| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

অলিম্পিক স্বর্ণপদকের দাম কত টাকা

২০২১ জুলাই ২৮ ০৯:২৮:৫০
অলিম্পিক স্বর্ণপদকের দাম কত টাকা

অলিম্পিকে সোনা জয়ই একজন ক্রীড়াবিদের কেরিয়ারের সেরা সাফল্য ধরা হয়। অলিম্পিকে যোগ্যতা অর্জন করাই একপ্রকার সাফল্য। তবে গেমসে সোনা জিতলে সরাসরি ইতিহাসের হাতছানি। তবে কখনো কি কেউ ভেবে দেখেছেন অলিম্পিকে সোনার বর্তমান বাজারদর কত?

টোকিও অলিম্পিকে প্রথমবার পুনরায় ব্যবহারযোগ্য পুরোনো ইলেকট্রনিক্স দ্রব্য দিয়ে পদক বানানো হয়েছে। যে ইলেকট্রনিক্স দ্রব্য দিয়ে অলিম্পিক পদক বানানো হয়েছে, তা জাপানবাসীরা দান করেছেন। জানা গিয়েছে, পদক তৈরির জন্য ৬২ লক্ষ পুরোনো মোবাইল ফোন ব্যবহার করা হয়েছে। সেই সঙ্গে ৩২ কেজি সোনাও লেগেছে পদক তৈরির সময়।

অলিম্পিকের স্বর্ণ পদকের ওজন ৫৫৬ গ্রাম। রুপো এবং ব্রোঞ্জ পদকের ওজন যথাক্রমে ৫৫০ এবং ৪৫০ গ্রাম। ভারতে সোনার বর্তমান বাজারদর অনুযায়ী, সোনার পদকের মোট দাম হওয়া উচিত ২৬ লক্ষ টাকারও বেশি। তবে ব্যাপারতা মোটেও এত সহজ নয়। স্বর্ণব্যবসায়ীর কাছে যদি কেউ সোনার পদক বিক্রি করতে যান, তাহলে ৬৫,৭৯০ টাকার বেশি পাবেন না।

কেন এমন? ব্যাপারটা খোলসা করে বলা যাক, ৫৫৬ গ্রাম সোনার পদকের জন্য ৬৬ হাজার টাকার বেশি কেন পাওয়া যাবে না। ৫৫৬ গ্রাম পদকের মোট ওজন হলেও সোনা রয়েছে মাত্র ৬ গ্রাম। বাকি ৫৫০ গ্রাম পুরোটাই রুপো। সেই অনুযায়ীই সোনার দাম ২৮ হাজার ৫০০ টাকা! রুপোর দাম বর্তমান বাজারমূল্য অনুযায়ী ৩৭,২৯০ টাকা। সবমিলিয়ে দাম ৬৫,৭৯০ টাকা। তবে অলিম্পিকের স্বর্ণপদক কেই বা আর বাজার দরের নিক্তিতে মাপতে গিয়েছেন!

যাইহোক, টোকিও অলিম্পিকে এথলিটদের পদক দেওয়া হচ্ছে বিশেষ এক বাক্সে। সেই বক্সের আচ্ছাদন আবার কাঠের বিশেষ শেল দিয়ে তৈরি। জাপানের ঐতিহ্য তুলে ধরা হয়েছে সেই কাঠের বাক্সে। প্রতিটা বক্সের প্যাটার্ন আবার আলাদা।

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

আজই শেষ ম্যাচ ধোনির, একি ইঙ্গিত দিলেন কোহলি

আজই শেষ ম্যাচ ধোনির, একি ইঙ্গিত দিলেন কোহলি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে আজ (শনিবার) এম চিন্নাস্বামী স্টেডিয়ামে চেন্নাই সুপার কিংসকে আতিথ্য দেবে রয়্যাল চ্যালেঞ্জার্স ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে