| ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

শিরোনাম

ব্রাভোর একপাশে ফিজ অন্যপাশে পাথিরানা, হায়দ্রাবাদে বিপক্ষে নতুন পরিকল্পনা ; বাঘ-সিংহের জুটি নিয়ে ডে'থ বোলিংয়ের বিশেষ ক্লাস*** ব্রেকিং নিউজ ; তাপমাত্রা নিয়ন্ত্রণে বড় ঘোষণা হিট অফিসার*** জিম্বাবুয়ের বিপক্ষে ৩ চমক নিয়ে দল ঘোষণা করলো বিসিবি *** ৫২৪ রানের ম্যাচে ৪ উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব বদলে দিলেন প্যাটেল পার্পল, হায়দ্রাবাদ ম্যাচের আগে দেখে নিন মুস্তাফিজের হিসাব নিকাশ*** আগামীকাল হায়দ্রাবাদের বিপক্ষে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই কোচ, দেখে নিন ম্যাচ সময়*** ব্রেকিং নিউজ ; দলে ফিরলেন তামিম, টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য শক্তিশালী দল ঘোষণা*** হায়দ্রাবাদ ম্যাচের আগে মুস্তাফিজের ভান্ডারে নতুন বোলিং অস্ত্র যোগ করলেন ব্রাভো***

স্পেনের বিপক্ষে ৬ গোলের ম্যাচে কোন মতে মান বাঁচাল ব্রাজিল

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মার্চ ২৭ ১০:৫৬:৪৯
স্পেনের বিপক্ষে ৬ গোলের ম্যাচে কোন মতে মান বাঁচাল ব্রাজিল

সম্ভবত ব্রাজিল ও স্পেনের মধ্যকার ম্যাচটি কেউ মিস করেননি। তবে কেউ মিস করলে ইউটিউবে ম্যাচের হাইলাইট দেখতে পারেন। এক কথায় অবিশ্বাস্য, অকল্পনীয়! সম্প্রীতির বার্তা দিয়ে শুরু হওয়া ম্যাচটি হয়ে ওঠে এই আন্তর্জাতিক জানালার সেরা ম্যাচ। স্প্যানিশ বার্নাব্যু স্টেডিয়া আরও একটি দুর্দান্ত ম্যাচের সাক্ষী।

তিনটি পেনাল্টি কিক, ৬ গোল, ৩-৩ ড্র। ৯০ মিনিটের ফুটবলে যে কতটা উত্তেজনা পূর্ণ হতে পারে তার নিখুঁত নমুনা দেখা গেল ব্রাজিল ও স্পেনের এই ম্যাচে। প্রথমে স্পেনের মতো ব্রাজিলও পরাজিত হয়। একইভাবে দুই পয়েন্টের ঘাটতি থেকে ব্রাজিলের কামব্যাকের মাহাত্ম্য মোটেও দারুণ নয়। ম্যাচের শেষ পর্যন্ত উত্তেজনা ছিল। সম্ভবত একটি ড্র এই ম্যাচের জন্য সবচেয়ে উপযুক্ত ফলাফল হবে।

শুরুটা ছিল সম্পূর্ণ স্প্যানিশ। ভিসেন্তে দে লা ফুয়েন্তের পুরুষরা বারবার চাপে ব্রাজিলকে হতাশ করছিলেন। শুরুর ১৫ মিনিটের হিসেবে সেলেসাওদের ম্যাচে খুঁজেই পাওয়া যায়নি। সেখানেই ভুল করে বসে ব্রাজিল। জোয়াও গোমেজ লামিন ইয়ামালকে ফাউল করেন, যিনি পেনাল্টি এলাকায় দুর্দান্ত খেলছিলেন। পেনাল্টি কিক মিস করেননি রদ্রি। স্বাগতিকরা একটি গোল করে।

এদিন পুরো ম্যাচেই অবশ্য দুর্দান্ত ছিল ইয়ামাল। বার্সেলোনার এই তরুণ রিয়ালের মাঠে গিয়েও পেয়েছেন ব্যাপক সমর্থন। জাতীয় দলের খেলা হলেও স্প্যানিশ ফুটবল এবং রাজনৈতিক বিতর্কে এমন কিছু একটু বিরলই বটে। ম্যাচে স্পেনের তিন গোলেই অবদান ছিল এই তরুণ ফুটবলারের। প্রথমে পেনাল্টি আদায় করেছেন। এরপর অ্যাসিস্ট করেছেন। আবার শেষ গোলে তারই বাড়ানো পাসে ফাউল হওয়ায় পেনাল্টি পায় স্পেন। বদলি হওয়ার সময় তাই পেয়েছেন বিপুল করতালি।

