| ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বিটিভির ইউটিউব চ্যানেল: শুরুতেই ঝামেলা

২০১৮ জানুয়ারি ২২ ১৯:০২:২৮
বিটিভির ইউটিউব চ্যানেল: শুরুতেই ঝামেলা

তবে তিন নম্বর আইডিতে এখন পর্যন্ত কোনো সমস্যা হচ্ছে না বলে জানিয়েছেন বিটিভির সামাজিক যোগাযোগমাধ্যম শাখার (সোশ্যাল মিডিয়া উইং) প্রোগ্রাম ম্যানেজার মো. মাহফুজার রহমান।

তিনি জানান, কপিরাইট ঝামেলার কারণে একেবারে প্রথম চালু করা BTV Youtube নামের চ্যানেলটি ইউটিউব কর্তৃপক্ষ বন্ধ করে দেয়। পরে BTV SMW নামে নতুন আরেকটি চ্যানেল চালু করে বিটিভি কর্তৃপক্ষ। সেটিও একই ঝামেলার কারণে বন্ধ করে দেয় ইউটিউব। পরে নতুন করে আবার BTV SMW1 নামে আরেকটি চ্যানেল চালু করা হয়েছে।

সর্বশেষ নতুন আইডিতে এখন পর্যন্ত কোনো সমস্যা হয়নি বলে জানান মাহফুজার রহমান। ইতোমধ্যেই পুরোনো ও নতুন অনুষ্ঠানমালা এবং নাটক চ্যানেলটিতে আপলোড করা হচ্ছে। বিটিভির আর্কাইভে থাকা অন্যান্য অনুষ্ঠান ফিল্ম বা বেটা-ক্যাসেট থেকে ডিজিটাল রূপান্তরের কাজ চলছে বলেও তিনি জানান।

কপিরাইট নিয়ে সমস্যা হওয়ার কারণ প্রসঙ্গে মাহফুজার রহমান বলেন, আসলে আগে বিটিভির আর্কাইভ নিয়ন্ত্রণ করা হতো না। ফলে বিভিন্ন অনুষ্ঠান বা অংশবিশেষ বিভিন্নজনের হাত ঘুরে বাইরে চলে গেছে। কেউ কেউ সেই অনুষ্ঠান আবার ইউটিউবে আপলোড করেছেন। ফলে ইউটিউব মনে করছে, আমরা তাদেরটা কপি করে আমাদের চ্যানেলে দিচ্ছি। এ ব্যাপারে ইউটিউবের সাথে যোগাযোগ করা হচ্ছে বলে তিনি জানান।

এখন পর্যন্ত বর্তমান চ্যানেলটিতে হুমায়ূন আহমেদের ‘কোথাও কেউ নেই’ নাটকের ২৭টি পর্ব আপলোড করা হয়েছে। বাকি আছে আর তিনটি পর্ব। এরপরে বহুব্রীহি নাটকটি আপলোড করা হবে। এ ছাড়া ম্যাগাজিন অনুষ্ঠান ‘যদি কিছু মনে না করেন’, সংগীতা অনুষ্ঠান, ভ্রমণবিষয়ক অনুষ্ঠানগুলো ইউটিউবে আপলোড করা হচ্ছে বলে জানা গেছে।

ক্রিকেট

মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা অঞ্চল ...

ব্রেকিং নিউজ ; লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, জানালেন পাপন

ব্রেকিং নিউজ ; লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, জানালেন পাপন

পাপন বলেন আসলে আমাদের অরিজিনাল প্লান সাথে এখন কিছুই কাজ করছে না। সত্যি কথা যদি ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে