| ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

যে রোগীদের করোনায় মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশি

স্বাস্থ্য ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ মে ২৯ ২২:৫৪:৩৪
যে রোগীদের করোনায় মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশি

গবেষকরা বলছেন, ক্যান্সারে আক্রান্ত কেউ মরণঘাতী এই ভাইরাসে সংক্রমিত হলে অন্যদের তুলনায় তারা পাঁচগুণ বেশি মৃত্যুর ঝুঁকিতে থাকে। তাদের দেহে ভাইরাসটি ঠিকমতো সংক্রমণ না ঘটালেও মৃত্যুর ঝুঁকি বেশি থাকে।

দ্য ল্যানসেটে বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তদের চিকিৎসায় বিতর্কিত হাইড্রোক্লোরকুইন ও অ্যাজিথ্রোমাইসিনের ব্যবহার খুব বেড়ে গেছে। এতে ক্যান্সারে আক্রান্ত রোগীদের মৃত্যুর ঝুঁকি তিনগুণ বেড়ে গেছে।

সিএনএনের বরাতে জানা যায়, গবেষকরা মার্চ ও এপ্রিলে ৯২৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হওয়া রোগীর ওপর এই গবেষণা পরিচালনা করেছেন।

এতে দেখা যায়, হাইড্রোক্লোরকুইন ও অ্যাজিথ্রোমাইসিন উভয় ওষুধ দিয়ে ২০ শতাংশ রোগীকে চিকিৎসা দেয়া হয়েছে। ১০ শতাংশ রোগীকে শুধু হাইড্রোক্লোরোকুইন দেয়া হয়েছে।

গবেষণায় যুক্ত থাকা ভ্যান্ডারবিট ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের অধ্যাপক ডক্টর জেরেমি ওয়ার্নার বলেন, লক্ষ্যণীয় বিষয় হচ্ছে- এসব রোগীর মধ্যে মাত্র দুই জনকে পরীক্ষামূলকভাবে এই ওষুধগুলো দেয়া হয়েছে। এ ছাড়া বাকি সবাইকে সাধারণ চিকিৎসা হিসেবেই তা প্রয়োগ করা হয়েছে। অথচ এটি শুধু ক্লিনিক্যাল ট্রায়ালের জন্যই অনুমোদিত হয়েছিল।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ কর্তৃপক্ষ এই ওষুধের যত্রতত্র ব্যবহারে হাসপাতালগুলোকে সাবধান করেছে।

গবেষণা বলছে, ১২১ জনের মৃত্যু হয়েছিল প্রথম এক মাসেই। তাদের সবার ক্যান্সার ছিল। এটি আশ্চর্য হওয়ার মতো কিছু নয়, কারণ ক্যান্সারে আক্রান্তরা এই ভাইরাসে সংক্রমিত হলে সর্বোচ্চ মৃত্যুর ঝুঁকিতে থাকে।

তবে জেরেমি ওয়ার্নার বলছেন, এই গবেষণার যথেষ্ট সীমাবদ্ধতা আছে। এ সংক্রান্ত আরো তথ্য সংগ্রহ ও গবেষণার প্রয়োজন আছে। কারণ বড় জনগোষ্ঠীর মধ্যে এই সমস্যা ঠিক কতটুকু বিদ্যমান তা আমরা জানি না।

তিনি বলেন, আমরা এখনো বিষয়টি খতিয়ে দেখছি যে, একজন ক্যান্সারে আক্রান্ত রোগী এই ভাইরাসে আক্রান্ত হলে কতটুকু ক্ষতির সম্মুখীন হয়। সেইসঙ্গে তাদের যে চিকিৎসা দেয়া হচ্ছে- সেটির ফলাফল অনুসন্ধানেও আমরা উদগ্রীব।

ক্রিকেট

মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা অঞ্চল ...

ব্রেকিং নিউজ ; লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, জানালেন পাপন

ব্রেকিং নিউজ ; লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, জানালেন পাপন

পাপন বলেন আসলে আমাদের অরিজিনাল প্লান সাথে এখন কিছুই কাজ করছে না। সত্যি কথা যদি ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে