| ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ চৈত্র ১৪৩১

আজ নিশ্চিত হতে পারে বাংলাদেশের সেমিফাইনাল

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ সেপ্টেম্বর ০৬ ১১:৫৬:১৯
আজ নিশ্চিত হতে পারে বাংলাদেশের সেমিফাইনাল

বাংলাদেশ গ্রুপে নিজেদের শেষ ম্যাচ খেলবে শনিবার, মালদ্বীপের বিপক্ষে। বাংলাদেশ টেলিভিশন ও চ্যানেল নাইন ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।

২০০৩ সালে দেশের মাটিতে সর্বশেষ সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিল বাংলাদেশ। বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুষ্ঠিত ওই আসরে শুরুটাও হয়েছিল জয় দিয়ে। নেপালের বিপক্ষে স্বাগতিকরা জিতেছিল ১-০ গোলে। চলতি আসরে ভুটানের বিপক্ষে প্রথম ম্যাচ জয় পাওয়াতে আত্মবিশ্বাস বেড়ে গেছে বাংলাদেশ দলের। দলের যার সঙ্গেই কথা হয়েছে তারা সবাই শুনিয়েছেন আশার বাণী।

তবে এদের মাঝে ব্যতিক্রম কেবল দলটির বৃটিশ কোচ জেমি ডে। তরুণ দল নিয়ে তিনি এখনই শিরোপা স্বপ্ন দেখাচ্ছেন না। তার মাথায় এখন কেবল প্রুপ পর্ব। আরো একটি এগিয়ে বললে পাকিস্তান। গ্রুপে আজ দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে স্বাগতিকরা। দু’দলের সর্বশেষ সাক্ষাৎ হয়েছিল ২০১৩ সালের সাফ চ্যাম্পিয়নশিপে। নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত ওই আসরে পাকিস্তানের কাছে ২-১ গোলে হারে বাংলাদেশ। ১৬ বারের মুখোমুখি লড়াইয়ে ছয়টি করে জয় আছে উভয় দলের।

তবে মাঝের তিনটি বছর বহু চড়াই-উতরাই পেরিয়েছে পাকিস্তানের ফুটবল। আদালতে নিষেধাজ্ঞা ফিফার সাসপেশন সবকিছু মিলিয়ে তিন বছর একেবারে খেলার বাইরে ছিল পাকিস্তান। মাত্র ৪০ দিনের ট্রেনিংয়ে তারা খেলতে এসেছে দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত ‘সাফ চ্যাম্পিয়নশিপ’। এর পরেও কেন এতো ভয় পাকিস্তানকে নিয়ে? এর ব্যাখ্যায় বাংলাদেশের কোচ বলেন, পাকিস্তান ভয়ঙ্কর প্রতিপক্ষ। ওরা তিন বছর আন্তর্জাতিক ম্যাচ না খেললেও ওদের বেশিরভাগ ফুটবলার দেশের বাইরে খেলার মধ্যে ছিল। ওদের পাঁচজন ইউরোপে খেলে, যাদের আমি ব্যক্তিগত ভাবে চিনি।

এ কারণেই ওদের আমি বেশি সমীহ করেছি। তাছাড়া প্রথম ম্যাচে পাকিস্তান নেপালকে হারিয়ে প্রমাণ করেছে, তারাও গ্রুপের অন্যতম শক্ত প্রতিপক্ষ। জেমি পাকিস্তানকে যতই শক্তিশালী দলের তকমা দেন না কেন আদলে পাকিস্তান ততটা আহামরি কোনো দল নয়। নেপালের বিপক্ষে ম্যাচ জিতলেও জয়ের মতো ফুটবল খেলতে পারেনি ফিফা র‌্যাঙ্কিংয়ে ২০১ নম্বরে থাকা দলটি। পুরো ম্যাচে লম্বা বলে কাউন্টার অ্যাটাক নির্ভর ফুটবল খেলেছে পাকিস্তান। বিশেষ করে দলটির অধিনায়ক সাদ্দাম হোসেন ফরোয়ার্ড মোহাম্মদ আলী ও হাসান বশিরই পাকিস্তান দলের বড় তারকা। এদের আটকাতে পারলেই ম্যাচ জিততে বাংলাদেশের সমস্যা হওয়ার কথা না।

বিষয়টি মানছেন পাকিস্তানের ব্রাজিলিয়ান কোচ হোসে আন্তোনি নোগেরো। তার মতে দেশের মাটিতে বাংলাদেশ ভয়ঙ্কর দল। ভুটানের ম্যাচে তারা তা প্রমাণ করেছে। গতকাল দুপুরে শেখ জামাল মাঠে অনুশীলনের ফাঁকে এই কোচ বলেন, আমাদের লক্ষ্য অবশ্যই গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া। তাই সে লক্ষ্যেই আমরা মাঠে নামবো। এ ম্যাচে দল নিয়ে কোনো বাড়তি পরিকল্পনা বা দলের কোনো পরিবর্তন আনবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, নেপালের বিপক্ষে আমাদের দল খুবই ভালো খেলেছে। তাই এই ম্যাচে আর বাড়তি কোনো পরিকল্পনা আপাতত মাথায় নেই। আর দলে কোনো পরিবর্তনের সম্ভাবনাও নেই।

পাকিস্তানের একাদশে পরিবর্তন না আনলেও পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের ডিফেন্সে পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন জেমি ডে। গতকালের অনুশীলনেই সেটার ইঙ্গিত মিলেছে। টুটুল হোসেন বাদশার জায়গা অভিজ্ঞ নাসিরউদ্দিন চৌধুরীকে খেলাতে পারেন এই বৃটিশ কোচ। পরিবর্তন আসতে পারে গোলপোস্টেও। শহিদুল আলম সোহেলের জায়গায় একাদশে ফিরতে পারেন আশরাফুল ইসলাম রানা।

ক্রিকেট

বিশ্বকাপ সহ-অধিনায়ক, অবাক হয়ে যা বললেন তাসিকন

বিশ্বকাপ সহ-অধিনায়ক, অবাক হয়ে যা বললেন তাসিকন

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণাও কম বিতর্কিত ছিল না। অবশেষে মঙ্গলবার (১৪ মে) ২০২৪ সালের টি-টোয়েন্টি ...

সাকিবের  ৯, মাহমুদউল্লাহর ৮, বিশ্বকাপ ১৫ সদস্যে থাকা বাকিদের কার কত

সাকিবের ৯, মাহমুদউল্লাহর ৮, বিশ্বকাপ ১৫ সদস্যে থাকা বাকিদের কার কত

টি-টোয়েন্টি বিশ্বকাপের দামামা বাজছে আরও আগে থেকে। এখন কেবল পর্দা ওঠার অপেক্ষা। আগামী ২ জুন ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

জুনের তৃতীয় সপ্তাহে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। তবে এবারের অনুষ্ঠানটি শুধু ...



রে