| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

হ্যান্ড স্যানিটাইজার কতক্ষণ কার্যকর থাকে

স্বাস্থ্য ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ এপ্রিল ০৫ ২৩:২৯:৩৮
হ্যান্ড স্যানিটাইজার কতক্ষণ কার্যকর থাকে

প্রকৃতপক্ষে, এখন স্টোর ও অনলাইনে হ্যান্ড স্যানিটাইজার পাওয়া খুব কঠিন। কিন্তু প্রশ্ন হলো এটি কতক্ষণ সুরক্ষা দিতে পারে?হ্যান্ড স্যানিটাইজার সম্পর্কে এ তথ্য আপনাকে আশাহত করতে পারে: এটি দীর্ঘক্ষণ সুরক্ষা দিতে পারে না। কিন্তু তাই বলে দুশ্চিন্তা করবেন না। জীবাণু দূর করার জন্য এখনো পর্যন্ত সর্বোত্তম পদ্ধতি হচ্ছে সাবান ও পানি দিয়ে হাত ধোয়া।

যেখানে সাবান-পানির ব্যবস্থা রয়েছে সেখানে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের প্রয়োজন নেই। নিউ ইয়র্ক ইউনিভার্সিটি ল্যানগোন মেডিকেল সেন্টারের প্যাথলজি বিভাগের প্রফেসর ফিলিপ টিয়েরনো বলেন, ‘অ্যালকোহলসমৃদ্ধ হ্যান্ড স্যানিটাইজার হচ্ছে সাবান-পানির সুবিধাজনক বিকল্প। যেখানে হাত ধোয়ার জন্য সিংক পাবেন না, সেখানে এটি ব্যবহার করতে পারেন।’

হ্যান্ড স্যানিটাইজার অথবা সাবান-পানি কোনোটিই আপনাকে অনেকক্ষণ জীবাণু মুক্ত থাকার নিশ্চয়তা দিতে পারে না। কারণ অজান্তেই আপনি হয়তো কিছুক্ষণের মধ্যেই জীবাণুর সংস্পর্শে চলে আসতে পারেন। খাবার খাওয়ার আগে অথবা কোনো কারণে মুখমণ্ডল স্পর্শ করতে হলে আগে সাবান-পানি দিয়ে হাত ধুয়ে নিতে হবে অথবা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে।আপনি যদি ৩০ মিনিট আগেও হাত ধুয়ে থাকেন, তাহলেও পুনরায় ধুতে হবে। এভাবেই সতর্ক করেছেন ডা. টিয়েরনো।

কীভাবে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করবেন? এ প্রসঙ্গে সিডিসির ওয়েবসাইটে বলা হয়েছে, উভয় হাতের দুই পৃষ্ঠে হ্যান্ড স্যানিটাইজার প্রয়োগ করে না শুকানো পর্যন্ত ঘষতে থাকুন।

অ্যালকোহল-ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার সবচেয়ে নিরাপদ। কিন্তু হাতে দৃশ্যমান নোংরা থাকলে এসব জেল বা স্প্রে ভালোভাবে কার্যকর নাও হতে পারে। হাত ধোয়ার সঠিক নিয়ম হচ্ছে, হাতে সাবান মেখে ন্যূনতম ২০ থেকে ৩০ সেকেন্ড পর পানি দিয়ে ধুয়ে ফেলা। এসময় খেয়াল রাখতে হবে আঙুলের ফাঁক, হাতের উপরিতল ও নখ যেন বাদ না পড়ে। হ্যান্ড স্যানিটাইজারের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে