| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

যেসব কারণে মুখ থুবড়ে পড়েছে ঈদের তিন ছবি...

বিনোদন ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৭ সেপ্টেম্বর ০৮ ১১:৩৯:০৫
যেসব কারণে মুখ থুবড়ে পড়েছে ঈদের তিন ছবি...

কিন্তু তারকা অভিনেতা শাকিবের দুটি সিনেমা দর্শকের আগ্রহের কেন্দ্রে থাকলেও এখন পর্যন্ত হল রিপোর্টগুলো বলছে, ঈদের ছবি হিসেবে হল মালিকদের যে প্রত্যাশা ছিলো তার সিকিভাগও পূরণ করতে পারেনি ছবি দুটি। সিধে কথায় বলতে গেলে এবারের ঈদের রংবাজ, সোনাবন্ধু ও অহংকার তিনটি ছবিই রীতিমত ফ্লপ!

ঈদে মুক্তিপ্রাপ্ত দেশের প্রেক্ষাগৃহে তিনটি ছবি যথাক্রমে শাহাদাৎ হোসেন লিটন পরিচালিত শাকিব-বুবলি জুটির 'অহংকার', শামীম আহমেদ রনি ও আব্দুল মান্নানের 'রংবাজ' এবং জাহাঙ্গির আলম সুমনের ‘সোনাবন্ধু’। এরমধ্যে আলোচিত ‘রংবাজ’ ছবিটি ১৫৭টি প্রেক্ষাগৃহ, শাহাদাৎ হোসেন লিটন পরিচালিত 'অহংকার' মুক্তি পেল ১১৯টি প্রেক্ষাগৃহে এবং পরীমনি, পপি এবং ডিএ তায়েবের সোনাবন্ধু ছবিটি হল পেয়েছে মোট চল্লিশটি প্রেক্ষাগৃহে। এই ঈদে মুক্তি পাওয়া তিনটি ছবির একটিও গেল ঈদে মুক্তি পাওয়া ‘নবাব’ কিংবা ‘রাজনীতি’র মতো ব্যবসা করতে পারছে না। শুধু তাই না, রংবাজ ছবিটি দেখতে দেশের প্রেক্ষাগৃহগুলোতে দর্শকের আগ্রহ দেখা গেলেও বাকি দুই ছবি রীতিমত দর্শক খরার শিকার। কিন্তু কি কারণে এমনটি হচ্ছে? কেনো দর্শক টানতে পারছে না ঈদের ছবিগুলো? -এমন প্রশ্নগুলোর কারণ অনুসন্ধান করে জানা যায়-

যে সব কারণে দর্শক টানতে পারছে না ঈদের ছবি...১. ঈদের আগে দেশের উত্তরাঞ্চলে প্রবল বন্যায় ক্ষতিগ্রস্ত লাখো মানুষ। এই হিসেবে উত্তরাঞ্চলের মানুষের হলে গিয়ে সিনেমা দেখা এক ধরনের বিলাসিতায় বটে! ফলে এবারের ঈদে দেশের উত্তরাঞ্চলীয় দর্শকদের হারিয়েছে ঈদের সিনেমাগুলো।

২. যৌথ প্রযোজনার ঝকঝকে তকতকে ছবিতে দেশীয় দর্শকের এখন আশক্তি জন্মেছে। ছবি যেরকমই হোক, যৌথ প্রযোজনার ছবিগুলোতে উপস্থাপনা ভঙ্গি আন্তর্জাতিক মানের। এবার যৌথ প্রযোজনার ছবি না থাকায় দর্শকের কাটতি স্পষ্ট।

৩. শুধুমাত্র ‘রংবাজ’ ছবিটি প্রচার প্রচারণায় এগিয়ে থাকলেও অহংকার ও সোনাবন্ধু ছবি দুটি ঈদের ছবি হিসেবে প্রচারণায় সেই জৌলুস ধরে রাখতে পারেনি। বরং ‘অহংকার’ ছবিটি টিজার, ট্রেলার রিলিজ দিয়ে আরো হাস্য খোরাকের জন্ম দিয়েছে। কারণ, দর্শক এসব টিজার ট্রেলারে নতুন কিছু পায়নি যা দেখতে প্রেক্ষাগৃহে যাবে।

৪. গল্প, কাহিনী, নির্মাণের দুর্বলতা স্পষ্ট হওয়ায় দর্শককে ছুঁয়ে যায়নি ঈদে মুক্তি পাওয়া তিনটি ছবির একটিও। যদিও সুপারস্টার অভিনেতা শাকিব খানের জন্যই কিছু দর্শক রংবাজ ও অহংকার হলে গিয়ে দেখছেন কিন্তু তাতে সিনেমা হিট হওয়ার কোনো সম্ভাবনা নেই।

৫. শাকিব মানেই হিট! কিন্তু এবার ঈদে তিনটি সিনেমার মধ্যে দুটিতে শাকিব থাকার পরেও দর্শককে ঠিক টানছে না ঈদের ছবিগুলো, তার প্রধান কারণ ‘শিকারি’ ‘রাজনীতি’ কিংবা ‘নবাব’-এ যে শাকিবকে দেখে দর্শক চোখ জুড়িয়েছেন সেই জায়গায় রংবাজ কিংবা অহংকার-এ পুরনোচেহেরায় গতানুগতিক শাকিব খানকে দেখতে চাইছেন না দর্শকেরা। আর এ কারণেই হলগুলোতে দর্শক খরা স্পষ্ট।

৬. ছবির বিরুদ্ধে নকলের অভিযোগও প্রেক্ষাগৃহে দর্শক টানতে না পারার একটি বড় কারণ। অহংকার ছবিটির বিরুদ্ধে ঈদের দিনে মুক্তির পরেই নকলের অভিযোগ উঠে। ২০০৫ সালে নির্মিত দক্ষিণ ভারতের একটি ছবির হুবুহু নকল করায় ছবিটি নিয়ে সোশাল সাইটে লেখালেখি হওয়ায় সাধারণ দর্শকরা প্রেক্ষাগৃহে যাওয়ার ভরসা পায়নি।

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

ম্যাচ জয়ের পর মুস্তাফিজকে নিয়ে মুখ খুললেন ব্যাঙ্গালোর অধিনায়ক ফাফ দু প্লেসিস

ম্যাচ জয়ের পর মুস্তাফিজকে নিয়ে মুখ খুললেন ব্যাঙ্গালোর অধিনায়ক ফাফ দু প্লেসিস

গত বারের চ্যাম্পিয়ন দল চেন্নাই সুপার কিংস এবার কোয়ালিফাই করতে পারল না। চরম নাটকীয় ভাবে ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে