| ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

টেস্টে মাত্র ২৬ রানে অল-আউট নিউজিল্যান্ড

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মার্চ ২৮ ১৪:৩৮:৫১
টেস্টে মাত্র ২৬ রানে অল-আউট নিউজিল্যান্ড

টেস্ট ক্রিকেট এমন একটি খেলা যাতে ১ হাজার রানেও অল আউট হয় আবার ৫০ রানেও অল আউট হয়। ১৯৯৫ সালের এই দিনে এমন ঘটনা ঘটেছিল। নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের মধ্যে অকল্যান্ড টেস্টে নিউজিল্যান্ড মাত্র ২৬ রানে গুটিয়ে যায়। এটি এখন পর্যন্ত টেস্ট ক্রিকেটে সর্বনিম্ন স্কোর। ৬৯ বছর আগে নিউজিল্যান্ডকে অপমান করেছিল ইংল্যান্ড।

১৯৫৫ সালে, ইংল্যান্ড ক্রিকেট দল দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নিউজিল্যান্ডে গিয়েছিল। ডানেডিনে সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ড ৮ উইকেটের বিশাল ব্যবধানে জিতেছে। সিরিজের শেষ ম্যাচটি অকল্যান্ডের ইডেন পার্কে অনুষ্ঠিত হয়। এই ম্যাচেও প্রথমে ব্যাট করেছে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ২০০ রানে অলআউট হয় তারা।

জবাবে ইংল্যান্ডও তেমন কিছু করতে পারেনি। ক্যাপ্টেন লেন হাটন (৫৩), পিটার মেহেউ (৪৮) এবং সবশেষে ফ্রাঙ্ক টাইসনের অপরাজিত ২৭ রানের জুটিতে ইংলিশরা ২৪৬ রান করে। প্রথম ইনিংসে ইংল্যান্ডের লিড দাঁড়িয়েছে ৪৬ রানের। ম্যাচের অবস্থা থেকে ইংল্যান্ড এক রানে জিতবে- কে ভেবেছিল? কিন্তু সেটা ঘটেছিল ২৮শে মার্চ, ১৯৫৫ তারিখে। প্রথম ইনিংসে ৪৬ রানের নেতৃত্ব দিয়ে ইনিংস ও ২০ রানে ম্যাচ জিতেছিলেন।

৪৬ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ২৬ রানে অল আউট হয়ে যায় নিউজিল্যান্ড। শুধু ওপেনার বার্ট সাটক্লিফ বাদে কেউই দুই অঙ্কের রানে পৌছাতে পারেননি। ২৭ ওভার ব্যাট করে মাত্র ২৬ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস। যা কি না আজ পর্যন্ত টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বনিম্ন দলীয় সংগ্রহের রেকর্ড। কিউইদের এমন বিপর্যয়ের শুরুটা করেছিলেন ফ্র্যাঙ্ক টাইসন। আর ইতি টেনেছিলেন ব্রায়ান স্ট্যাথাম ও বব অ্যাপলইয়ার্ডরা। স্ট্যাথাম ৩ ও অ্যাপলইয়ার্ড নেন ৪টি উইকেট।

নিউজিল্যান্ডের সেই দলটি ভেঙেছিল ৫৯ বছর আগের রেকর্ড। ১৮৯৬ সালে ইংল্যান্ডের বিপক্ষেই মাত্র ৩০ রানে অলআউট হয়েছিল দক্ষিণ আফ্রিকা। ১৯২৪ সালে একই প্রতিপক্ষের কাছে সেই ৩০ রানেই অল আউট হয়েছিল প্রোটিয়ারা। তবে নিউজিল্যান্ডের ২৬ রানে অলআউট হওয়ায় রেকর্ডটি এখন পর্যন্ত ভাঙতে পারেনি কোন দল।

ক্রিকেট

মাঠে নামতে প্রস্তুত গেইল

মাঠে নামতে প্রস্তুত গেইল

ঘরের মাঠে শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে আইপিএল প্লে-অফ নিশ্চিত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ...

ফাইনালে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামবেন গেইল!

ফাইনালে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামবেন গেইল!

ক্রিস গেইল দীর্ঘদিন ধরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছেন। এই ফ্র্যাঞ্চাইজির হয়ে তিনি তার শেষ ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

বাংলাদেশের জার্সিতে খেলার সময় জানিয়ে দিলেন হামজা

বাংলাদেশের জার্সিতে খেলার সময় জানিয়ে দিলেন হামজা

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...



রে