| ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নিজের নাম নিয়ে বিপদে পড়লেন টাইগার ক্রিকেটার আল-আমিন

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ অক্টোবর ০৯ ২৩:৫৪:০৩
নিজের নাম নিয়ে বিপদে পড়লেন টাইগার ক্রিকেটার আল-আমিন

পাসপোর্ট, সার্টিফিকেটে আল-আমিনের নামের আগে ‘মো:’ আছে। দুই আল-আমিনের নামের আগে-পরে পার্থক্য থাকলেও ক্রিকইনফোর স্কোরকার্ডে ব্যাটসম্যান আল-আমিনের নামে আগের ‘মো:’ উহ্য রাখে। লেখা হয় শুধু আল-আমিন। তাতে সংশয়ে পড়েন অনেকেই। কোনো কোনো সংবাদমাধ্যম ব্যাটসম্যান আল-আমিনকে বোঝাতে নামের পাশে (২) লেখেন। তাতে এ ক্রিকেটারের আপত্তি আছে। তিনি মনে করেন এটি হতে পারে আল-আমিন জুনিয়র। যেহেতু পেসার আল-আমিন বয়সে সিনিয়র। ব্যাটসম্যান আল-আমিন মনে করেন, ব্র্যাকেটে ২ লেখা হলে সেটি দেখতে ভালো দেখায় না।

‘জুনিয়র’ তকমা সাধারণত দেয়া হয় নাম যদি পুরোপুরি মিলে যায়। এক্ষেত্রে অবশ্য আল-আমিন, আল-আমিন হোসেন এভাবে আলাদা করা যায়। কিন্তু তারপরও ভুলের অবকাশ থেকেই যায়। যা দিন দিন বাড়ছে বলেই জানালেন ঢাকার ক্রিকেটার আল-আমিন।

বুধবার মিরপুরের একাডেমি মাঠে অনুশীলনের ফাঁকে আল-আমিন এই প্রতিবেদককে দেখালেন অনুশীলন জার্সিতে নিজের নামটাই ভুল লেখা হয়েছে। জাতীয় লিগের দল ঢাকা মেট্রোর জার্সিতে তার নাম ইংরেজির সংক্ষিপ্তরূপে লেখা হয়েছে এএইচ অর্থাৎ আল-আমিন হোসেন। যিনি খুলনার পেসার, জাতীয় দলের একসময়কার নিয়মিত মুখ।

ক্রিকইনফোতে ম্যাচের স্কোরকার্ড দেখে অনেকসময় ভুল করে ফেলেন আল-আমিনের ঘনিষ্ঠজনের অনেকেই। যে কারণে নামে পরিবর্তন আনতে চান এই ক্রিকেটার। বাবার নামের শেষাংশ ‘আজিজ’ যোগ করতে চান নিজের নামের শেষেও।

‘নাম নিয়ে একটু সমস্যায় আছি। পাসপোর্ট, সার্টিফিকেটে আমার নাম মো: আল-আমিন। কিন্তু মোহাম্মদের সংক্ষিপ্তরূপ এমডি হিসেবে গণ্য করে না ক্রিকইনফো। যে কারণে তারা শুধু আল-আমিন লেখে। নামের পাশে জুনিয়র হলেও মন্দ হত না। কিন্তু জুনিয়র হতে হলে নাম তো পুরোপুরি এক হতে হয়। আমি চিন্তা করছি নাম পরিবর্তন করব। এনামুল হক বিজয় জাতীয় দলে আসার পর আনামুল করেছে। পাসপোর্ট, সার্টিফিকেটে পরিবতর্ন করেছে। আমিও সেটি করব। বাবার নামের শেষাংশ যোগ করে হয়ে যাব আল-আমিন আজিজ’।’

বাংলাদেশের ক্রিকেটে নামের দ্বিত্ব প্রকট আকার ধারণ করেছে সাম্প্রতিক সময়ে। মেহেদী নামেই আছেন ছয় ক্রিকেটার। তাদের মধ্যে বেশ পরিচিত মেহেদী হাসান মিরাজ, মেহেদী মারুফ, মেহেদী হাসান, মেহেদী হাসান রানা। এছাড়াও অনূর্ধ্ব-১৯ দলে আছেন আরও দুই মেহেদী। তাদের মধ্যে একজনের বৃহস্পতিবার প্রথম শ্রেনির ক্রিকেটে অভিষেক হতে যাচ্ছে। শের-ই-বাংলা স্টেডিয়ামে চট্টগ্রাম বিভাগের হয়ে জাতীয় লিগের প্রথম রাউন্ডে এই তরুণ খেলবেন ঢাকা মেট্রোর বিপক্ষে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

পরবর্তী ম্যাচ হায়দ্রাবাদের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে শক্তিশালী একাদশ ঘোষণা করল চেন্নাই-

পরবর্তী ম্যাচ হায়দ্রাবাদের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে শক্তিশালী একাদশ ঘোষণা করল চেন্নাই-

পর পর দুই ম্যাচে হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান বেশ দুর্বল করেছে চেন্নাই। সুপার ফ্রোরের ...

ক্রিকেটে সৃষ্টি হলো এক অবিশ্বাস্য বিশ্বরেকর্ড, ০ রানেই ৭ উইকেট

ক্রিকেটে সৃষ্টি হলো এক অবিশ্বাস্য বিশ্বরেকর্ড, ০ রানেই ৭ উইকেট

ক্রিকেটে রেকর্ড ভাঙা নিত্যনৈমিত্তিক হয়ে দাঁড়িয়েছে। আধুনিক ক্রিকেটে এমন ঘটনা ঘটে যা আগে অকল্পনীয় ছিল। ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে