| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

কম দামে হেলিকপ্টার কিনতে চান, জেনে নিন দাম এবং তেল খরচ কত

২০২৪ এপ্রিল ২৬ ২০:১৪:২৯
কম দামে হেলিকপ্টার কিনতে চান, জেনে নিন দাম এবং তেল খরচ কত

আমাদের দেশে অনেক লোক হেলিকপ্টার কিনতে চায়, কিন্তু সবাই তা কিনতে পারে না, তবে অনেকের কাছে যথেষ্ট টাকা আছে কিন্তু হেলিকপ্টার সম্পর্কে তেমন কিছু জানেন না, তাই জেনে নিন ,

হেলিকপ্টার কি ধরনের পেট্রল চালায়? হেলিকপ্টার প্রতি লিটার পেট্রল কত কিলোগ্রাম? তিনি যাচ্ছেন? এভিয়েশন ফুয়েল হল পেট্রোলিয়াম, এছাড়াও avgas এবং জেট ফুয়েল। হেলিকপ্টারের ধরণের উপর নির্ভর করে প্রতি ঘন্টায় জ্বালানী খরচ প্রায় 800 লিটারের বেশি। প্রতিটি হেলিকপ্টার প্রতি কিলোমিটারে একটি ভিন্ন পরিমাণ জ্বালানি খরচ করে, গড়ে 5 লি/কিমি থেকে শুরু করে.... সমস্ত ডেটা আপেক্ষিক, এবং বিভিন্ন দেশের মধ্যে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হতে পারে। হেলিকপ্টার সাধারণত $120,000 বা 9,523,614 (প্রায় 1 কোটি) বাংলাদেশী টাকা।

একটি হেলিকপ্টার একটি উড়োজাহাজ যা বাতাসের চেয়ে ভারী কিন্তু উত্তোলন করতে সক্ষম একটি বিমানের মতো সামনের পাখার নড়াচড়ার পরিবর্তে এক বা একাধিক অনুভূমিক ব্লেডের ঘূর্ণনের মাধ্যমে। এই প্রপেলারগুলি একটি স্পার বা স্টিলের শ্যাফ্টের চারপাশে ঘুরতে থাকা দুই বা ততোধিক ব্লেড নিয়ে গঠিত। হেলিকপ্টারগুলিকে রোটারক্রাফ্ট বলা হয় কারণ তাদের ঘোরানো ব্লেড।

"হেলিকপ্টার" শব্দটি এসেছে ফরাসি শব্দ hélicopét elicaptaire থেকে যা 1861 সালে Gustave de Pontton d'Amicort ব্যবহার করেছিলেন। এই ফরাসি শব্দের উৎপত্তি আবার গ্রীক ἕлικ- হেলিকাল অর্থ "সর্পিল" বা "ঘূর্ণন" এবং πτερόν pteron থেকে। অর্থ "পাখা"। হেলিকপ্টারের সবচেয়ে বড় সুবিধা হল হেলিকপ্টারটি উড়তে (টেক অফ) এবং ল্যান্ডিং (ল্যান্ডিং) করতে পারে খুব উল্লম্বভাবে, এর জন্য এটির কোনো রানওয়ের প্রয়োজন হয় না; একটি হেলিকপ্টারের প্রপেলার আপনাকে উড়তে প্রয়োজনীয় লিফট সরবরাহ করে।

এই কারণে সঙ্কীর্ণ বা বিচ্ছিন্ন স্থানে যেখানে বিমান ওঠা নামা করতে পারে না, সেখানে হেলিকপ্টার ব্যবহার করা হয়। পাখার দ্বারা সৃষ্ট উর্দ্ধচাপ হেলিকপ্টারকে একই স্থানে ভেসে থাকতেও সাহায্য করে, ফলে হেলিকপ্টারকে দিয়ে এমন সব কাজ করানো যায় যা বিমানকে দিয়ে করানো যায়না, যেমন ক্রেন বা ঝুলন্ত ভারবাহক হিসেবে ব্যবহার।

হেলিকপ্টারের জন্ম অনেক আগে, মানুষের ওড়াউড়ির প্রথম অর্ধশতাব্দীর মধ্যে, হলেও ১৯৪২ সালে ইগর সিকোরস্কির তৈরি করা নকশার হেলিকপ্টারই প্রথম বাণিজ্যিকভাবে উৎপাদিত হয়[৩] এবং প্রথম ১৩১টি হেলিকপ্টার তৈরি করা হয়। আবার প্রথমদিকের বেশীরভাগ হেলিকপ্টারের প্রধান পাখা দুটো করে থাকলেও একটি মূল পাখা এবং একটি অ্যান্টিটর্ক (antitorque) পেছনের পাখা সমৃদ্ধ নকশাগুলোই বিশ্বজুড়ে “হেলিকপ্টার” নামে স্বীকৃতি পেয়েছে।

ক্রিকেট

এবার কোহলির যে কথা খুশি করে দিয়েছে আফ্রিদিকে

এবার কোহলির যে কথা খুশি করে দিয়েছে আফ্রিদিকে

রাজনৈতিক বৈরিতার কারণে গত এক যুগ ধরে দ্বিপাক্ষিক সিরিজ খেলে না ভারত-পাকিস্তান। দ্বিপাক্ষিক সিরিজ তো ...

মুস্তাফিজ থাকলে ম্যাচ জেতা হোতোনা বেঙ্গালুরুর, চেন্নাইকে হারিয়ে ম্যাচ শেষে একি বললো বিরাট কোহলি

মুস্তাফিজ থাকলে ম্যাচ জেতা হোতোনা বেঙ্গালুরুর, চেন্নাইকে হারিয়ে ম্যাচ শেষে একি বললো বিরাট কোহলি

আইপিএলের ৬৮ তম ম্যাচে চেন্নাইয়ের বিপক্ষে খেলতে নামে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। দুই দলের জন্যই কঠিন ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে