| ঢাকা, মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

‘তখন ভারতীয় চলচ্চিত্র পুড়িয়ে দেয়ার নির্দেশ দেন বঙ্গবন্ধু’ 

বিনোদন ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৭ আগস্ট ২৬ ১৩:২৩:৫৩
‘তখন ভারতীয় চলচ্চিত্র পুড়িয়ে দেয়ার নির্দেশ দেন বঙ্গবন্ধু’ 

গেল ২৯ জুলাই দেশ টিভির স্টুডিওতে দৃশ্যায়ন হয় ‘বেলা অবেলা সারাবেলা’র একটি অনুষ্ঠানে। যেখানে আসাদুজ্জামান নূরকে জীবনের শেষ সাক্ষাৎকার দিয়েছিলেন নায়করাজ রাজ্জাক। দুই পর্বে সাক্ষাৎকারটি প্রচারিত হয় দেশ টিভিতে ৬ ও ১৩ আগস্ট। আর এখানেই আসাদুজ্জামান নূরের সঙ্গে আলাপকালে স্বাধীনতার ঠিক পর পরেই বাংলা চলচ্চিত্রের সংকটের কথা ওঠে আসে রাজ্জাকের কথায়।

বাংলাদেশে তখন সবচেয়ে নামকড়া আর প্রতিভাবান নির্মাতা জহির রায়হান। কিন্তু দেশ স্বাধীনের পর নিখোঁজ হওয়া ভাই শহীদুল্লাহ কায়সারকে খুঁজতে গিয়ে যখন তারও হদিস মেলেনি আর, তখন অভিভাবকহীন হয়ে পড়ে সদ্য স্বাধীন বাংলার চলচ্চিত্র ইন্ডাস্ট্রি। আর তার নিখোঁজ হওয়ায় বিপাকে পড়েন চিত্রনায়ক রাজ্জাকসহ দেশীয় কলাকুশলীরা। তাদের হাতে কোনো সিনেমা নেই চালানোর মতো। তখন উপায়ান্তর না দেখে পরামর্শ নিতে ছুটে যান বঙ্গবন্ধুর কাছে।

স্বাধীন বাংলাদেশের শুরুতে চলচ্চিত্রের সংকটের প্রসঙ্গ ওঠতেই দেশ টিভির অনুষ্ঠানে আসাদুজ্জামান নূরকে রাজ্জাক বলেন, বিরাট ক্ষতি হয়ে গেল। জহির সাহেব নেই। কী হবে ছবির। ইন্ডিয়ান ছবি রিলিজ করার জন্য তখন অনেকে দৌড়াদৌড়ি শুরু করল। আমরা সবাই গেলাম বঙ্গবন্ধুর কাছে। ইন্ডাস্ট্রি চলবে কী করে? তাঁকে বোঝালাম। তিনি বললেন, তাহলে ইন্ডিয়ান ছবি আনতে কেন বলছে এরা? আমরা বললাম, একদল স্বার্থপর আছে। বললেন, ঠিক আছে। ছবি আছে? তখন একটা ছবি ছিল, ‘মনের মানুষ’। মোস্তফা মাহমুদের ছবি। রেডি একদম। আমি বললাম, দিচ্ছি আমরা। পনেরো দিন সময় দেন। উনি ওইখানে তাত্ক্ষণিক বললেন, সব ইন্ডিয়ান ছবির নেগেটিভ আর প্রিন্ট পুড়িয়ে দাও। এরপর একটার পর একটা ছবি আমরা রিলিজ করা শুরু করলাম।

পরবর্তীতে ভিনদেশি ছবি আমদানি না করেও নায়ক রাজ্জাকসহ বেশ কয়েকজন প্রযোজক, নির্মাতা, অভিনেতার সমন্বয়ে ধীরে ধীরে দাঁড়িয়ে যায় চলচ্চিত্র ইন্ডাস্ট্রি। সমৃদ্ধ হয় বাংলা চলচ্চিত্র। তখন অভিনয়ের পাশাপাশি নিজেও বছরে একটি চলচ্চিত্র প্রযোজনা করেছেন চিত্রনায়ক রাজ্জাক। তাই বাংলা চলচ্চিত্রের ইতিহাস লিখতে হলে কিংবদন্তি এই অভিনেতাকে অস্বীকার করার কোনো সুযোগ নেই।

ক্রিকেট

চলমান বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের সিরিজ কতটা সুফল রয়ে আনবে জানালেন পাপন

চলমান বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের সিরিজ কতটা সুফল রয়ে আনবে জানালেন পাপন

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ চলছে এই ...

এবার লিটনকে নিয়ে ট্রলের কঠিন জবাব দিলেন সুজন

এবার লিটনকে নিয়ে ট্রলের কঠিন জবাব দিলেন সুজন

ক্রিকেট টানা ভালো ফর্মে থাকাটা অনেক কঠিন এই খেলায় কোন ক্রিকেটার সমযে ফর্মে আবার সময়ে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

চলে গেলেন মেসিদের প্রথম বিশ্বকাপ জেতান মানুষ

চলে গেলেন মেসিদের প্রথম বিশ্বকাপ জেতান মানুষ

আর্জেন্টিনাকে প্রথম ফুটবল বিশ্বকাপ জেতানো কোচ সিজার লুইস মেনত্তি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ...



রে