| ঢাকা, রবিবার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদের তালিকা প্রকাশ, শীর্ষে রোনালদো, মেসি-নেইমার কোথায়

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মে ১৭ ১৫:২৬:৩৮
বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদের তালিকা প্রকাশ, শীর্ষে রোনালদো, মেসি-নেইমার কোথায়

আবারও পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো বিশ্বের সর্বোচ্চ আয় করা ক্রীড়াবিদদের তালিকায় শীর্ষে। চতুর্থবারের মতো সর্বোচ্চ বেতনভোগী ক্রীড়াবিদদের তালিকায় তিনি শীর্ষে। আল নাসরের এই তারকা গত বছর ২৬ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছে। বাংলাদেশি মুদ্রায় এটি ৩ হাজার ৪৭ কোটি টাকার বেশি।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন রোনালদোর প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি। দ্বিতীয় সর্বোচ্চ উপার্জনকারী হলেন স্প্যানিশ গলফার জন রহম। যুক্তরাষ্ট্রভিত্তিক ব্যবসায়িক সাময়িকী ফোর্বসের হালনাগাদ তালিকায় এসব তথ্য উঠে এসেছে।

প্রতিষ্ঠানটি বেতন, বোনাস এবং স্পন্সরশিপসহ সব ধরনের আয় বিবেচনায় নিয়ে খেলোয়াড়দের আয়ের একটি তালিকা তৈরি করেছে। ২০২৩ সালে সৌদি আল-নাসর ক্লাবে যোগদানকারী রোনালদো বার্ষিক ২০০ মিলিয়ন মার্কিন ডলারের বেশি পান। ফুটবল ইতিহাসে এটি এখন পর্যন্ত সর্বোচ্চ। এর পাশাপাশি, ইনস্টাগ্রামে প্রায় ৬৯ মিলিয়ন ফলোয়ারের জন্য রোনালদো বিভিন্ন সংস্থার স্পনসরদের কাছ থেকে প্রচুর আয় করেন। ফোর্বস ম্যাগাজিন জানিয়েছে যে রোনালদোর মাঠের বাইরে আয় মিলিয়ন অর্থ আয় করেন।

আয়ে দ্বিতীয় স্থানে উঠে আসা জন জন রহমের ক্ষেত্রেও সৌদি আরবের বিশেষ ভূমিকা আছে। দেশটির এলআইভি গলফে জন রহম যোগদান ছিল গলফের অন্যতম আলোচিত ঘটনা। সেখান থেকে জন রহম ন্যূনতম ৩০ কোটি ডলার পারিশ্রমিক পাবেন বলে সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয়েছিল। ফোর্বস বলছে, জন রহমের বার্ষিক আয়ের পরিমাণ ২১ কোটি ৮০ লাখ মার্কিন ডলার। ২০ কোটির বেশি আয় আছে রাম আর রোনালদোরই।

আর্জেন্টাইন ফুটবলার মেসির মাঠ ও মাঠের বাইরের আয় প্রায় সমান। বর্তমানে যুক্তরাষ্ট্রের ইন্টার মায়ামি থেকে বছরে সাড়ে ছয় কোটি মার্কিন ডলার আয় করেন তিনি। এ ছাড়া অ্যাডিডাস, অ্যাপলসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে বাণিজ্যিক চুক্তির মাধ্যমে আয় আছে আরও ৭ কোটি। সব মিলিয়ে সাড়ে ১৩ কোটি ডলার আয় নিয়ে মেসি আছেন তিন নম্বরে। বাংলাদেশি মুদ্রায় ১ হাজার ৫৮২ কোটি টাকার বেশি।

আয়ের দিক থেকে শীর্ষ পাঁচে থাকা শেষ দুটি নাম বাস্কেটবলের। যুক্তরাষ্ট্রের এনবিএ তারকা লেব্রন জেমসের আয় ১২ কোটি ৮২ লাখ, আর গ্রিক–নাইজেরিয়ান বাস্কেটবল তারকা জিয়ানিস আন্তেতেকুমপোর আয় ১১.১ কোটি ডলার।

সামনের মৌসুমে রিয়াল মাদ্রিদে যোগ দিতে যাওয়া ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পের আয় ১১ কোটি। তার পরেই অবস্থান সৌদি আরবে খেলা ব্রাজিলিয়ান তারকা নেইমার (১০.৮) ও করিম বেনজেমার (১০.৬)। ফোর্বস জানিয়েছে, সবচেয়ে বেশি আয় করা শীর্ষ দশ ক্রীড়াবিদের সম্মিলিত বার্ষিক আয় ১৩৮ কোটি মার্কিন ডলার। হিসাবটি করা হয়েছে কর ও এজেন্ট ফি প্রদানের আগেই।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

এবারের বিশ্বকাপ জয় করবে বাংলাদেশ

এবারের বিশ্বকাপ জয় করবে বাংলাদেশ

সব দলই বিশ্বকাপ জয়ের লক্ষ্য নিজেদের ভেতর লালন করে। তবে হয়তো নিজেদের অবস্থান বুঝে কেউ ...

একাধিক পরিবর্তন নিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করলো বাংলাদেশ

একাধিক পরিবর্তন নিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করলো বাংলাদেশ

দীর্ঘ ১৭ বছর পর সুপার এইটে উঠেছে বাংলাদেশ। সুপার এইটে প্রথম ম্যাচে ২১ জুন স্যার ...

ফুটবল

নাটকীয় জয়ে ইউরো শুরু রোনালদো

নাটকীয় জয়ে ইউরো শুরু রোনালদো

ক্রিশ্চিয়ানো রোনালদোর জন্য ম্যাচটি ছিল ইতিহাস গড়ার। প্রথম কোনো ফুটবলার হিসেবে তিনি ছয়টি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ...

বিশ্বকাপ জয়ী ৩ জনকে বাদ দিয়ে আর্জেন্টিনার শক্তিশালী কোপা স্কোয়াড ঘোষণা

বিশ্বকাপ জয়ী ৩ জনকে বাদ দিয়ে আর্জেন্টিনার শক্তিশালী কোপা স্কোয়াড ঘোষণা

মে মাসের মাঝামাঝি কোপা আমেরিকা টুর্নামেন্টের জন্য প্রাথমিক তালিকা ঘোষণা করেছে আর্জেন্টিনা। দুটি প্রীতি ম্যাচের ...



রে