| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

মেসির নতুন রেকর্ড চ্যাম্পিয়নস লিগে

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ অক্টোবর ২১ ১১:১১:৩২
মেসির নতুন রেকর্ড চ্যাম্পিয়নস লিগে

চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে মাত্র দ্বিতীয় খেলোয়াড় হিসেবে টানা ১৬ মৌসুমে গোল করার কীর্তিও গড়া হয়েছে তার। মেসি ভাগ বসিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি রায়ান গিগসের রেকর্ডে। তবে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে একটানা ১৬টি মৌসুম গোল করার রেকর্ড নেই আর কারও। চ্যাম্পিয়নস লিগে মেসির বর্তমান মোট গোল ১১৬টি।

ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে ফেরেঙ্কভারোসের বিপক্ষে শুরু থেকেই চড়াও লিওনেল মেসিরা। যদিও এদিন দলের অন্যতম সেরা তারকা অ্যান্তোনিও গ্রিজম্যানকে বেঞ্চে রেখেই দল সাজান রোনাল্ড কোম্যান।

তবে তাতে একবিন্দুও যেন আক্রমণের ধার কমেনি বার্সার। আনসু ফাতি, ট্রিনকাও আর ফিলিপ কুতিনহোকে নিয়ে আক্রমণভাগের নেতৃত্ব দেন লিওনেল মেসি। আর তাতেই লণ্ডভণ্ড হাঙ্গেরির ক্লাবটির রক্ষণ।

ম্যাচের ১৭তম মিনিটে গোলের প্রথম সুযোগ তৈরি করে বার্সা, লিওনেল মেসির দুর্দান্ত শট ঠেকিয়ে দেন ফেরেঙ্কভারোস গোলরক্ষক কোভাসেভিস। তবে তার ঠেকানো বলটি পেয়ে যান আনসু ফাতি আর ক্রস করেন কুতিনহোর উদ্দেশে। তবে এবারেও রক্ষা করেন গোলরক্ষক।

তবে খুব বেশি সময় আর অপেক্ষা করতে হয়নি মেসি আর বার্সাকে। ম্যাচের ২৬ মিনিটে ডি বক্সের ভেতর ফেরেঙ্কভারোস গোলরক্ষক লিওনেল মেসিকে ফাউল করলে পেনাল্টি পায় বার্সেলোনা। আর স্পট কিক থেকে নতুন মৌসুমে চ্যাম্পিয়নস লিগে নিজের প্রথম গোলটি করেন লিওনেল মেসি। আর তাতেই গড়া হয়ে গেল নতুন এক রেকর্ড।

শুরুটা ২০০৫/০৬ মৌসুমে, সেবার বার্সেলোনার জার্সিতে উয়েফা চ্যাম্পিয়নস লিগে প্রথম গোলের দেখা পান লিওনেল মেসি। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি এই আর্জেন্টাইনকে। ক্রিস্টিয়ানো রোনালদোর পর দ্বিতীয় খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়নস লিগে করেছেন গোলের শতক। আছে যৌথভাবে সর্বোচ্চ হ্যাটট্রিক (৮টি) এবং সর্বাধিক প্রতিপক্ষের বিপক্ষে গোলের রেকর্ডও।

লিওনেল মেসির থেকে চ্যাম্পিয়নস লিগে ২৬টি ম্যাচ বেশি খেলেছেন ক্রিস্টিয়ানো রোনালদো যার বিপরীতে মাত্র ১৪টি গোল বেশি তার। অবশ্য অ্যাসিস্টের দিক দিয়ে মেসি পিছিয়ে আছে ৭টিতে। চ্যাম্পিয়নস লিগের ১৭০টি ম্যাচে ১৭০টি গোলে অবদান রোনালদো অর্থাৎ ম্যাচ প্রতি একটি গোলে অবদান এই পর্তুগিজের। অন্যদিকে ১৪৪টি ম্যাচ খেলে ১৪৯টি গোলে অবদান মেসির। অর্থাৎ ম্যাচ প্রতি ১.০৩টি গোলে অবদান মেসির।

ক্রিকেট

এবার কোহলির যে কথা খুশি করে দিয়েছে আফ্রিদিকে

এবার কোহলির যে কথা খুশি করে দিয়েছে আফ্রিদিকে

রাজনৈতিক বৈরিতার কারণে গত এক যুগ ধরে দ্বিপাক্ষিক সিরিজ খেলে না ভারত-পাকিস্তান। দ্বিপাক্ষিক সিরিজ তো ...

পাঞ্জাবকে হারিয়ে এবার কলকাতা ম্যাচের দিকে নজর হায়দ্রাবাদের

পাঞ্জাবকে হারিয়ে এবার কলকাতা ম্যাচের দিকে নজর হায়দ্রাবাদের

হায়দরাবাদ ইতিমধ্যেই লিগ পর্বে ১৩টি ম্যাচ খেলে ১৫ পয়েন্ট নিয়ে কোয়ালিফায়ার নিশ্চিত করেছে। যাইহোক, কামিন্স ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে