| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

কোহলিকে নিয়ে একি বললেন পাকিস্তানি কিংবদন্তি

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মে ০৬ ১৭:৩৭:১৮
কোহলিকে নিয়ে একি বললেন পাকিস্তানি কিংবদন্তি

চলতি আইপিএলে এখনও পর্যন্ত ব্যাকফুটেই রয়েছে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু । আইপিএলের শুরুর দিকে একের পর এক ম্যাচ হেরে পয়েন্ট টেবিলের তলানিতে নেমে গিয়েছিলো তারা। শেষ তিন ম্যাচ টানা জিতলেও সাত নম্বর থেকে উপরে উঠে আসতে পারে নি বেঙ্গালুরু। কাগজে-কলমে এখনও তাদের প্লে-অফে খেলার যোগ্যতা অর্জনের সুযোগ আছে ঠিকই, কিন্তু রাস্তাটা বেশ কঠিন বলে মনে হচ্ছে। সতেরো বছর ধরে আইপিএল জয়ের খেতাব হাতের মুঠোয় আনতে না পারার জন্য গণমাধ্যমে রীতিমত প্রতিবারই কটাক্ষের স্কীকার হতে হয় এই ফ্র্যাঞ্চাইজিকে। ব্যাট হাতে প্রতিবার রান পেলেও সমালোচনার মুখে পড়তে হয় বিরাট কোহলিকে । চলছে তাঁর স্ট্রাইক রেট নিয়েও সমালোচনা ।

কিন্ত পরিসংখ্যান বলছে এই মুহূর্তে আইপিএলের সফলতম ব্যাটারের নাম বিরাট কোহলি। ১১ ম্যাচে তিনি করেছেন ৫৪২ রান। ব্যাটিং গড় ঈর্ষনীয় ৬৭.৭৫। আর স্ট্রাইক রেট ১৪৮.০৯। তা সত্ত্বেও ক্রিকেট বোদ্বাদের নিশানায় তিনি। ইনিংস তিনি যেভাবে শুরু করছেন কিন্তু সময়ের সাথে সাথে তা মন্থর হয়ে যাচ্ছে এমনটাই দাবী করছেন বিশ্লেষকেরা। এটি নিয়ে কোহলি নিজে খুব বেশি চিন্তিত নয়। কিছুদিন আগে গুজরাট টাইটান্সের বিরুদ্ধে ম্যাচ শেষে দেয়া এক সাক্ষাৎকারে রীতিমত একহাত নিয়েছিলেন ধারাভাষ্যকারদের একাংশকে। পাল্টা জবাব দেন কিংবদন্তি সুনীল গাভাস্করও । এই নিয়ে আপাতত সরগরম ভারতীয় ক্রিকেটমহল। এই পরিস্থিতিতে কোহলি পাশে পেলেন পড়শি দেশের কিংবদন্তি ক্রিকেটার ওয়াসিম আকরামকে।

একটা সময় আইপিএলের সাথে সরাসরি যুক্ত ছিলেন এই কিংবদন্তি। ছিলেন কলকাতা নাইট রাইডার্সের বোলিং পরামর্শদাতা। এখন না থাকলেও আইপিএলের দিকে তার দৃষ্টি রয়েছে । ভারতীয় সংবাদমাধ্যম স্পোর্টসকীড়াকে দেওয়া সাক্ষাৎকারে সাম্প্রতিক কোহলির স্ট্রাইক রেট বিতর্কে মুখ খুললেন ‘সুলতান অফ স্যুইং।’ পাশে দাঁড়ালেন ভারতীয় এ ব্যাটারের। ওয়াসিম আকরাম বলেন,“ও (কোহলি) সমালোচিত হচ্ছে কেন? একজন ক্রিকেটার ১৫০ স্ট্রাইক রেটে ১০০ করছে, সেটা যথেষ্ট নয়? দল যদি জিতত এত কথাই হত না। কোহলি যখন অধিনায়ক ছিলো, ও চাপে থাকত। এখন অধিনায়ক নয়, তবুও প্রচণ্ড চাপে রয়েছে ও।”

“…ও রান করছে। কিন্তু একজন খেলোয়াড় ম্যাচ জেতাতে পারে না। সমালোচনা অপ্রয়োজনীয়, অযৌক্তিক। কোহলির মধ্যে এখনও অনেক ক্রিকেট বেঁচে রয়েছে। আরসিবিকে ভাবতে হবে তাদের পারফর্ম্যান্সে গত ষোলো বছর ধরে ধারাবাহিকতার অভাব কেন। ব্যাটিং তবু ঠিক আছে। বোলাররা খুবই দুর্বল।”যোগ করেছেন আক্রম (Wasim Akram)। মাঠকে দুষছেন অনেকে। ছোট বাউন্ডারির সুবিধা কাজে লাগিয়ে প্রচুর রান তুলছেন ব্যাটাররা, বলছেন বিশেষজ্ঞরা। কিন্ত তা মানতে রাজি নন আকরাম। তিনি বলেন, “মাঠের পরিধি তো আপনি আগে থেকেই জানেন। ওটা তো একই রয়েছে। সেই অনুযায়ী খেলুন। ওখানে (চিন্নাস্বামী) আমি ১৯৮৭তে টেস্ট খেলেছিলাম, এখনও মাঠ তো তেমনই রয়েছে।”

তিনি আরো বলেন , “আপনি যদি এবারের আইপিএলের দিকে তাকান, তাহলে মনে হবে সব শেষ। অ্যাঙ্করের ভূমিকায় যে খেলছে, তাঁর স্ট্রাইক রেট ১৫০ হলেও লোকে তাঁকে মন্থর বলছে। পিচ আর পারফর্ম্যান্সের দিকে তাকালে এমনটাই হয়ত মনে হবে। প্রথম বল থেকে আপনাকে এখন মারতে হবে। এক মুহূর্ত থামতে পারবেন না।”পাক কিংবদন্তির এই বক্তব্যের পরেও স্ট্রাইক রেট বিতর্ক যে এখনি কমছে না তা বলাই বাহুল্য। এরই মধ্যে আগামী ৯ তারিখ আবারো মাঠে নামছে রয়্যাল চ্যালেঞ্জার্স । হিমাচল প্রদেশের ধর্মশালার স্টেডিয়ামে তাদের প্রতিপক্ষ পাঞ্জাব। প্লে-অফের অতি ক্ষীণ স্বপ্ন জিইয়ে রাখতে হলে জয়ের বিকল্প নেই কোহলিদের।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

হাইভোল্টেজ ম্যাচে শেষ বলে নির্ধারণ হল ফলাফল

হাইভোল্টেজ ম্যাচে শেষ বলে নির্ধারণ হল ফলাফল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে