| ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শেষ হল ব্রাজিল-স্পেন হাইভোল্টেজ ম্যাচে, দেখে নিন ফলাফল

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মার্চ ২৬ ১৮:০৭:৪৬
শেষ হল ব্রাজিল-স্পেন হাইভোল্টেজ ম্যাচে, দেখে নিন ফলাফল

বর্ণবাদের বিরুদ্ধে লড়াই করছেন ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস জুনিয়র। তিনি হয়ে ওঠেন বর্ণবাদের বিরুদ্ধে সংগ্রামের অন্যতম মুখপাত্র। এবার বর্ণবাদের বিষ ঠেকাতে প্রীতি আন্তর্জাতিক ম্যাচ খেলতে মাঠে নামছে ভিনিসিয়াসের ব্রাজিল দল। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনের মুখোমুখি হচ্ছে এক সময়ের বিশ্বচ্যাম্পিয়ন।

এই প্রতিবেদন টি লেখা পর্যন্ত ৯০ মিনিটের খেলা শেষ, ব্রাজিল -৩ স্পেন-৩.

আজ মঙ্গলবার (২৬ মার্চ) বাংলাদেশ রান রাত আড়াইটায় রিয়াল মাদ্রিদের হোম স্টেডিয়াম সান্তিয়াগো বার্নাব্যুতে স্পেনের বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। "কাল চামড়া" স্লোগান নিয়ে বর্ণবাদ বন্ধ করতে এগিয়ে এসেছেন দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন।

দীর্ঘ ১১ বছর পর পরস্পরের মুখোমুখি হচ্ছে ফুটবলের এই দুই পরাশক্তি। তাদের শেষ দেখা হয়েছিল ২০১৩ সালে কনফেডারেশন কাপের ফাইনালে। নেইমার, তখন ২১ বছর বয়সী, সেই ম্যাচে এককভাবে ইউরোপীয় এবং বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনকে পরাজিত করেছিলেন। নেইমারের ক্যারিয়ারে একমাত্র আন্তর্জাতিক শিরোপাটি ব্রাজিল ৩-০ গোলে জিতেছিল। ফাইনালেও একটি গোল করেন নেইমার।

এরপর অবশ্য আরও একবার মুখোমুখি হয়েছিল ব্রাজিল-স্পেন। ২০২০ টোকিও অলিম্পিকের ফাইনালেও ২-১ গোলে জয় পেয়েছিল ব্রাজিল। কিন্তু অলিম্পিকে খেলে থাকে অনূর্ধ্ব ২৩ দল। তাই সেই ম্যাচ এই হিসেবের বাইরেই থাকবে। সিনিয়র পর্যায়ের ফুটবলে এখন পর্যন্ত নয়বার মুখোমুখি হয়েছে ব্রাজিল ও স্পেন। এবার দশমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে তারা। মুখোমুখি লড়াইয়ে বেশ বড় ব্যবধানে এগিয়ে সেলেসাওরা। পাঁচবার জয় পেয়েছে হলুদ জার্সিধারীরা। অন্যদিকে লা রোজারা জয় পেয়েছে মোটে দুইবার। বাকি দুই ম্যাচে জয় পায়নি কেউই।

গোল করার দিক দিয়েও এগিয়ে ব্রাজিল। ১৫টি গোল করার বিপরীতে হজম করেছে ৮টি গোল। বিশ্বকাপের আসরেও মুখোমুখি লড়াইয়ে ব্রাজিল বড় ব্যবধানে এগিয়ে। পাঁচবারের লড়াইয়ে ব্রাজিলের জয় তিন ম্যাচে। এক ম্যাচ জিতেছে স্পেন। বাকি ম্যাচটি ড্র হয়েছে। দুই দলের লড়াইয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ডটাও ব্রাজিলের। ঘরের মাঠে ১৯৫০ বিশ্বকাপে স্পেনকে ৬-১ গোলে হারিয়েছিল ব্রাজিল। স্পেন যে দুবার জয় পেয়েছে, প্রতিবারই ব্রাজিলের জালে ৩টি করে গোল দিয়েছে। ১৯৩৪ সালের বিশ্বকাপে প্রথমবারের মতো মুখোমুখি হয়েছিল ব্রাজিল-স্পেন। সে দেখায় লা রোজারা ৩-১ ব্যবধানে জয় পায়। আর ১৯৯০ সালে এক আন্তর্জাতিক প্রীতি ম্যাচেও ৩-০ গোলে জয় পায় স্পেন।

খেলা টি সরাসরি যেভাবে দেখবেন-

বাংলাদেশী কোন চ্যালেনে এই ম্যাচ দুটি দেখা যাবে না। তবে সনি ২ টে ব্রাজিল বনাম স্পেনের ম্যাচ টি সরাসরি সম্প্রচার করা হবে। তবে আপনি অনেক আনফিশিয়াল অ্যাপের মাধ্যমে সরাসরি খেলা টি দেখতে পাবেন। এছাড়া লাইভ খেলা চলাকালীন ফেসবুক ইউটুইবে সার্চ করে লাইভ খেলা দেখতে পাবেন। ঝামেলা ছাড়াই ফ্রিতে খেলা দুটি উপভোগ করতে আনফিশিয়াল অ্যাপ ডাউনলোড করতে পারেন।

ক্রিকেট

পরবর্তী ম্যাচ হায়দ্রাবাদের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে শক্তিশালী একাদশ ঘোষণা করল চেন্নাই-

পরবর্তী ম্যাচ হায়দ্রাবাদের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে শক্তিশালী একাদশ ঘোষণা করল চেন্নাই-

পর পর দুই ম্যাচে হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান বেশ দুর্বল করেছে চেন্নাই। সুপার ফ্রোরের ...

নিউজিল্যান্ডের কাছে থিতু হল পাকিস্তান

নিউজিল্যান্ডের কাছে থিতু হল পাকিস্তান

রাওয়ালপিন্ডিতে তৃতীয় টি-টোয়েন্টি সিরিজে নিউজিল্যান্ডের কাছে ১৭৮ রানে হেরেছে স্বাগতিক পাকিস্তান। লাহোরে চতুর্থ টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ড ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে