| ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

মস্তিষ্কের শক্তি বৃদ্ধি করবে এই ৭টি কার্যকরী সুপার ফুড,জানুন বিস্তারিত

লাইফস্টাইল ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৭ জুন ২২ ১১:৫০:৪৬
মস্তিষ্কের শক্তি বৃদ্ধি করবে এই ৭টি কার্যকরী সুপার ফুড,জানুন বিস্তারিত

Katzexecutive chef at Food As Medicine and founder of Healing Kitchens Institute in Bolinas, California বলেন “ আমরা দেখেছি আমাদের মস্তিষ্কের কোষ পূর্ণবিন্যাস হয় সঠিক ডায়েট এবং ব্যায়ামের উপর নির্ভর করে। আমরা অনেক খাবার খাই যা আমাদের স্বাস্থ্যের জন্য উপকার, কিন্তু কিছু খাবার আছে যেগুলো আসলে আমাদের মস্তিষ্কের জন্য অনেক গুরুত্বপূর্ণ”।

১। ফ্যাটি ফিশ বা তৈলাক্ত মাছএসেন্সিয়াল ফ্যাটি অ্যাসিড (EFAS) শরীরে তৈরি হয় না, এটি খাবার খাওয়ার মাধ্যমে শরীরে প্রবেশ করে। তৈলাক্ত মাছে EPA এবং DHA আছে। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড মস্তিষ্কের জন্য অনেক প্রয়োজনীয় একটি উপাদান। সয়াবিন, মিষ্টি কুমড়া বীচি, কাজুবাদাম তেল, সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে।

২। কাঠবাদামKatz এর মতে কাঠবাদাম শরীরে ইনফ্ল্যামেশন দূর করে মুড ভাল করে থাকে। এর সাথে মস্তিষ্কের বয়স কমিয়ে দেয়। নিয়মিত কাঠবাদাম খাওয়া হতাশা দূর করে দেয়।

৩। পালং শাকTufts University এর মতে পালং শাকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট আছে, যা স্মরণশক্তি হ্রাস রোধ করে। আরেক গবেষণায় দেখা গেছে যেসব মহিলারা পালং শাক খেয়েছেন তাদের স্মরণশক্তি যারা পালং শাক খাননি তাদের থেকে বেশি হয়ে থাকে।

৪। ডার্ক চকলেটঅ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ ডার্ক চকলেট স্বাস্থ্যের জন্য বেশ উপকারি কিন্তু এর ক্যাফিন উপাদান মস্তিষ্কের জন্য অনেক গুরুত্বপূর্ণ। চকলেটে ফ্ল্যাভোনয়েড নামক অ্যান্টি অক্সিডেন্ট আছে মস্তিষ্কে রক্ত চলাচল সচল রেখে রক্তে কোলেস্টেরল এবং রক্তচাপ ঠিক রাখে।

৫। বিটব্রেন ফুডের মধ্যে বিট অন্যতম। এর ভিটামিন বি৯ এবং অন্যান্য পুষ্টি উপাদান মস্তিষ্কে রক্ত চলাচল সচল রেখে মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে থাকে। প্রতিদিনকার সালাদ বা রান্নায় যোগ করুন বিট।

৬। রসুনAmerican Cancer Society এক জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে রসুন ব্রেন ক্যানসার প্রতিরোধ করে থাকে। রসুনের ওরিগেনো সালফার গিলোব্লাসটোমা কোষ ধ্বংস করে দেয়, যা ব্রেইন ক্যানসার সৃষ্টি করে থাকে।

ক্রিকেট

মাঠে নামতে প্রস্তুত গেইল

মাঠে নামতে প্রস্তুত গেইল

ঘরের মাঠে শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে আইপিএল প্লে-অফ নিশ্চিত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ...

ফাইনালে ইমপ্যাক্ট বদলি হিসেবে খেলবেন গেইল

ফাইনালে ইমপ্যাক্ট বদলি হিসেবে খেলবেন গেইল

টি-টোয়েন্টি ক্রিকেটের প্রবর্তক ক্রিস গেইল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খুবই জনপ্রিয়। তিনি তিনটি ফ্র্যাঞ্চাইজির হয়ে ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

কোপার আগে ব্রাজিল শিবিরে ইনজুরির ছড়াছড়ি, নতুন করে স্কোয়াডে চারজন

কোপার আগে ব্রাজিল শিবিরে ইনজুরির ছড়াছড়ি, নতুন করে স্কোয়াডে চারজন

ব্রাজিলই প্রথম কোপা আমেরিকায় অংশগ্রহণকারী দল ঘোষণা করে। কোচ দারিভাল জুনিয়র তার প্রথম মেয়াদে কিছু ...



রে