| ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

এবার মন খারাপের চিকিৎসা করবে গুগুল

২০১৭ আগস্ট ২৫ ১৮:৩১:৫১
এবার মন খারাপের চিকিৎসা করবে গুগুল

আর কিছু দিনের মধ্যেই যে কেউ সহজেই আন্দাজ পেয়ে যাবেন তার মন ডিপ্রেশনের শিকার কিনা। তিনি যখনই গুগুল সার্চে ডিপ্রেশন শব্দটা টাইপ করবেন, অমনি একটা বক্স দেখতে পারবেন স্কিনের একেবারে উপরের দিকে। এই বক্সের নাম দেওয়া হয়েছে "নলেজ প্যানেল"।

এই নলেজ প্যানেলে আগে থেকে স্টোর করা রয়েছে ডিপ্রেশন বা মন খারাপ সংক্রান্ত সব ধরনের তথ্য। যেমন ধরুন মনের কোন পরিস্থিতিকে ডিপ্রেশন বলা হবে, লক্ষণ কী কী, কেমন চিকিৎসা করলে দ্রুত ফল মিলবে এমন সব তথ্য। নলেজ প্যানেলেই একটি অপশন থাকবে। তাতে লেখা থাকবে "আপনি ক্লিনিকালি মন খারাপের শিকার কিনা তা দেখে নিন স্কিনিং করে"। লেখাটা যদিও ইংরেজিতে থাকবে। সেখানে কিছু প্রশ্নের উত্তর দিতে হবে।

যে উত্তরগুলি গুগুলের বিশেষ প্রযুক্তি সেকেন্ডে বিশ্লেষণ করে বলে দেবে আপনি বিপদসীমার মধ্যে আছেন কিনা। আর এই তথ্যটি সম্পর্ণ ব্যক্তিগত পর্যায়ে থাকবে। আপনি আর গুগুল ছাড়া আর কেউ আপনার মনের অবস্থা সম্পর্কিত তথ্যের হদিশ পাবে না। প্রসঙ্গত, ন্যাশনাল অ্যালায়েন্স অন মেন্টাল ইলনেসের সঙ্গে হাত মিলিয়ে তৈরি করা গুগুলের এই নতুন প্রযুক্তির লক্ষই হল কম বয়সিদের ডিপ্রেশন বা মন খারাপের মারণ ফাঁদ থেকে বাচানো। কারণ সমীক্ষা রিপোর্ট বলছে গত কয়েক দশকে আমাদের দেশের পাশাপাশি সারা বিশ্বে ২৫-৫০ বছর বয়সিদের মধ্যে ডিপ্রেশনে আক্রান্তের সংখ্যা চোখে পরার মতো বৃদ্ধি পয়েছে। শুধু তাই নয়, এই সংক্রান্ত আত্মহত্যার সংখ্যাও ক্রমশ বাড়ছে।

এখন প্রশ্ন হল, যদি জানতে পারেন আপনি ডিপ্রেশনের শিকার, তাহলে কী করবেন? এই প্রশ্নেরই সন্ধান দিতে চলেছে এই প্রবন্ধ। একাধিক গবেষণায় দেখা গেছে এমন কিছু সহজলভ্য খাবার আছে, যা নিমেষে মনকে চাঙ্গা করে তুলতে পারে। যেমন ধরুন ...

১. কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার : ব্রাউন রাইস, সাদা ভাত, হোল গ্রেন এবং বেশ কিছু শাক-সবজিতে প্রচুর মাত্রায় কার্বোহাইড্রেট রয়েছে। এমন খাবার বেশি করে খেলে মস্তিষ্কে সেরোটনিন নামে বিশেষ এক ধরনের হরমোনের ক্ষরণ বেড়ে যায়, যে হরমোনটিকে চিকিৎসা পরিভাষায় "ফিল গুড হরমোন" বলা হয়। এই হরমোনটির ক্ষরণ বাড়া মাত্র মন ভাল হতে শুরু করে দেয়। তাই এবার থেকে মন হাতের বাইরে চলে গেলেই কব্জি ডুবিয়ে ভাত-ডাল খাবেন। দেখবেন নিমেষে মন চাঙ্গা হয়ে উঠবে।

২. প্রোটিন রয়েছে এমন খাবার : বেশিরভাগ প্রোটিন সমৃদ্ধ খাবারে ট্রাইপটোফেন নামে বিশেষ এক ধরনের অ্যামাইনো অ্যাসিড থাকে, যা সেরোটিনিন হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। ফলে মনকে নিয়ে আর কোনও চিন্তাই থাকে না। প্রসঙ্গত, ডিম, মাংস, বিনস, সয়াবিন, পনির, দই এবং দুধে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে।

৩. ব্রাহ্মি শাক : স্ট্রেস কমাতে এই শাকটির কোনও বিকল্প হয় না বললেই চলে। আসলে ব্রাহ্মি শাক খাওয়া মাত্র শরীরের অন্দরে এমন কিছু পরিবর্তন হয় যে মানসিক চাপ সেভাবে কোনও খারাপ প্রভাবই ফেলতে পারে না। সেই সঙ্গে সেরোটনিনের উৎপাদন বেড়ে যাওয়ার কারণে নিমেষ মন ভাল হয়ে যায়।

৪. অশ্বগন্ধা : এতে উপস্থিত নানাবিধ উপকারি উপাদান, যেমন- স্টেরোইডাল ল্যাকটোস, স্য়াপোনিনস এবং অ্যালকালয়েড নিমেষে অ্যাংজাইটি এবং স্ট্রেস কমিয়ে ফেলে। ফলে ডিপ্রেশন একেবারে হাতের মুঠোয় চলে আসে। এখানেই শেষ নয়, ব্রেন পাওয়ার বাড়ানোর মধ্যে দিয়ে স্মৃতিশক্তি এবং বুদ্ধির ধার বাড়াতেও এই প্রকৃতিক উপাদনটি বিশেষ ভূমিকা পালন করে থাকে।

৫. ভিটামিন ডি : একাধিক গবেষণায় দেখা গেছে শরীরে এই ভিটামিনটির পরিমাণ কমে যেতে থাকলে ব্রেন ফাংশনে ব্যাঘাত ঘটে। সেই সঙ্গে সেরোটনিন হরমোনের ক্ষরণও কমে যায়। ফলে ডিপ্রেশনে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। তাই শরীরে যাতে এই ভিটামিনটির ঘাটতি না হয়, সেদিকে খেয়াল রাখাটা একান্ত প্রয়োজন। প্রসঙ্গত, একাধিক খাবারে এই ভিটামিনটি প্রচুর মাত্রায় থাকে। যেমন- চর্বিযুক্ত মাছ, মাশরুম, কমলা লেবু, ডিম প্রভৃতি।

ক্রিকেট

বিশ্বকাপে বাংলাদেশের যে বোলার কে চায় ভারত

বিশ্বকাপে বাংলাদেশের যে বোলার কে চায় ভারত

বাংলাদেশি ভক্তরা নিশ্চয়ই হরমনপ্রীত কৌরকে মনে রেখেছেন। মাঠের ম্যাচে বাংলাদেশকে সামলাতে না পেরে বাংলাদেশ আম্পায়ারদের ...

সাইফউদ্দিনের বলে গতি কম তাই বাদ পড়েছেন, শান্ত

সাইফউদ্দিনের বলে গতি কম তাই বাদ পড়েছেন, শান্ত

এই সকালটা ভিন্ন তাসকিন আহমেদের জন্য প্রথমবারের মত সহঃ অধিনায়কের গুরুদায়িত্ব সঙ্গে নিজের ইনজুরি নিয়েও ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

জুনের তৃতীয় সপ্তাহে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। তবে এবারের অনুষ্ঠানটি শুধু ...



রে