| ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

কোয়ারেন্টিনে থাকলে ঘণ্টায় ঘণ্টায় সেলফি পাঠাতে হবে

২০২০ মার্চ ৩১ ১৭:১৮:৫৩
কোয়ারেন্টিনে থাকলে ঘণ্টায় ঘণ্টায় সেলফি পাঠাতে হবে

যারা বর্তমানে নিজের বাড়িতে কোয়ারেন্টিনে আছেন তাদের প্রতি ঘণ্টায়-ঘণ্টায় সেলফি তুলে পাঠাতে হবে ওই অ্যাপের মাধ্য়মে। শুধু এতেই ক্ষান্ত নয় কর্নাটক সরকার। তারা জানিয়েছে, এই নির্দেশ অমান্যকারীদের ধরে নিয়ে এসে গণবিচ্ছিন্নকরণ সেন্টারে রেখে দেওয়া হবে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে কর্নাটকের স্বাস্থ্য ও শিক্ষামন্ত্রী ড. কে সুধাকর জানিয়েছেন, যারা ঘরে বিচ্ছিন্ন অবস্থায় রয়েছেন তাদের প্রত্যেককেই নিজেদের গতিবিধি সম্পর্কে বিস্তারিত জানাতে হবে। শুধু তাই নয়, প্রতি ঘণ্টায় তাদের সেলফি তুলেও পাঠাতে হবে।

ড. কে সুধাকর বলেছেন, ‘হোম কোয়ারেন্টিনে থাকা সবাইকে তাদের বাড়ি থেকে প্রতি এক ঘণ্টা অন্তর-অন্তর তাদের সেলফি সরকারের কাছে পাঠাতে হবে। যদি কোনো ব্যক্তি রাত ১০ টা থেকে সকাল ৭টা পর্যন্ত ঘুমানোর সময় ছাড়া প্রতি ঘণ্টায় সেলফি না দেয়, তবে তাদের বাড়িতে পৌঁছে যাবেন সরকারি প্রতিনিধি, সরকারের তরফ থেকে কড়া ব্যবস্থা নেওয়া হবে, তাদের ধরে এনে গণপৃথকীকরণ কেন্দ্রে নিয়ে আটকে রাখা হবে।’

কর্নাটকের সরকারি অ্যাপ কোয়ারেন্টাইন ওয়াচ থেকে যে সেলফি পাঠানো হবে তার সঙ্গে জিপিএস লাগানো থাকায়, ওই ব্যক্তি নির্দিষ্ট স্থানে রয়েছেন কিনা তারও প্রমাণ পাওয়া যাবে।

প্রসঙ্গত, দিল্লির একটি মসজিদে অনুষ্ঠিত তাবলিগ জামাত থেকে ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাসের সংক্রমণ। ওই তাবলিগে যোগ দিয়ে বহু মানুষ প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ইতোমধ্যে সাতজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি। এ ঘটনা প্রকাশ্যে আসার পরেই নড়েচড়ে বসে প্রশাসন। ওই মসজিদটি সিল করে দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার।

এভাবে করোনাভাইরাস সংক্রমণের ঘটনায় দিল্লির ওই মসজিদের ইমামের বিরুদ্ধে পুলিশকে মামলা (এফআইআর) করার নির্দেশ দিয়েছে কেজরিওয়াল সরকার। পাশাপাশি দিল্লির পশ্চিম নিজামুদ্দিনে তাবলিগ জামাতের মসজিদ থেকে কমপক্ষে ৮৫০ জনকে অন্য একটি জায়গায় কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

ইতোমধ্যে ন্যুনতম ২০০ জনের শরীরের নমুনা সংগ্রহ করে করোনা সংক্রমণ হয়েছে কিনা তার জন্য পরীক্ষা করতে পাঠানো হয়েছে। এদের মধ্যে ২৪ জনের শরীরে ওই সংক্রমণ হয়েছে বলেও প্রমাণ মিলেছে। সংক্রমিতদের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করছে দিল্লি সরকার।

মঙ্গলবার পর্যন্ত ভারতে করোনায় আক্রান্ত হয়েছে এক হাজার ২৫১ জন, মারা গেছে ৩২ জন।

ক্রিকেট

মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা অঞ্চল ...

মুস্তাফিজকে ছাড়া বাকি ৪ ম্যাচের একটি ম্যাচও জয় পাবে না চেন্নাই, যে কারনে বললেন শেবাগ

মুস্তাফিজকে ছাড়া বাকি ৪ ম্যাচের একটি ম্যাচও জয় পাবে না চেন্নাই, যে কারনে বললেন শেবাগ

আইপিএলের মৌসুম এখন চললেও এবারের মতো খেলা শেষ করলেন বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান। তিনি চেন্নাই ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে