| ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশের জয়ের পাঁচ কারণ ও দুটি প্রশ্ন

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
০০০০ 00 ০০ ০০:০০:০০
বাংলাদেশের জয়ের পাঁচ কারণ ও দুটি প্রশ্ন

শুরুতেই গোল পাওয়া

গোল যা হবে দ্বিতীয় মিনিটে! এটাই যেন ভুটানের বিপক্ষে বাংলাদেশের জয়ের চিত্রনাট্য। পেনাল্টি থেকে প্রথম গোলটি বাংলাদেশ পেয়েছে দ্বিতীয় মিনিটে, দ্বিতীয়ার্ধে সুফিলের চোখধাঁধানো ভলির সময়ও ম্যাচের ঘড়িতে ৪৭ মিনিট। অর্থাৎ দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিট। এক গোলে এগিয়ে থাকা তো কখনোই স্বস্তির নয়, দ্বিতীয়ার্ধের শুরুতে এই গোলটি বাংলাদেশকে দিয়েছে স্নায়ুচাপ থেকে মুক্তি।

বোতলবন্দী চেনচোচেনচো গেলশেইন—এই একটা নাম ম্যাচের আগে ছিল বাংলাদেশের যত মাথাব্যথার কারণ। পরশু অনুশীলনের পর ওয়ালী ফয়সাল বলছিলেন, ‘ভুটানি রোনালদো’কে একা কেউ মার্ক করবে না, তাঁকে চোখে চোখে রাখা হবে পজিশনালি। যখন যে ডিফেন্ডারের দিকে থাকবেন, তিনিই চেনচোকে মার্ক করবেন। তা-ই করা হলো। উপমহাদেশের ফুটবলে সেভাবে পরিসংখ্যান রাখা হয় না, তবে ম্যাচে চেনচো সব মিলিয়ে ১০-১৫ বারের বেশি বল পায়ে পেয়েছেন কি না, সন্দেহ। গোলের সুযোগও পেয়েছেন মাত্র তিনবার। তার মধ্যে দুটি আবার বাংলাদেশের রক্ষণের ভুলের কারণে। একবার ডিফেন্ডার বাদশা পাস দিতে ভুল করায় বল পেয়েছিলেন বক্সে, আরেকবার কর্নার ঠেকাতে পোস্ট ছেড়ে বেরোনো গোলরক্ষক সোহেল হিসেবে গরমিল করে ফেলায়। অন্যটি পালটা আক্রমণে উঠে। তবে একটি সুযোগও কাজে লাগাতে পারেননি চেনচো। নিজে হয়তো ভুল করেছেন, তবে তাঁকে চাপে ফেলেই ভুল করতে বাধ্য করেছেন বাংলাদেশের রক্ষণভাগ।

ইমন বাবুর বদলি কোচ জেমি ডের কৌশলই এটি ছিল কি না, কে জানে! তবে প্রথমার্ধে বাংলাদেশ উইং ধরে দ্রুত পাল্টা আক্রমণে উঠলেও মাঝমাঠে বলের নিয়ন্ত্রণ তেমন ছিল না। দ্বিতীয়ার্ধের শুরুতেই তাই অ্যাটাকিং মিডফিল্ডার মাসুক মিয়া জনিকে বদলে ইমন বাবুকে নামান জেমি। দ্বিতীয়ার্ধে বাংলাদেশের বলের দখল কতটা ভালো ছিল, তা তর্কসাপেক্ষ। তবে মাঝমাঠে বলের আদান-প্রদান হয়েছে আরও বুদ্ধিদীপ্ত। মাহবুবুর রহমানের সুফিলের করা দ্বিতীয় গোলে সময় ভুটান রক্ষণের ওপর দিয়ে তাঁকে বলটি পাসও দিয়েছেন ইমন।

প্রেসিংবাংলাদেশের খেলা মন কেড়েছে দাবি করাটা বাড়াবাড়ি হয়ে যাবে। তবে জেমি ডের অধীনে বাংলাদেশ দলের খেলার একটা ধাঁচ যে দাঁড়িয়ে যাচ্ছে, সেটির প্রমাণ পাওয়া গেছে এই ম্যাচেও। ধাঁচ বলতে, প্রেসিং—প্রতিপক্ষের পায়ে বল গেলেই দ্রুত তা আদায় করে নিতে ঝাঁপিয়ে পড়া। এশিয়ান গেমসে যা দেখা গিয়েছিল, কাল সে কৌশলে ভোগানো গিয়েছে ভুটানকেও।

জমাট রক্ষণম্যাচে বাংলাদেশ বলের দখল খুব একটা আহামরি ছিল না। বাংলাদেশ ২-০ গোলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে তো বলের দখল ভুটানেরই বেশি ছিল। তবে বাংলাদেশ গোলরক্ষক সোহেলকে তেমন চাপে পড়তে হয়নি, করতে হয়নি খুব বেশি সেভ। সেটি রক্ষণ শক্ত ছিল বলেই! চেনচোর ওই তিনটি শট ছাড়া আর তেমন সুযোগই পায়নি ভুটান।

এবং দুটি প্রশ্ন প্রথমত জয় এসেছে, সাফের সেমিফাইনালে ওঠার আশার সলতেও জ্বলছে আরও উজ্জ্বল হয়ে। কিন্তু এই ম্যাচ বাংলাদেশের পারফরম্যান্স তুলে দিয়ে গেছে দুটি প্রশ্ন। জেমি ডে বারবারই বলেছেন, বাংলাদেশ এই সাফে টেকনিক্যালি সবচেয়ে দক্ষ নয়। পুরো ম্যাচে বল পায়ে অনেক ভুল পাস আর বল এলেই সামনের দিকে হুড়োহুড়ি করে লম্বা পাস পাঠানো যেন সেটিরই প্রমাণ রেখে গেল। ভারত-নেপাল-মালদ্বীপের বিপক্ষে যা ভোগাতে পারে।দ্বিতীয় প্রশ্নটি জেমি ডের বদল নিয়ে। দুই গোলে এগিয়ে যাওয়ার কিছুক্ষণ পরই যে সাদকে উঠিয়ে ফয়সালকে নামিয়ে একটু রক্ষণাত্মক হয়ে গেলেন বাংলাদেশ কোচ। অথচ তখনো ম্যাচের ৪০ মিনিটের মতো বাকি। বাকি সময়ে ভুটানের দাপট সিদ্ধান্তটা বুমেরাং হয়ে ফেরার শঙ্কাও জাগাচ্ছিল।

ক্রিকেট

বিশ্বকাপে বাংলাদেশের যে বোলার কে চায় ভারত

বিশ্বকাপে বাংলাদেশের যে বোলার কে চায় ভারত

বাংলাদেশি ভক্তরা নিশ্চয়ই হরমনপ্রীত কৌরকে মনে রেখেছেন। মাঠের ম্যাচে বাংলাদেশকে সামলাতে না পেরে বাংলাদেশ আম্পায়ারদের ...

সাইফউদ্দিনের বলে গতি কম তাই বাদ পড়েছেন, শান্ত

সাইফউদ্দিনের বলে গতি কম তাই বাদ পড়েছেন, শান্ত

এই সকালটা ভিন্ন তাসকিন আহমেদের জন্য প্রথমবারের মত সহঃ অধিনায়কের গুরুদায়িত্ব সঙ্গে নিজের ইনজুরি নিয়েও ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

জুনের তৃতীয় সপ্তাহে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। তবে এবারের অনুষ্ঠানটি শুধু ...



রে