পিছিয়ে পড়েও অবশ্য এদিন প্রতিক্রিয়া দেখাতে পারছিল না ব্রাজিল। ম্যাচের ১৭ মিনিটে ভিনিসিয়ুস-রদ্রিগোর সমন্বয়ে প্রথম বলার মতো আক্রমণে যায় ব্রাজিল। যদিও সেই আক্রমণ থেকে গোল আসেনি। এরপর আরও কয়েকদফা আক্রমণ চালিয়েও হতাশ হতে হয়েছে সফরকারীদের।

উলটো ৩৬ মিনিটে স্পেনকে দুর্দান্ত এক গোলে ২-০ গোলের লিড এনে দেন দানি অলমো। গোলের সহায়তাকারী সেই ইয়ামাল। তার পাস থেকে বল পেয়ে বক্সের ভেতর একাধিক ব্রাজিলিয়ান ডিফেন্ডারকে বোকা বানিয়ে লক্ষ্যভেদ করেছেন অলমো। দুই গোল হজমের পরেই অবশ্য এক গোল শোধ করে সেলেসাওরা। সেটাও ওই স্পেনিশ গোলরক্ষকের কল্যাণে। উনাই সিমন কি বুঝে যেন রদ্রিগোর পায়েই বল তুলে দিলেন। রিয়াল তারকা নিজের ঘরের মাঠে তা আর মিস করলেন না। ২-১ গোলের ব্যবধানেই টানেলে ফেরে দুই দল।

বিরতির পর বিস্ময়-বালক এনদ্রিককে মাঠে নামান কোচ দরিভাল। কদিন আগেই ইংল্যান্ডের বিপক্ষে নায়ক হয়েছেন। আজ নিজেকে নিয়ে গেলেন অন্য উচ্চতায়। কিছু দিন পর বার্নাব্যুতেই আসবেন তিনি। নিজের আগমনী জানান দিতেই কি না করলেন দুর্দান্ত এক গোল। কর্নার থেকে জটলায় বল পেয়ে অসাধারণ এক ভলিতে ব্রাজিলকে সমতায় ফেরায় তিনি।

এই সমতার পরেই ম্যাচে দুইদলেই সমানভাবে খেলতে শুরু করে। যদিও শেষদিকে আবার ম্যাচের নিয়ন্ত্রণ পেয়ে যায় স্পেন। ৮৫ মিনিটে স্পেন দ্বিতীয় পেনাল্টি পেলে ব্রাজিল আবার পিছিয়ে পড়ে। রদ্রি স্পটকিকে গোল করে স্পেনকে লিড এনে দেন ৩-২ গোলে।

এরপর ম্যাচ যখন শেষ বাঁশি বাজার অপেক্ষায় তখনই দেখা মেলে আরেক চমকের। এবার গালেনোকে ফাউল করে ব্রাজিলকে ম্যাচে ফেরার সুযোগ করে দেন কারভাহালই। স্পট কিকে পাকেতা গোল করলে উল্লাসে মাতে ব্রাজিল। ৩-৩ গোলের রোমাঞ্চে সেই হয় বর্ণবাদের বিরুদ্ধে বার্তা দিয়ে আয়োজন করা এই ম্যাচ।

ক্রিকেট

জিম্বাবুয়ের বিপক্ষে ৩ চমক নিয়ে দল ঘোষণা করলো বিসিবি

জিম্বাবুয়ের বিপক্ষে ৩ চমক নিয়ে দল ঘোষণা করলো বিসিবি

৩ তারিখ থেকে শুরু হচ্ছে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ। বলতে গেলে কিছু খেলোয়াড়দের সেরা সুযোগ ...

৫২৪ রানের ম্যাচে ৪ উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব বদলে দিলেন প্যাটেল পার্পল, হায়দ্রাবাদ ম্যাচের আগে দেখে নিন মুস্তাফিজের হিসাব নিকাশ

৫২৪ রানের ম্যাচে ৪ উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব বদলে দিলেন প্যাটেল পার্পল, হায়দ্রাবাদ ম্যাচের আগে দেখে নিন মুস্তাফিজের হিসাব নিকাশ

গতকাল রাতে আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ রানের টার্গেটে জয় পেয়েছে পাঞ্জাব। প্রথম ব্যাট করে কলকাতা ২০ ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে