| ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

শিশু সামুরাইদের রাজত্বে,দেখুন(ভিডিওসহ)

লাইফস্টাইল ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৭ জুলাই ৩১ ১৩:২৪:৩৯
শিশু সামুরাইদের রাজত্বে,দেখুন(ভিডিওসহ)

শিশু কুস্তিগীরদের রাজত্বই বলা যায়! এখানে এসে কুস্তিতে অংশ নিয়ে নিজেদের বীরত্ব দেখাচ্ছে স্কুলগামী শিক্ষার্থীরা। জাপানের ঐতিহ্যের সঙ্গেই মিশে এই সামুরাইদের এই সুমো-রেসলিং। তাই শিশু বয়স থেকেই প্রস্তুত করা হয় সামুরাইদের। শিশু কুস্তিগীরদের সেই বীরত্ব নিয়েই দেশটিতে চলছে একটি রেসলিং টুর্নামেন্ট।জাপানের রাজধানী টোকিওতে চলমান এই চ্যাম্পিয়ন টুর্নামেন্টে অংশ নিচ্ছে চতুর্থ শ্রেণি থেকে ষষ্ঠ শ্রেণির ছাত্ররা। নিয়ম অনুসারে, যেখানে খেলা অনুষ্ঠিত হবে, তার চারপাশে একটি গোলাকার চিহ্ন দেয়া হয়। একজন প্রতিযোগী তার প্রতিপক্ষকে ওই বৃত্তের বাইরে নিয়ে ফেলতে পারলেই জিতে যায় সে।

জাপানিদের ঐতিহ্য অনুসারে, সমাজের একজন ভালো সদস্য হওয়ার জন্য যেসব নৈতিক গুণাবলি দরকার, সেগুলো উন্নত হয় এই খেলার মধ্য দিয়ে। শিশুদের সাহস, বীরত্ব আর অন্যের প্রতি বিবেচনাবোধ তৈরিতেও এই খেলাকে উপকারী মনে করে জাপানিরা।

সামুরাইদের এই সুমো রেসলিং দেখার জন্য ভীড় করেন হাজার হাজার মানুষ। একটি ম্যাচে দেখা যায়, অত্যন্ত ভারী একটি ছেলে তার ওজনের অর্ধেক হবে- এমন প্রতিপক্ষকে রেসলিং রিংয়ের বাইরে নিয়ে ফেলার চেষ্টা করছে। প্রতিপক্ষও থেমে নেই। নিজের ওজনের পরোয়া না করে সেও লড়ে যাচ্ছে সমান তালে।

এই রেসলিং প্রতিযোগিতায় সারা জাপান থেকে অংশ নিচ্ছে প্রায় ৪০ হাজার প্রতিযোগী। প্রত্যেকেরই লক্ষ্য চূড়ান্ত পর্বে জয়ী হয়ে চ্যাম্পিয়ন হওয়ার। এরপর পেশাদার সুমো রেসলার হিসেবে নিজের ক্যারিয়ার তৈরি।

সুমো জাপানের জাতীয় খেলা। প্রতিযোগিতামূলক ও পূর্ণাঙ্গ খেলায় দুইজন প্রতিযোগী একে-অপরের বিরুদ্ধে লড়াই করে। এর মধ্যে একজন কুস্তিগীর (রিকিশি) জোরপূর্বক অন্য কুস্তিগীরকে বৃত্তাকার চক্র বা দোহাইও’র বাইরে ফেলা কিংবা ভূমি স্পর্শ করানোর চেষ্টা করে থাকেন।

ইতিহাস অনুসারে, জাপানে ইদো শাসনামলেরও আগে সুমো খেলার উৎপত্তি হয়েছে। সনাতন জাপানি খেলাধূলা হিসেবে সুমোর উৎপত্তি ধর্মীয়ভাবে। পৃথিবীর একমাত্র দেশ হিসেবে জাপানেই পেশাদারী পর্যায়ে এ খেলা অনুষ্ঠিত হয়। সাধারণত এটি ‘জেন্দাই বুদো’ নামে পরিচিত।

সুমো খেলা মূলত শিন্তো ধর্মীয় বিশ্বাসে আবদ্ধ। আজো এ খেলায় আচার ও উপাদান হিসেবে লবণ ছিটানো হয় পরিশুদ্ধিকরণের মাধ্যম হিসেবে। এ নিয়মটি শিন্তো ধর্মে প্রচলিত। অধিকাংশ সুমো কুস্তিগীরকে সমাজে অবস্থানের পাশাপাশি সুমো প্রশিক্ষণের যোগ্যতা অর্জন করতে হয়। তাদের দৈনিক জীবনধারণের জন্য খাদ্য গ্রহণ থেকে শুরু করে একই ধরনের পোশাক পরতে হয়। এগুলো সবই অবশ্য পালনীয় নির্দেশমালা ও কঠোর সংস্কার হিসেবে পালিত হয়।

যোগ্যতা অর্জনের জন্য ব্যক্তিকে প্রাথমিক যুদ্ধে অবতীর্ণ হয়ে শক্তিমত্তা যাচাই করতে হয়। প্রচলিত সংস্কার অনুযায়ী, বেশ কিছু সুমো খেলা সত্যিকার অর্থেই ধর্মীয় বিধি-বিধানে পরিচালিত যা শিন্তোদের মন্দিরে নাচ প্রদর্শনের মাধ্যমে অনুষ্ঠিত হয়ে থাকে। সেখানে কুস্তিগীররা ‘কামি’ (শিন্তো স্বর্গীয় আত্মা) নামে অভিহিত।

কখনো কখনো এই খেলা ভবিষ্যদ্বাণী হিসেবেও মনে করা হয়। যেমন, একজন কৃষক ও জেলের মধ্যে খেলায় যদি জেলে জয়ী হয়, তাহলে ওই বছর প্রচুর মাছ আহরণ করা যাবে বলে বিশ্বাস করা হয়। জাপান সাম্রাজ্যের প্রচলিত আইন অনুযায়ী এটি একটি গুরুত্বপূর্ণ সংস্কার হিসেবে আখ্যায়িত।

ক্রিকেট

ম্যাচ হারের কারণ নিয়ে সরাসরি যাকে দোষ দিলেন অধিনায়ক সিকান্দার রাজা

ম্যাচ হারের কারণ নিয়ে সরাসরি যাকে দোষ দিলেন অধিনায়ক সিকান্দার রাজা

আসন্ন টি টোয়েন্টি সিরিজকে সামনে রেখে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়জন করে ...

তামিমের ব্যাটে স্বস্তির জয় পেল টাইগাররা

তামিমের ব্যাটে স্বস্তির জয় পেল টাইগাররা

বিশ্বকাপের প্রস্তুতি শুরু করেছে দলগুলো। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে জিম্বাবুয়ের সঙ্গে হোম ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে