| ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

কয়েক দিনের মধ্যেই টানা ৫ বার কমে গেল সোনার দাম

জাতীয় ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ এপ্রিল ২৭ ২৩:০৩:২০
কয়েক দিনের মধ্যেই টানা ৫ বার কমে গেল সোনার দাম

আবারও সোনার দাম কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস)। উচ্চমানের সোনার দাম কমেছে ৬৩০ টাকা। ২২ ক্যারেট সোনার বারের দাম কমেছে ১ লাখ ১২ হাজার ৯৩১ টাকা।

শনিবার (২৭ এপ্রিল) বাংলাদেশ জুয়েলারি সমিতির (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য নিয়ন্ত্রণ স্থায়ী কমিটির সভাপতি মাসুদুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে ২৩, ২৪ ও ২৫ এপ্রিল সোনার দাম কমিয়েছিল বাগোস। ২৩ এপ্রিল তা ৩,১৩৮ টাকা, ২৪ এপ্রিল ২,০৯৯ টাকা এবং ২৫ এপ্রিল ৬৩০ টাকা কমেছে।

কিন্তু তার আগে টানা তিনবার বেড়েছে সোনার দাম। বাগোস ৬, ৮ ও ১৮ এপ্রিল সোনার দাম বাড়িয়েছিল। এর মধ্যে ৬ এপ্রিল তা ১,৭৫০ টাকা, ৮ এপ্রিল ১,৭৫০ টাকা এবং ১৮ এপ্রিল ২,০০০ টাকা বেড়েছে।

স্বর্ণ ব্যবসায়ী সমিতি জানিয়েছে, স্থানীয় বাজারে এসিড স্বর্ণের দাম কমেছে বলে জানিয়েছে বাগুস। সাধারণ পরিস্থিতি বিবেচনায় সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে। নতুন মূল্য আজ বিকেল 4:50 থেকে কার্যকর হবে।

নতুন দাম অনুযায়ী, সেরা মানের ২২ ক্যারেট সোনা (১১ হাজার ৬৬৪ গ্রাম) ১ লাখ ১২ হাজার ৯৩১ টাকা, ২১ ক্যারেট সোনা ১ লাখ ৭ হাজার ৭৯৯ টাকা এবং ১৮ ক্যারেট সোনা ৯২ হাজার ৪০২ টাকা। তবে সব ধরনের সোনার দাম কমলেও সনাতন স্বর্ণের দাম বেড়েছে ৭৬ হাজার ৮৪২ টাকা।

সোনার দাম বাড়ানো হলেও অপরিবর্তিত রাখা হয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটে প্রতি ভরি রুপার দাম দুই হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ১৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা।

এর আগে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সোনার দাম কমিয়েছিল বাজুস। যা ওইদিনই কার্যকর হয়। ওই দাম অনুযায়ী আজ বিকেল পর্যন্ত সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ১ লাখ ১৪ হাজার ১৯১ টাকা, ২১ ক্যারেট ১ লাখ ৯ হাজার টাকা, ১৮ ক্যারেট ৯৩ হাজার ৪২৯ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা ৭৫ হাজার ২০৯ টাকা টাকায় বি‌ক্রি হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

মাঠে নামতে প্রস্তুত গেইল

মাঠে নামতে প্রস্তুত গেইল

ঘরের মাঠে শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে আইপিএল প্লে-অফ নিশ্চিত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ...

ফাইনালে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামবেন গেইল!

ফাইনালে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামবেন গেইল!

ক্রিস গেইল দীর্ঘদিন ধরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছেন। এই ফ্র্যাঞ্চাইজির হয়ে তিনি তার শেষ ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

বাংলাদেশের জার্সিতে খেলার সময় জানিয়ে দিলেন হামজা

বাংলাদেশের জার্সিতে খেলার সময় জানিয়ে দিলেন হামজা

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...



রে