| ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

কম দামে বাজারে এলো পালসারের নতুন ভার্সন

২০২০ আগস্ট ১৯ ২১:২২:১৮
কম দামে বাজারে এলো পালসারের নতুন ভার্সন

বাংলাদেশে ১৫০ সিসির সেগমেন্টই খুব বেশি জনপ্রিয়। কয়েক বছর আগেও আমাদের দেশে ১৩৫ সিসির পালসার পাওয়া যেতো। তবে বর্তমানে আর পাওয়া যাচ্ছে না। যদিও ভারতে ১২৫ সিসির পালসার এখনও বিক্রি হচ্ছে। সেখানে ১৮০, ২২০ সিসির পালসারও পাওয়া যাচ্ছে।

বর্তমানে বাংলাদেশে ১৫০ সিসির পালসারের ৩টি সংস্করণ বিক্রি হচ্ছে। এগুলো হলো ১৫০ সিসির নিয়ন, ১৫০ সিসির সিঙ্গেল ডিস্ক ভার্সন ও ১৫০ সিসির ডাবল ডিস্ক ভার্সন। এই তিন বাইকটিতেই একই ইঞ্জিন অর্থাৎ ১৫৯ সিসির ডিটিএসআই ইঞ্জিন বিদ্যমান। শুধুমাত্র ১৫০ সিসির ডাবল ডিস্ক ভার্সনে কিকার বাদ দেওয়া হয়েছে। তাছাড়া ৩টি ভার্সনেই গ্রাফিক্স, ডিজাইন এবং খোটাখাটো কিছু পরিবর্তনও এসেছে।

এই তিন ভার্সনের বাইকের মধ্যে ভারতে বেশ কিছু পরিবর্তন আনা হয়। যেমন নিয়ন, নিয়ন ভারতে পাওয়া যাচ্ছে এবিএস ভার্সনে। এতে সিঙ্গেল চ্যানেল এবিএস দেওয়া হয়েছে। তাছাড়াও এটি এখন বিএস সিক্স ভার্সনেও পাওয়া যাচ্ছে। এখন বাংলাদেশে নিয়ন পাওয়া যাচ্ছে বিএস ফোর ভার্সনে।

অপরদিকে পালসারের ক্লাসিক মডেলটি হলো ১৫০ সিসির। এইটিতে রয়েছে সিঙ্গেল ডিস্ক। বর্তমানে বাংলাদেশে এই বাইকটির বিএস ৪.৫ ভার্সনও পাওয়া যাচ্ছে। এই ভার্সনে ইঞ্জিন গার্ডও দেওয়া হয়েছে। গ্রাফিক্সেও আনা হয়েছে বেশ পরিবর্তন। অপরদিকে ভারতে ১৫০ সিসির ক্লাসিক ভার্সনটি পাওয়া যাচ্ছে বিএএস সিক্স ইঞ্জিনে। এর ইঞ্জিনে রয়েছে এসি লাইন। যে কারণে ইঞ্জিন সব সময় ঠাণ্ডা থাকবে। তাছাড়াও এটি এখন ভারতে সিঙ্গেল চ্যানেল এবিএসেও পাওয়া যাচ্ছে।

আমাদের দেশের পালসারের ক্রেজি ভার্সন ১৫০ টুইন ডিস্ক বা টিডি। এই ভার্সনে কিকার নেই। নেই চেইন কভারও। মিটার কনসোলেও আনা হয়েছে বেশ পরিবর্তন। অপরদিকে মিটারের ব্যাকগ্রাউন্ড কালারে দেওয়া হয়েছে ব্লু টোন। ক্লিক অন হ্যান্ডেলবারেও আনা হয়েছে কিছুটা পরিবর্তন। তাছাড়াও এর সামনের সাসপেনশন আগের চেয়েও মোটা করা হয়েছে। আর সিট দেওয়া হয়েছে স্প্লিট। গ্রাব রেইলেও রয়েছে স্টাইলের ছোয়া। ভারতে এই বাইকটি সিঙ্গেল চ্যানেল এবিএস ও এফআই ইঞ্জিনেও পাওয়া যাচ্ছে।

বাংলাদেশে বাজাজের অনুমোদিত ডিলার হলো উত্তরা মোর্টস লিমিটেড। নতুন ভার্সনের পালসার বাংলাদেশে কবে নাগাদ আসবে সে সম্পর্কে এখনও তেমন কিছু জানা যায়নি।

ক্রিকেট

মুস্তাফিজের মেডেন ওভারে শেষ হল চেন্নাই-পাঞ্জাব হাইভোল্টেজ ম্যাচ, দেখে নিন ফলাফল

মুস্তাফিজের মেডেন ওভারে শেষ হল চেন্নাই-পাঞ্জাব হাইভোল্টেজ ম্যাচ, দেখে নিন ফলাফল

আজ ১ মে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ৪৯ তম ম্যাচে মুস্তাফিজের চেন্নাইয়ের মুখোমুখি হয়েছে পাঞ্জাব। এই ...

শেষ ম্যাচে নতুন রেকর্ড গড়ে বিদায় নিলেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান

শেষ ম্যাচে নতুন রেকর্ড গড়ে বিদায় নিলেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান

আজ ১ মে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ৪৯ তম ম্যাচে মুস্তাফিজের চেন্নাইয়ের মুখোমুখি হয় পাঞ্জাব। এই ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে