| ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬

নিজের নাম নিয়ে বিপদে পড়লেন টাইগার ক্রিকেটার আল-আমিন

২০১৯ অক্টোবর ০৯ ২৩:৫৪:০৩
নিজের নাম নিয়ে বিপদে পড়লেন টাইগার ক্রিকেটার আল-আমিন

দেশের সব ধরণের ঘরোয়া লিগে নিয়মিত খেলেন ‘আল-আমিন’ নামের দুই ক্রিকেটার। একজন পেসার আল-আমিন হোসেন, অন্যজন ব্যাটিং অলরাউন্ডার আল-আমিন। মাঠে তাদের ভূমিকা ভিন্ন হওয়ায় দু’জনকে আলাদা করা খুব কঠিন নয়। কিন্ত ব্যাটসম্যান আল-আমিন বল হাতে উইকেট পেলে কিছুটা ধন্দ তৈরি হয় ক্রিকেটমহলে। এই সমস্যার স্থায়ী সমাধান পেতে নামের শেষে ‘আজিজ’ যোগ করতে চান আল-আমিন।

পাসপোর্ট, সার্টিফিকেটে আল-আমিনের নামের আগে ‘মো:’ আছে। দুই আল-আমিনের নামের আগে-পরে পার্থক্য থাকলেও ক্রিকইনফোর স্কোরকার্ডে ব্যাটসম্যান আল-আমিনের নামে আগের ‘মো:’ উহ্য রাখে। লেখা হয় শুধু আল-আমিন। তাতে সংশয়ে পড়েন অনেকেই। কোনো কোনো সংবাদমাধ্যম ব্যাটসম্যান আল-আমিনকে বোঝাতে নামের পাশে (২) লেখেন। তাতে এ ক্রিকেটারের আপত্তি আছে। তিনি মনে করেন এটি হতে পারে আল-আমিন জুনিয়র। যেহেতু পেসার আল-আমিন বয়সে সিনিয়র। ব্যাটসম্যান আল-আমিন মনে করেন, ব্র্যাকেটে ২ লেখা হলে সেটি দেখতে ভালো দেখায় না।

‘জুনিয়র’ তকমা সাধারণত দেয়া হয় নাম যদি পুরোপুরি মিলে যায়। এক্ষেত্রে অবশ্য আল-আমিন, আল-আমিন হোসেন এভাবে আলাদা করা যায়। কিন্তু তারপরও ভুলের অবকাশ থেকেই যায়। যা দিন দিন বাড়ছে বলেই জানালেন ঢাকার ক্রিকেটার আল-আমিন।

বুধবার মিরপুরের একাডেমি মাঠে অনুশীলনের ফাঁকে আল-আমিন এই প্রতিবেদককে দেখালেন অনুশীলন জার্সিতে নিজের নামটাই ভুল লেখা হয়েছে। জাতীয় লিগের দল ঢাকা মেট্রোর জার্সিতে তার নাম ইংরেজির সংক্ষিপ্তরূপে লেখা হয়েছে এএইচ অর্থাৎ আল-আমিন হোসেন। যিনি খুলনার পেসার, জাতীয় দলের একসময়কার নিয়মিত মুখ।

ক্রিকইনফোতে ম্যাচের স্কোরকার্ড দেখে অনেকসময় ভুল করে ফেলেন আল-আমিনের ঘনিষ্ঠজনের অনেকেই। যে কারণে নামে পরিবর্তন আনতে চান এই ক্রিকেটার। বাবার নামের শেষাংশ ‘আজিজ’ যোগ করতে চান নিজের নামের শেষেও।

‘নাম নিয়ে একটু সমস্যায় আছি। পাসপোর্ট, সার্টিফিকেটে আমার নাম মো: আল-আমিন। কিন্তু মোহাম্মদের সংক্ষিপ্তরূপ এমডি হিসেবে গণ্য করে না ক্রিকইনফো। যে কারণে তারা শুধু আল-আমিন লেখে। নামের পাশে জুনিয়র হলেও মন্দ হত না। কিন্তু জুনিয়র হতে হলে নাম তো পুরোপুরি এক হতে হয়। আমি চিন্তা করছি নাম পরিবর্তন করব। এনামুল হক বিজয় জাতীয় দলে আসার পর আনামুল করেছে। পাসপোর্ট, সার্টিফিকেটে পরিবতর্ন করেছে। আমিও সেটি করব। বাবার নামের শেষাংশ যোগ করে হয়ে যাব আল-আমিন আজিজ’।’

বাংলাদেশের ক্রিকেটে নামের দ্বিত্ব প্রকট আকার ধারণ করেছে সাম্প্রতিক সময়ে। মেহেদী নামেই আছেন ছয় ক্রিকেটার। তাদের মধ্যে বেশ পরিচিত মেহেদী হাসান মিরাজ, মেহেদী মারুফ, মেহেদী হাসান, মেহেদী হাসান রানা। এছাড়াও অনূর্ধ্ব-১৯ দলে আছেন আরও দুই মেহেদী। তাদের মধ্যে একজনের বৃহস্পতিবার প্রথম শ্রেনির ক্রিকেটে অভিষেক হতে যাচ্ছে। শের-ই-বাংলা স্টেডিয়ামে চট্টগ্রাম বিভাগের হয়ে জাতীয় লিগের প্রথম রাউন্ডে এই তরুণ খেলবেন ঢাকা মেট্রোর বিপক্ষে।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে