| ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১ শ্রাবণ ১৪৩১

সাকিবের ৯, মাহমুদউল্লাহর ৮, বিশ্বকাপ ১৫ সদস্যে থাকা বাকিদের কার কত

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মে ১৪ ২২:১৮:৩৫
সাকিবের  ৯, মাহমুদউল্লাহর ৮, বিশ্বকাপ ১৫ সদস্যে থাকা বাকিদের কার কত

টি-টোয়েন্টি বিশ্বকাপের দামামা বাজছে আরও আগে থেকে। এখন কেবল পর্দা ওঠার অপেক্ষা। আগামী ২ জুন থেকে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে শুরু হবে নবম টি-টোয়েন্টি বিশ্বকাপ। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আজ ১৯তম দল হিসেবে বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে। যেখানে আছেন সাকিব আল হাসান-মাহমুদুল্লাহ রিয়াদের মতো অভিজ্ঞ ক্রিকেটাররা।

সাকিব ২০০৭ সাল থেকে প্রতিটি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছেন। বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক, যিনি এখন পর্যন্ত আটটি বিশ্বকাপ খেলেছেন, ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে তার নবম বিশ্বকাপে খেলবেন। এই কৃতিত্বে সাকিব একা নন, কারণ ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাও তার নবম টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন।

তবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের হয়ে খেলছেন মাহমুদউল্লাহ, সাকিব রোহিতের পাশে বসতে পারেননি মাত্র এক মৌসুম। ২০০৭ থেকে ২০২১ সাল পর্যন্ত প্রথম সাতটি টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলে ছিলেন এই অলরাউন্ডার। তবে অভিজ্ঞ ক্রিকেটার ছাড়াই ২০২২ সালে অস্ট্রেলিয়ায় বিশ্বকাপ খেলবে বাংলাদেশ। অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবেন এই প্রাক্তন অধিনায়ক।

অভিজ্ঞ সাকিব-মাহমুদউল্লাহর সঙ্গে প্রথম বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাবেন ছয় জন। তারা হলেন ওপেনার তানজিদ হাসান, মিডল অর্ডার ব্যাটসম্যান তাওহিদ হৃদয়, উইকেটকিপার ব্যাটসম্যান জাকের আলী, বাঁহাতি স্পিনার তানভীর ইসলাম, লেগ স্পিনিং অলরাউন্ডার রিশাদ হোসেন ও পেসার তানজিম হাসান।

এই ছয় তরুণ ক্রিকেটর তিনজন তানজিদ, তাওহিদ ও তানজিমের অবশ্য অন্য সংস্করণের হলেও একটি করে বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা আছে। এই তিনজনই গত বছর ভারতে ওয়ানডে বিশ্বকাপে খেলেছেন। বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন খেলতে যাচ্ছেন দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার মতোই দ্বিতীয়বার ২০ ওভারের বিশ্বকাপ খেলতে যাচ্ছেন অফ স্পিনিং অলরাউন্ডার শেখ মেহেদী হাসান।

টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিজ্ঞতায় নাজমুল-মেহেদীর চেয়ে একটু এগিয়ে উইকেটকিপার ব্যাটসম্যান লিটন দাস ও বাঁহাতি পেসার শরীফুল ইসলাম। দুজনই খেলতে যাচ্ছেন তৃতীয় বিশ্বকাপ।

এছাড়া, বাঁহাতি ব্যাটসম্যান সৌম্য সরকার ও বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান খেলবেন চতুর্থ বিশ্বকাপ। চোট কাটিয়ে সুস্থ হলে সহ-অধিনায়ক তাসকিন আহমেদ খেলবেন পঞ্চম টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপেই বাংলাদেশের জার্সিতে প্রথম ম্যাচ খেলা তাসকিন এরপর বাংলাদেশের প্রতিটি ২০ ওভারের বিশ্বকাপ দলেই ছিলেন।

বাংলাদেশ দলের সঙ্গে ট্রাভেলিং রিজার্ভ হিসেবে যাচ্ছেন হাসান মাহমুদ ও আফিফ হোসেন। পেসার হাসান মাহমুদ এর আগে খেলেছেন একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। অলরাউন্ডার আফিফ হোসেন ছিলেন ২০২১ ও ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দলে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

বাদ নাজমুল হোসেন শান্ত ও লিটন দাস; চমক দিয়ে দল ঘোষণা করলো বিসিবি

বাদ নাজমুল হোসেন শান্ত ও লিটন দাস; চমক দিয়ে দল ঘোষণা করলো বিসিবি

বর্তমান পরিস্থিতিতে বিপদে পড়ে গেছে বাংলাদেশ ক্রিকেট। অনেক অনুশীলন ম্যাচ বাদ দিয়েছে বিসিবি। আজ থেকে ...

পাকিস্তান সফরের জন্য বাংলাদেশের ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা বিসিবি

পাকিস্তান সফরের জন্য বাংলাদেশের ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা বিসিবি

আগস্টে পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে টাইগাররা। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পাকিস্তানে ...

ফুটবল

ডি মারিয়ার অবসরের পিছনে নতুন মোড় উন্মোচন

ডি মারিয়ার অবসরের পিছনে নতুন মোড় উন্মোচন

যদি মন কাঁদে তুমি চলে এসো তোমার অবদান পায়ের ছন্দ কেউ ভুলবে না। চলে যাওয়া ...

মেসিকে ক্ষমা চাইতে বলায় রেগে আগুন আর্জেন্টিনার প্রধানমন্ত্রী

মেসিকে ক্ষমা চাইতে বলায় রেগে আগুন আর্জেন্টিনার প্রধানমন্ত্রী

টানা ২য় কোপা টাইটেল জেতার পর আর্জেন্টিনা মিডফিল্ডার ফার্নান্দেজের সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একটি লাইভ ...



রে