| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপ বলে বাড়তি কোনো চাপ নেই : আকবর আলী

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ জানুয়ারি ০১ ২২:৫৯:৩৭
বিশ্বকাপ বলে বাড়তি কোনো চাপ নেই : আকবর আলী

প্রশ্ন : বিশ্বকাপে আপনি নেতৃত্ব দেবেন বাংলাদেশ দলকে। কোনো চাপ কাজ করছে কি না?

আকবর : না এটা ওইভাবে বাড়তি কোনোকিছু নিচ্ছি না,জাস্ট নরমাল। আপনার যে রকম নরমাল আগের সিরিজগুলো যে রকম দায়িত্ব নিছি ওরকম ও,ওটা সেম (একই) থাকবে।ওয়ার্ল্ডকাপ অনুযায়ী বাড়তি কোনো প্রেশার নিজের ওপর ক্রিয়েট করতে চাই না। আমি অধিনায়কত্ব উপভোগ করি।

প্রশ্ন : তবুও এটা তো ক্রিকেটের একটা বড় মঞ্চ…

আকবর : না,মেগা ইভেন্ট অবশ্যই।ওয়ার্ল্ড কাপ মেগা ইভেন্ট।কিন্তু এখনো ওতদূর চিন্তা করছি না।হয়তোবা এখনো ওখানে পা রাখি নাই, তাই হয়তোবা মনে হচ্ছে কোনো প্রেশার নিচ্ছি না।আবার নিজে থেকেও কোনো বাড়তি কোনো প্রেশার নেওয়ার ইচ্ছা নাই। নরমাল গেম যে রকম খেলি,সেরকমই খেলার ইচ্ছে আছে। সেরকমই টিম মেইটের প্রতি,যে রকম নরমাল গেইমে আমার যে রকম চাওয়া থাকে। সেটাই চাইব।

প্রশ্ন : অধিনায়ক হিসেবে আপনার নিজের অভিজ্ঞতা?

আকবর : ইংল্যান্ডে যেটা ট্রাই ন্যাশন খেললাম ওইখানে ছিলাম।নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কা যেটা হোম সিরিজ খেললাম, এশিয়া কাপ। তো অনেকগুলো সিরিজই করেছি।তার জন্য এটা মানে নতুন কোনোকিছু না আমার জন্য।

প্রশ্ন : বিশ্বকাপে আপনাদের লক্ষ্য কী?

আকবর : আলটিমেট লক্ষ্য অবশ্যই চ্যাম্পিয়ান হওয়া।কিন্তু আমাদের প্রথমে যেটা নক আউট স্টেজটা কনফার্ম করতে হবে। তারপর হয়তোবা ওখানে গেলে আমরা যেরকম অপোনেন্ট পাবো,তারপরে ওদেরকে নিয়ে প্ল্যানিং সাজাতে পারবো। কিন্তু মেইন লক্ষ্য চ্যাম্পিয়ান হলেও,প্রাথমিক লক্ষ্য হচ্ছে নক আউট স্টেজটা কনফার্ম করা।

প্রশ্ন : আপনার ব্যক্তিগত কোনো লক্ষ্য আছে কী না?

আকবর : ব্যক্তিগত লক্ষ্য বললে, মানে সেরকম আমি যখনই নামি,সিচুয়েশনে যেরকম থাকবে সে অনুযায়ী রেজাল্ট বের করার চেষ্টা করব।যদি ফার্স্টে ব্যাটিং করি,তো ইনিংস মানে ভালো একটা টার্গেট সেট করার চেষ্টা করব। আর যদি আমরা চেইজ করি,তখন হয়তোবা ম্যাচ শেষ করে বের হওয়ার চেষ্টা করব।আর ওরকম কোনো গোল সেট করছি না যে, এতগুলো রান করতে হবে।ওরকম কোনো লিমিটেশন রাখছি না, কিন্তু সিচুয়েশনে যেমনই থাকবে, সে অনুযায়ী পারফর্ম করার চেষ্টা করব।

প্রশ্ন : ব্যাটসম্যান হিসেবে আপনার প্রিয় পজিশন কোনটা?

আকবর : জ্বী।কারণ,আমার কোনোকোনো সময় এমনও হতে পারে যে,২০ ওভারের সময় ব্যাটিংয়ে নামতে হচ্ছে। আবার কোনো কোনোদিন দেখা যাবে যে যে,৪০/৪২ ওভারে ব্যাটিংয়ে নামতে হচ্ছে। তো আগে থেকে কোনো কিছু সেট করে, নিজের ওপর প্রেশার রাখতে চাই না। দেখেন, এখানে তো আমি মিডেল অর্ডারে ব্যাটিং করছি। তো মিডেল অর্ডারেই সবসময় ব্যাটিং করি।এখানেও মিডেল অর্ডারে ব্যাটিং করছি।প্রশ্ন : বিশ্বকাপ খেলতে যাচ্ছেন। জাতীয় দলের সিনিয়র খেলোয়াড়দের থেকে কোনো টিপস নিয়েছেন কি না?

আকবর : না, ওরকম সিনিয়রদের থেকে কোনোকিছু নেওয়া হয়নি। বাট,আমাদের ম্যানেজমেন্ট থেকে যতেষ্ট সাপোর্ট পেয়েছি। ম্যানেজমেন্টের যারা কোচিং স্টাফ আছে, সবসময় হেল্প করেছে।

প্রশ্ন : উইকেটরক্ষক, ব্যাটসম্যান আবার অধিনায়ক। এই তিনটা দায়িত্ব নিয়ে আপনাকে খেলতে হবে। কোনো চাপ আছে?

আকবর : কিপিংয়ের আর ক্যাপ্টেন্সি,কিপিংটা হেল্প করে। ওটা আপনার যে ক্যাপ্টেন্সির ক্ষেত্রে কিপিংটা হেল্প করে। ধরেন আপনার যে,উইকেট কিপার ব্যাটসম্যানের সবচেয়ে সঙ্গে থাকে,তো মাঠটাকে খুব ভালো বুঝতে পারি। মানে কিপিংয়ে থাকলে খুব ভালো বুঝা যায় যে,কোথায় ব্যাটসম্যানদের মাথায় কি চলছে বা সে কি চায় করতে।

প্রশ্ন : বিশ্বকাপে দল হিসেবে বাংলাদেশের অবস্থান কোথায়?

আকবর : দেখুন,আমি তো বললামই যে আমাদের যে টিম রয়েছে,ওই টিমে আমরা বিগত তিন থেকে চার মাসে যে ক্রিকেট খেলিছি,সেটা খেলতে পারলেই ইনশাআল্লাহ্ ফাইনাল পর্যন্ত যাওয়া খুবই পসিবল। আমাদের দল চ্যাম্পিয়ন হওয়ার মতো। আমরা যদি নিজেদের তিন থেকে চার মাসে যে ক্রিকেট খেলছি,সেটা খেলতে পারলেই ইনশাআল্লাহ্ ভালো রেজাল্ট হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

২০২৪ চ্যাম্পিয়নস ট্রফি টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজনের প্রস্তাব দিল যে দেশ

২০২৪ চ্যাম্পিয়নস ট্রফি টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজনের প্রস্তাব দিল যে দেশ

টি-টোয়েন্টির আবির্ভাবের কয়েক বছর পর ওডিআই ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। গত কয়েক বছরে ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে