তো নিজেদের অবস্থান বুঝে কেউ ...

একাধিক পরিবর্তন নিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করলো বাংলাদেশ

একাধিক পরিবর্তন নিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করলো বাংলাদেশ

দীর্ঘ ১৭ বছর পর সুপার এইটে উঠেছে বাংলাদেশ। সুপার এইটে প্রথম ম্যাচে ২১ জুন স্যার ...

ফুটবল

নাটকীয় জয়ে ইউরো শুরু রোনালদো

নাটকীয় জয়ে ইউরো শুরু রোনালদো

ক্রিশ্চিয়ানো রোনালদোর জন্য ম্যাচটি ছিল ইতিহাস গড়ার। প্রথম কোনো ফুটবলার হিসেবে তিনি ছয়টি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ...

বিশ্বকাপ জয়ী ৩ জনকে বাদ দিয়ে আর্জেন্টিনার শক্তিশালী কোপা স্কোয়াড ঘোষণা

বিশ্বকাপ জয়ী ৩ জনকে বাদ দিয়ে আর্জেন্টিনার শক্তিশালী কোপা স্কোয়াড ঘোষণা

মে মাসের মাঝামাঝি কোপা আমেরিকা টুর্নামেন্টের জন্য প্রাথমিক তালিকা ঘোষণা করেছে আর্জেন্টিনা। দুটি প্রীতি ম্যাচের ...



রে