| ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

শিরোনাম

নিজের বড় আক্ষেপের কথা শুনিয়েছেন মুস্তাফিজ*** আইপিএলের জন্য বিশ্বকাপের অধিনায়ক সহ ৭ জনকে বাদ দিয়ে নতুন করে ওয়েস্ট ইন্ডিজের দল ঘোষণা*** চূড়ান্ত হল আইপিএলের প্লে-অফের শেষ ৪ দল, দেখে নিন প্লে-অফ ম্যাচ সূচি*** সন্ধ্যা ৬ টা দুপুর ৩ টা নয়, যে সময়ে যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ, দেখে নিন টাইগারদের একাদশ*** লিটনকে নিয়ে প্রথম টি টোয়েন্টিতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে দল ঘোষণা করলো কোচ হাথুরু*** আগামীকাল যুক্তরাষ্ট্রে বিপক্ষে ১ম টি টোয়েন্টি ম্যাচের জন্য দল ঘোষণা করল হাথুরু, ম্যাচ সময়*** ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, মারা গেছেন বলে দাবী দেশটির আধা-সরকারি বার্তা সংস্থা (ভিডিও)***

কেন সতীত্ব ফিরে পাওয়ার চেষ্টায় তরুণীরা

লাইফস্টাইল ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৭ জুন ২১ ২০:৩৩:০৫
কেন সতীত্ব ফিরে পাওয়ার চেষ্টায় তরুণীরা

দেশটিতে নারীর 'সতীত্ব'কে বিয়ের জন্য খুব গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এছাড়া সেখানে বিয়ের পূর্বে নারী-পুরুষের প্রেম বা শারীরিক সম্পর্ককে নেতিবাচক হিসাবে দেখা হয়।

'আমরা দাবি করি আমরা আধুনিক সমাজে প্রবেশ করেছি...কিন্তু নারীর যৌনতা ও স্বাধীনতা নিয়ে আমরা ততখানি আধুনিক হতে পারিনি', বলছিলেন দেশটির একজন সমাজ বিশেষজ্ঞ।

তিউনিসিয়ার একজন তরুণী জানান, তার বয়স ২৮ এবং আগামী দুইমাস পরে তিনি বিয়ে করতে চলেছেন। কিন্ত তিনি চিন্তিত তার হবু স্বামীকে নিয়ে। কারণ, তার স্বামী যদি তাকে 'ভার্জিন' হিসাবে পেতে ব্যর্থ হন তাহলে তাদের দাম্পত্য জীবন হুমকিতে পড়তে পারে।

তাই, এসব ঝুকি এড়াতে তিনি হাসপাতালে এসেছেন 'হাইমেন-পূর্ণগঠন' করাতে যার মাধ্যমে তিনি হারানো 'সতীত্ব' ফিরে পাবেন। এরপরও তিনি এই বিষয় নিয়ে আতঙ্কিত; যদি বিয়ের পর তিনি কখনো ভুলে তার স্বামীকে এই সার্জারির কথা বলে ফেলেন বা তার স্বামী অন্য কোন ভাবে জানতে পারেন।

সম্প্রতি দেশটিতে তরুণীদের ক্ষেত্রে দেখা যাচ্ছে, বিয়ের অল্প কিছু দিনের মধ্যেই বিয়ে বিচ্ছেদের মত ঘটনা ঘটছে। কারণ হিসাবে তাদের স্বামীরা মনে করছেন, তাদের স্ত্রীরা 'স্বতী' নন। একজন বিশেষজ্ঞ সার্জন বলেন, তার ৯৯% সেবা গ্রহণকারী তরুণীরা পরিবারের সম্মানের কথা চিন্তা করে হাইমেন-পূর্ণগঠনের জন্য তাদের স্বরণাপন্ন হন।

তিনি বলেন, 'বিয়ের পর স্বামী যদি স্ত্রীর পূর্বের কোন যৌন সম্পর্কে বিষয় আবিষ্কার করেন তবে সেই সংসার টিকিয়ে রাখা কঠিন হয়ে পড়ে। পাশাপাশি, এটা সমাজে নারী ও তার পরিবারের জন্যও অসম্মানের।'

কিন্তু, বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, এই হাইমেন পর্দা যৌন সম্পর্ক ছাড়াও অন্য অনেক কারণে ছিড়ে যেতে পারে। কিন্তু এরপরও এটা নারীদের ক্ষেত্রে আতঙ্কের বিষয়।দেশটির একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীর কাছে জানতে চাওয়া হয়; তার হবু স্ত্রীর সতীত্ব আছে কি- নেই তার কোন মূল্য তার কাছে আছে কি-না।

উত্তরে তিনি বলেন, 'এটা আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিয়ের পর যদি বুঝতে পারি আমার স্ত্রী ভার্জিন নয় তাহলে আমি তাকে আর কখনোই বিশ্বাস করতে পারবোনা। এটাকে আমি বিশ্বাসঘাতকতা হিসেবে বিবেচনা করবো।'

তিনি যুক্ত করেন, 'আমি সতীত্ব পুনর্গঠনেও বিশ্বাস করিনা। আমার মনে হয়, এটা কার্যকর কিছু নয়।' তবে, তার পাশে বসা আরেকটি ছাত্র বলেন, তিউনিশিয়ার এই ঐতিহ্য নারীদের উপর অত্যন্ত কঠোর। এটা নিখুঁত ভণ্ডামি। তিউনিশিয়ার যুবকেরা বিয়ের আগে স্বাধীন ভাবে যৌন সম্পর্ক করতে পারে, তাহলে কেন আমরা শুধুমাত্র মেয়েদের দোষারোপ করি?' সূত্র: বিবিসি

ক্রিকেট

মাঠে নামতে প্রস্তুত গেইল

মাঠে নামতে প্রস্তুত গেইল

ঘরের মাঠে শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে আইপিএল প্লে-অফ নিশ্চিত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ...

নিজের বড় আক্ষেপের কথা শুনিয়েছেন মুস্তাফিজ

নিজের বড় আক্ষেপের কথা শুনিয়েছেন মুস্তাফিজ

ক্রিকেট ক্যারিয়ারে এখন পর্যন্ত বড় কোনো শিরোপা জিততে না পারায় দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশের বাঁহাতি ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

কোপার আগে ব্রাজিল শিবিরে ইনজুরির ছড়াছড়ি, নতুন করে স্কোয়াডে চারজন

কোপার আগে ব্রাজিল শিবিরে ইনজুরির ছড়াছড়ি, নতুন করে স্কোয়াডে চারজন

ব্রাজিলই প্রথম কোপা আমেরিকায় অংশগ্রহণকারী দল ঘোষণা করে। কোচ দারিভাল জুনিয়র তার প্রথম মেয়াদে কিছু ...



রে