| ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০

একাধিক বিয়ে করলে মোটা অংকের কর দিতে হবে!

লাইফস্টাইল ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ ফেব্রুয়ারি ০৬ ১৯:৫৪:৪৯
একাধিক বিয়ে করলে মোটা অংকের কর দিতে হবে!

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) যারা দ্বিতীয়, তৃতীয় বা চতুর্থবার বিয়ে করছেন তাদের বিয়ে কর আরোপের পরিকল্পনা করছে। এই উদ্দেশ্যে, সংস্থাটি বিবাহের ক্ষেত্রে যে পরিমাণ ট্যাক্স দিতে হবে তা নির্ধারণ করেছে। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মুখপাত্র আবু নাছির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, প্রথম বিয়ের ক্ষেত্রে কর ১০০ টাকা, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বিয়ের ক্ষেত্রে কর নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ৫ হাজার, ২০ হাজার ও ৫০ হাজার।

ঢাকা দক্ষিণ সিটির বিবাহ নিবন্ধন কর হিসেবে আদর্শ কর তফসিল, ২০১৬ এর ১০ (৪)-এর ১৫২ নম্বর আইন অনুযায়ী প্রথম বিয়ে বা স্ত্রীর মৃত্যুর পর প্রথম বিয়ের ক্ষেত্রে ১০০ টাকা, প্রথম স্ত্রীর জীবদ্দশায় যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে ২য় বিয়ের ক্ষেত্রে ৫ হাজার টাকা, প্রথম দুই স্ত্রীর জীবদ্দশায় যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে ৩য় বিয়ের ক্ষেত্রে ২০ হাজার টাকা, প্রথম তিন স্ত্রীর জীবদ্দশায় যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে ৪র্থ বিয়ের ক্ষেত্রে ৫০ হাজার টাকা এবং প্রথম স্ত্রী যদি মানসিক ভারসাম্যহীন অথবা বন্ধ্যা হয় (সেক্ষেত্রে ক, খ, গ ও ঘ এ বর্ণিত কর প্রযোজ্য হবে না) তবে পরবর্তী বিয়ের ক্ষেত্রে ২০০ টাকা বিবাহ নিবন্ধন কর করপোরেশনের রাজস্বে জমা দিতে হবে।

এরই ধারাবাহিকতায় করপোরেশনের সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে। ফলশ্রুতিতে, করপোরেশনের ৪৫ নম্বর ওয়ার্ড গত জানুয়ারি মাসে ২৮টি বিবাহ নিবন্ধন কার্যক্রমের জন্য ২ হাজার ৮ শত টাকা রাজস্ব আদায় করেছে। বর্তমানে এ কার্যক্রম ম্যানুয়ালি পরিচালনা করা হলেও শিগগির তা অনলাইনে নিয়ে আসতে ইতোমধ্যে করপোরেশন প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করেছে। এ কাজ বাস্তবায়ন হলে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ও অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমেও বিবাহ নিবন্ধন কর পরিশোধ করা যাবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের দাবি, এর ফলে বিবাহ নিবন্ধন সংক্রান্ত বিষয়াবলি যেমন শৃঙ্খলিত ও তথ্য সমৃদ্ধ হবে তেমনি ভবিষ্যতে ভিত্তি হিসেবে ব্যবহারে বিশেষত বিবাহ বিচ্ছেদের ক্ষেত্রে অন্যান্য সংস্থাকে সংশ্লিষ্ট তথ্যাদি সরবরাহ ও সিদ্ধান্ত গ্রহণেও সহায়ক হবে।

একইসঙ্গে বাড়বে সংস্থার রাজস্ব আদায়। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ এর ৮২ নম্বর ধারার ৪র্থ তফসিলের ৮ নম্বর ক্রমিকে অর্পিত ক্ষমতাবলে এবং আদর্শ কর তফসিল ২০১৬ এর ১০ (৪)-এর ১৫২ নম্বর ক্রমিকে উল্লিখিত হারে এই কর আদায় করা হবে। করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, বিবাহ বিচ্ছেদ সবার কাছে অপ্রত্যাশিত একটি বিষয়। কিন্তু তারপরও বাস্তবতার নিরিখে বিবাহ বিচ্ছেদ হয়ে থাকে। বিবাহ বিচ্ছেদ সংক্রান্ত তথ্যাদি করপোরেশনে আসলেও বিবাহ নিবন্ধন সংক্রান্ত কোনো তথ্য আমাদের কাছে থাকে না।

কিন্তু স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে সিটি করপোরেশন আইন অনুযায়ী এটা বাধ্যতামূলক। এছাড়াও বিবাহ সংক্রান্ত তথ্য থাকলে বিবাহ বিচ্ছেদের ক্ষেত্রে অনেক সময় তা সিদ্ধান্ত গ্রহণে সহায়ক ভূমিকা পালন করে থাকে। পাশাপাশি অনেক সময় বিজ্ঞ আদালত ও বিভিন্ন সংস্থা হতে এ সংক্রান্ত তথ্য চাওয়া হয়। ফলে, আমাদের এই কর্মকাণ্ডের মাধ্যমে সামষ্টিকভাবে বিবাহ নিবন্ধন কার্যক্রম একটি সুষ্ঠু ব্যবস্থাপনার আওতায় আসবে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

পিএসএলে ফিক্সিংয়ের, অভিযোগের তির বাংলাদেশির দিকে

পিএসএলে ফিক্সিংয়ের, অভিযোগের তির বাংলাদেশির দিকে

ফিক্সেশনের কালো পায়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত পাকিস্তানি ক্রিকেট! তাই এ ব্যাপারে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ...

বিশ্বকাপের আগে যেসব সিরিজ খেলবে বাংলাদেশ!

বিশ্বকাপের আগে যেসব সিরিজ খেলবে বাংলাদেশ!

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অনেক আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ নেই বাংলাদেশের। মার্চে শ্রীলঙ্কা এবং এপ্রিলে জিম্বাবুয়ের ...

ফুটবল

নেইমার কোপা অ্যামেরিকা খেলবেন কিনা জানালেন কোচ দরিভাল

নেইমার কোপা অ্যামেরিকা খেলবেন কিনা জানালেন কোচ দরিভাল

সামনের এসিএল ইনজুরির কারণে দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র। এ কারণে দলের ...

উড়তে থাকা ব্রাজিলকে রুখে দিলো মেক্সিকো

উড়তে থাকা ব্রাজিলকে রুখে দিলো মেক্সিকো

দুবাইয়ে শুরু হচ্ছে বিচ সকার বিশ্বকাপের দ্বাদশ আসর। ৬ টি মহাদেশের ১৬ টি দেশ অংশগ্রহণ ...



রে