| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

মালয়েশিয়ায় নতুন সরকার আনোয়ার ইব্রাহিমের নেতৃত্বে

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ সেপ্টেম্বর ২৩ ২১:২৫:৩৭
মালয়েশিয়ায় নতুন সরকার আনোয়ার ইব্রাহিমের নেতৃত্বে

যারা বর্তমান প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন প্রশাসনের কর্মকাণ্ডে নাখোশ।বুধবার সংবাদ সম্মেলনে তিনি বলেন, তার পক্ষে আইনপ্রণেতাদের সমর্থন থাকার অর্থ মুহিউদ্দিন প্রশাসনের পতন। এসময় তিনি জোর দিয়ে বলেন, সরকার গঠনের জন্য তার পক্ষে জনগণের সমর্থন রয়েছে।

সমর্থনকারী আইনপ্রণেতাদের নাম তিনি প্রকাশ করেননি। মালয়েশিয়ার রাজা কুয়ালালামপুর ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে চিকিৎসা নিচ্ছেন। সুস্থ হওয়ার পর তিনি বিষয়টি নিয়ে রাজার সঙ্গে কথা বলবেন বলেও জানান।

সপ্তাহব্যাপী রাজনৈতিক অস্থিরতার পর এ বছরের মার্চে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে আত্মপ্রকাশ করেন মুহিউদ্দিন। সে সময় ক্ষমতাসীন পাকাতান হারাপান জোটের বেশ কয়েকজন আইনপ্রণেতা ২০১৮ সালেরে নির্বাচনে হেরে যাওয়া দলে যোগ দেয়। তাদের এ পদক্ষেপের কারণে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন ৯৫ বছর বয়সী মাহাথির মোহাম্মদ।

আনোয়ার বলেন, মুহিউদ্দিন সরকার ৭০ জন মন্ত্রী নির্বাচন, পদ বণ্টন, তাদের নিয়োগে যথেষ্ট সময় ব্যয় করেছে। প্রশাসনিক ধীরগতির পাশাপাশি পার্লামেন্টে তাদের সংখ্যাগরিষ্ঠতাও দুর্বল।বিরোধী দল থেকে আনোয়ারকে সমর্থন দেয়া হয়েছে কী না বিষয়টি এখনো নিশ্চিত নয়। আমানাহ নামে একটি ধর্মভিত্তিক দল তাকে সমর্থন দিয়েছিলো। অবশ্য তা মাহাথিরের নতুন দল গঠনের আগে।

মুহিউদ্দিনের জোটসঙ্গী দি ইউনাইটেড মালায়স ন্যাশনাল অর্গানাজেশন (ইউএমএনও) আনোয়ারের বক্তব্যে কৌতুক বলে কটাক্ষ করেছে। মিত্র থেকে প্রতিপক্ষ বনে যাওয়া দলটির জ্যেষ্ঠ নেতা মোহাম্মদ আজমিন আলী। যিনি পাকাতান হারাপান প্রশাসনকে ক্ষমতাচ্যুত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

বর্তমানে মুহিউদ্দিন সরকারের ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছেন। এক টুইট বার্তায়, আনোয়ারকে অযোগ্য, মিথ্যাবাদী এবং রাজনৈতিক বিকারগ্রস্ত ব্যক্তি বলে আখ্যা দিয়েছেন।ইউনিভার্সিটি অব নাটিংহ্যামের এশিয়া রিসার্চ ইনস্টিটিউটের অনারারি এসোসিয়েট এবং মালয়েশিয়ার রাজনীতি বিশেষজ্ঞ ব্রিজেট ওয়েলশ বলেন, বর্তমানে বাগযুদ্ধ চলছে। আনোয়ার তার সংখ্যাগরিষ্ঠতা দেখাচ্ছে।

মালয়েশিয়ার বোর্নিও রাজ্যে এখন স্থানীয় নির্বাচনের প্রচারণা চলছে। মুহিউদ্দিনের জোট সঙ্গীদের প্রত্যাশা তারা রাজ্য সরকারের নিয়ন্ত্রণ বিরোধীদের কাছ থেকে ছিনিয়ে নিতে পারবে। ওই রাজ্যটি এখন করোনা ভাইরাস সংক্রমণের নতুন হটস্পট হয়ে উঠেছে। করোনা কারণে ভোটারদের পক্ষে ভোট কেন্দ্র যাওয়া অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

এক বিবৃতিতে আনোয়ার জানিয়েছেন, মালয়েশিয়ার মানুষ এমন নেতৃত্ব চায় যারা করোনার মতো ভয়াবহ পরিস্থিতিতে দেশকে সঠিক পথে এগিয়ে নিয়ে যেতে পারে। তিনি জোর দিয়ে বলেন, বর্তমান সরকারের করোনা মোকাবিলা, আর্থিক মন্দা ঠেকানো এবং জাতিগত উত্তেজনা নিরসনের মতো জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যুগুলো সমাধানের কোনো সক্ষমতা নেই।

ক্রিকেট

এবার কোহলির যে কথা খুশি করে দিয়েছে আফ্রিদিকে

এবার কোহলির যে কথা খুশি করে দিয়েছে আফ্রিদিকে

রাজনৈতিক বৈরিতার কারণে গত এক যুগ ধরে দ্বিপাক্ষিক সিরিজ খেলে না ভারত-পাকিস্তান। দ্বিপাক্ষিক সিরিজ তো ...

পাঞ্জাবকে হারিয়ে এবার কলকাতা ম্যাচের দিকে নজর হায়দ্রাবাদের

পাঞ্জাবকে হারিয়ে এবার কলকাতা ম্যাচের দিকে নজর হায়দ্রাবাদের

হায়দরাবাদ ইতিমধ্যেই লিগ পর্বে ১৩টি ম্যাচ খেলে ১৫ পয়েন্ট নিয়ে কোয়ালিফায়ার নিশ্চিত করেছে। যাইহোক, কামিন্স ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে