| ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

অপরাধ করেও পার পেয়ে যাচ্ছে গ্রামীণফোন

২০১৮ জানুয়ারি ১৫ ২২:৫৯:২৩
অপরাধ করেও পার পেয়ে যাচ্ছে গ্রামীণফোন

এ ঘটনায় ২০০৯ সালের ১৬ জানুয়ারি গুলশান থানায় একটি মামলা করে বিটিআরসি। মামলায় গ্রামীণফোনের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস ও ওলা রিসহ বেশ কয়েকজনকে আসামি করা হয়। এছাড়াও ‘শাস্তিযোগ্য কর্মকাণ্ডে’ জড়িত থাকার অভিযোগে মালয়ে-শিয়ার ডিজি টেলিকমিউনিকেশন্সকে আসামি করা হয়। মালয়েশিয়ার এ প্রতিষ্ঠানে টেলিনরের শেয়ার রয়েছে।

বিটিআরসির তত্কালীন চেয়ারম্যান মনজুরুল আলম তখন সাংবাদিকদের জানিয়েছিলেন, ‘এই অবৈধ ব্যবসার সঙ্গে গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও তার দলের পূর্ণাঙ্গ সহযোগিতা রয়েছে। এটা আমরা অনুসন্ধান করে বের করেছি।’ ই ওয়ান সংযোগের মাধ্যমে গ্রামীণফোন তৃতীয় একটি প্রতিষ্ঠানকে অবৈধ কল টারমিনেশনে সহায়তা করেছে বলে অভিযোগ তোলে বিটিআরসি। সে সময় টাকা না দিতে, এই সংবাদ চাপা দিতে বহু দেন-দরবার করে গ্রামীনফোন। কিন্তু বিটিআরসি চেয়ারম্যানের দৃঢ় অবস্থানের কারণে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে প্রতিষ্ঠানটি স্বীকার করে যে, তৃতীয়পক্ষকে অবৈধভাবে ভিওআইপি প্রযুক্তি ব্যবহারের সুযোগ করে দিয়েছিলো তারা। সেই সঙ্গে প্রশাসনিক জরিমানার ২৫০ কোটি দিতেও সম্মত হয়।

যদিও বিটিআরসি সূত্রে জানা গেছে, দুই দফা অভিযানে গ্রামীণফোনের বিরুদ্ধে সে সময় হাজার কোটি টাকারও বেশি রাজস্ব ফাঁকির প্রমাণ পায়।বিশেষ করে দ্বিতীয় দফা অভিযানে অবৈধ ভিওআইপি’র অভিযোগে ৫০০ কোটি টাকা জরিমানা করে বিটিআরসি। কারণ তখন তাদের বিরুদ্ধে সমপরিমাণ অর্থের কল টার্মিনেশনের রেকর্ড পাওয়া গিয়েছিল। কিন্তু বিভিন্ন মহলের তদবির এবং চাপে জরিমানা ২৫০ কোটি টাকায় নামিয়ে আনতে এক প্রকার বাধ্য হয় বিটিআরসি। জরিমানার টাকা পাবার পর মামলা তুলে নেয় বিটিআরসি। গ্রামীণফোনের এ ধরনের অনৈতিক কর্মকাণ্ড এখনো থেমে নেই।

দুই দশক ধরে মোবাইলফোন সেবা দিয়ে যাচ্ছে গ্রামীণফোন। গ্রামীণ নারীর ভাগ্য বদলে দেওয়ার কথা বলে লাইসেন্স নেওয়া প্রতিষ্ঠানটি এই সময়ে নিজেদের সেরা অপারেটর হিসেবে প্রতিষ্ঠা করেছে। পাশাপাশি রাজস্ব ফাঁকি, অবৈধ ভিওআইপি, নিয়ন্ত্রক সংস্থাকে চ্যালেঞ্জ করার মতো নানা অনিয়ম এবং অপরাধমূলক কাজের সঙ্গেও গ্রামীণফোনের সংশ্লিষ্টতা মিলেছে বহুবার। এ কারণে বিভিন্ন সময়ে জরিমানাও গুনতে হয়েছে বহুজাতিক এই প্রতিষ্ঠানটিকে। গ্রামীনফোন মিলিয়ন মিলিয়ন ডলার আয় করলেও গ্রামীণ নারীদের আর ভাগ্য বদল হয়নি।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, বাংলাদেশে কার্যক্রম শুরুর পর থেকেই বিভিন্ন সময়ে নানা কৌশলে রাজস্ব ফাঁকি ও বকেয়া রাখার মতো গর্হিত কাজের সঙ্গে জড়িত। সিম জালিয়াতি, কর, ভ্যাট ও শুল্ক ফাঁকি, নিয়ম বর্হিভূতভাবে রেয়াত নেওয়ার মতো অভিযোগ তোলে এনবিআর। এ বিষয়ে এনবিআরের একজন কর্মকর্তা বলেন, ‘গ্রামীণফোনের মতো কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর কাছে সরকারের বড় অংকের পাওনা রয়েছে। এসব প্রতিষ্ঠানের কাছ থেকে রাজস্ব আদায়ে বিভিন্ন ধরণের উদ্যোগ নিচ্ছে এনবিআর। কিন্তু তাদের সহযোগিতা পাওয়া যাচ্ছে না। আমরা অ্যাটর্নি জেনারেলের মাধ্যমে বিচারাধীন মামলাগুলোর দ্রুত নিষ্পত্তির বিষয়ে তাগিদ দিচ্ছি। আশা করছি অনাদায়ী এসব পাওনা আদায়ে শিগগিরই কোন সমাধানে পৌছানো যাবে।’

এ বিষয়ে এনবিআর ও বিটিআরসি’র ঊর্ধ্বতন দু’জন কর্মকর্তা অভিযোগ করে জানান, বিভিন্ন অনিয়ম উদঘাটনের পর গ্রামীণফোন প্রথমে কূটনীতিক, প্রভাবশালী ব্যক্তিসহ নানা পক্ষকে দিয়ে ম্যানেজ করার চেষ্টা করে। এতে ব্যর্থ হলে আদালতে গিয়ে বছরের পর বছর মামলা ঝুলিয়ে রাখে। গত ১৫ বছরে প্রতিষ্ঠানটির অনিয়মের অনেক ঘটনাই জনসমক্ষে আসেনি। যা বিভিন্ন সময়ে নানাভাবে দক্ষতার সঙ্গে ম্যানেজ করেছে প্রতিষ্ঠানটি।প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য-

গতকাল ইত্তেফাকে প্রকাশিত ‘নেটওয়ার্ক রেলওয়ের, টাকা লুটে নিচ্ছে গ্রামীণফোন’ শীর্ষক সংবাদের প্রতিবাদ জানিয়েছে গ্রামীণফোন কর্তৃপক্ষ। রিপোর্টটি ভুল তথ্য দিয়ে তৈরি করা হয়েছে বলে দাবি তাদের। গ্রামীণফোন ১৯৯৬ সালে আন্তর্জাতিক টেন্ডারের মাধ্যমে রেলওয়ের অপটিকাল ফাইবার নেটওয়ার্ক লিজ নেয়। গ্রামীণফোনের সাথে রেলওয়ের চুক্তি অনুযায়ী তৃতীয়পক্ষকে ফাইবার ব্যবহার করতে দেয়ার অধিকার গ্রামীণফোনের আছে এবং এই সাব লিজ থেকে অর্জিত অর্থের অংশ রেলওয়ে পেয়ে থাকে। তবে গত ৯ মার্চ থেকে গ্রামীণফোন তৃতীয় পক্ষকে রেলওয়ের অপটিকাল ফাইবার ভাড়া দেওয়া বন্ধ রেখেছে। তাদের কাছে রেলওয়ের কোন বকেয়া নেই বলেও দাবি তাদের।

প্রতিবেদকের বক্তব্য: রেলওয়ে কর্তৃপক্ষের কাছ থেকে প্রাপ্ত থেকে নিয়েই প্রতিবেদন তৈরি করা হয়েছে। মামলা থাকায় রেলওয়ের টাকা যে আটকে রাখা হয়েছে তার কাগজপত্রও রেলওয়ে কর্তৃপক্ষ দিয়েছে। পাশাপাশি প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পে গ্রামীণফোন যে বাধা দিচ্ছে সে ব্যাপারে প্রতিবাদে কিছু উল্লেখ নেই। এ থেকে বোঝাই যায় প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প ইনফো সরকার প্রজেক্টে সংযোগ দিতে তারা বাধা দিচ্ছে এটাই সত্যি।

ক্রিকেট

মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা অঞ্চল ...

মুস্তাফিজকে ছাড়া বাকি ৪ ম্যাচের একটি ম্যাচও জয় পাবে না চেন্নাই, যে কারনে বললেন শেবাগ

মুস্তাফিজকে ছাড়া বাকি ৪ ম্যাচের একটি ম্যাচও জয় পাবে না চেন্নাই, যে কারনে বললেন শেবাগ

আইপিএলের মৌসুম এখন চললেও এবারের মতো খেলা শেষ করলেন বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান। তিনি চেন্নাই ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে