| ঢাকা, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

ব্যাটারি ছাড়া মুঠোফোন

২০১৭ জুলাই ১২ ১১:৪৮:৪৫
ব্যাটারি ছাড়া মুঠোফোন

ব্যাটারি ছাড়া ফোনটি চলবে কীভাবে? ফোনের আশপাশে বেতার তরঙ্গ বা আলোক শক্তি দিয়েই চলবে এটি—এমনটাই বলছেন গবেষকেরা। আর সেই শক্তিও লাগবে খুব সামান্য পরিমাণে।

ব্যাটারি ছাড়া মুঠোফোন তৈরি-সংক্রান্ত একটি গবেষণা নিবন্ধ ‘প্রসিডিংস অব দ্য অ্যাসোসিয়েশন ফর কম্পিউটিং মেশিনারি অন ইন্টারঅ্যাক্টিভ, মোবাইল, ওয়্যারেবল অ্যান্ড ইউবিকুইশাস টেকনোলজিস’ সাময়িকীতে ১ জুলাই প্রকাশিত হয়েছে।

এই মুঠোফোনের জন্য প্রয়োজন মাত্র সাড়ে তিন মাইক্রোওয়াট শক্তি। এ জন্যই ফোনটিতে যুক্ত করা হয়েছে চালের একটি শস্যদানার সমান সোলার সেল। তবে ফোনটিতে সংকেত গ্রহণ ও প্রেরণের জন্য একটি বেস স্টেশন থাকতে হবে। আলোক শক্তি ব্যবহার করে বেস স্টেশন থেকে ৫০ ফুট দূরত্বে এবং বেতার তরঙ্গ ব্যবহার করে বেস স্টেশন থেকে ৩১ ফুট দূরত্বে সংকেত পাঠানো যাবে।

ফোনটি তৈরিতে একটি সার্কিট বোর্ড, কয়েকটি ক্যাপাসিটিভ টাচ বাটন এবং অন্যান্য কিছু উপাদান ব্যবহার করা হয়েছে। ফোনটির নকশায় থাকছে একটি ইয়ারফোন যুক্ত করার জায়গা এবং বিস্ময়করভাবে এত অল্প পরিমাণ শক্তিতে একই সঙ্গে সিগন্যাল আদান-প্রদানের জন্য কাস্টম বেস স্টেশন।

গবেষকেরা ফোনটির এই কাঠামোতেই মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করে স্কাইপিতে কল করতে এবং কল ধরতে সফল হয়েছেন। তবে বিজ্ঞানীরা এই ফোনটিকে আরও উন্নত করতে চান। যাতে একটি ই-ইংক পর্দা যুক্ত করে ভিডিও প্রদর্শনে সক্ষম করা যায় এবং কথাবার্তাকে আরও নিরাপদ করা যায়।

ফোনটি শব্দ প্রেরণ করতে মাইক্রোফোন থেকে উৎপন্ন হওয়া কম্পন ব্যবহার করে তা সংকেত বদ্ধ করে বেতার তরঙ্গ তৈরি করে। শব্দ গ্রহণ করার জন্য ফোনের স্পিকারের কম্পন ব্যবহার করে ওই বেতার তরঙ্গকে শব্দে পরিণত করে। এই শব্দ পাঠানো এবং শোনা নিয়ন্ত্রণ করার জন্য একটি বোতাম যুক্ত করা হয়েছে।

এই গবেষণাপত্রের একজন সহলেখক ভ্যাসমি টল বলেন, ‘আমরা যে বেস স্টেশন তৈরি করেছি, সেটি এখনো প্রাথমিক অবস্থায় রয়েছে। এটিই ব্যাটারি ছাড়া মুঠোফোন সবার জন্য আনতে পারবে। ভবিষ্যতে এ রকম ফোনের নেটওয়ার্ক সব জায়গায় ছড়িয়ে দিতে প্রতিটি ঘরে বেস স্টেশনে ওয়াই-ফাই রাউটার যুক্ত করতে হবে।’

ক্রিকেট

তাসকিনের পরিবর্তে বাংলাদেশের ১৫ সদস্যের স্কোয়াডে যে ক্রিকেটারকে সুযোগ দিলো বিসিবি

তাসকিনের পরিবর্তে বাংলাদেশের ১৫ সদস্যের স্কোয়াডে যে ক্রিকেটারকে সুযোগ দিলো বিসিবি

গতকাল শেষ হল বাংলাদেশ জিম্বাবুয়ে সিরিজ। এই সিরিজ ৪-১ জিতে নেয় বাংলাদেশ। তবে সিরিজের ৪র্থ ...

বাংলাদেশের বিশ্বকাপ দল প্রকাশ করলেন নাজমুল আবেদীন

বাংলাদেশের বিশ্বকাপ দল প্রকাশ করলেন নাজমুল আবেদীন

দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী ১ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাঠে শুরু হবে ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

জুনের তৃতীয় সপ্তাহে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। তবে এবারের অনুষ্ঠানটি শুধু ...



রে