| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

টেস্ট বাংলাদেশের এমন জাদু দেখে যা বললেন

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ ডিসেম্বর ০৩ ১১:০১:৪১
টেস্ট বাংলাদেশের এমন জাদু দেখে যা বললেন

প্রতিপক্ষকে বাংলাদেশ দুই ইনিংসে মাত্র ৯৯ ওভার ২ বল করেই দুবার অলআউট করেছে। অর্থাৎ প্রতিপক্ষের ২০ উইকেট তুলে জয় পেতে বাংলাদেশকে খরচ করতে হয়েছে ৫৯৬ বল। এটিই টেস্টে বাংলাদেশের দ্রুততম জয়। ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট ইতিহাসে দ্বাদশ দ্রুততম পরাজয়।

এই টেস্টে ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে ব্যাট করতে পারে মাত্র ৬৪ ওভার। দ্বিতীয় ইনিংসে তাদের অবস্থা ছিল আরও শোচনীয়। ২১.৫ ওভারে তাদের ৮ উইকেট পড়ে গিয়েছিল। নবম উইকেটে ৬১ রান আর ৮৩ বলের জুটিটা না হলে ওয়েস্ট ইন্ডিজ আরও বড় লজ্জায় পড়তে পারত। শেষ পর্যন্ত ৩৫.২ ওভারে অলআউট হয়ে যায় তারা। তাতেই বলের হিসাবে প্রতিপক্ষকে দ্রুততম সময়ে অলআউট করে বাংলাদেশ।

বাংলাদেশের আগের রেকর্ডটি ছিল জিম্বাবুয়ের বিপক্ষে। ২০১৪ সালে মিরপুর টেস্টে জিম্বাবুয়েকে দুই ইনিংস মিলিয়ে ৬৭০ বলে অলআউট করে জিতেছিল বাংলাদেশ।

প্রতিপক্ষ টেস্টে ১০০০-এর কম বলে দুবার অলআউট করে বাংলাদেশ টেস্ট জিতেছে ছয়বার। তিনবারই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এর মধ্যে দুবার সেই ২০০৯ সালের আলোচিত সফরে, যেখানে খেলোয়াড় বিদ্রোহে দ্বিতীয় সারির একাদশ নামাতে বাধ্য হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে বাংলাদেশ যে শুধু দুর্বল প্রতিপক্ষকেই এভাবে গুঁড়িয়ে দিয়েছে তা নয়। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ারও এই অভিজ্ঞতা হয়েছে বাংলাদেশের বিপক্ষে।

এ বছর জুলাইয়ে বাংলাদেশকে দুই ইনিংসে মাত্র ৩৫৪ বলে গুঁড়িয়ে দিয়ে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ নিল মধুর প্রতিশোধ! সেটিও অবশ্য ছিল ওয়েস্ট ইন্ডিজের বলের হিসাবে প্রতিপক্ষকে দ্রুততম সময়ে অলআউট করে জেতার নতুন রেকর্ড। এমনিতে সব দল মিলিয়ে এই রেকর্ডটি ইংল্যান্ডের। ১৮৯৬ সালে পোর্ট এলিজাবেথ টেস্টে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে দুই ইনিংসে ২৪৮ বলের মধ্যে অলআউট করে দেয় ইংলিশরা।

চলুন এবারে দেখে নেয়া যাক ২য় টেস্টে ও তিন দিন না গড়ানো টেস্ট ম্যাচের হিসেব নিকাশ-

বিশ্ব রেকর্ড গড়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্ট ম্যাচ জয়লাভ করলো বাংলাদেশ দল। বাংলাদেশ টেস্ট ক্রিকেট ইতিহাসে প্রথমবার কোন দলকে ইনিংস ব্যবধানে টেস্ট ম্যাচ হারালো টাইগাররা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্ট ম্যাচে ইনিংস এবং ১৮৩ রানের বড় ব্যবধানে জয়লাভ করে টেস্ট সিরিজেও হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ।

৫ উইকেট হারিয়ে ৭৫ রান নিয়ে আজ তৃতীয় দিনের খেলা শুরু করে ওয়েস্ট ইন্ডিজ দল। কিন্তু মেহেদী হাসান মিরাজের স্পেন ভেলকিতে মাত্র ১১১ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ দল। গতকাল মাহমুদুল্লাহ রিয়াদের সেঞ্চুরিতে ৫০৮ রানে অলআউট হয় বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে টপা টপ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। গতকাল ইনিংসের প্রথম ওভারেই ওয়েস্ট ইন্ডিজের উইকেট তুলে নেন সাকিব আল হাসান।

প্রথম ওভারেই অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটকে শূন্য রানে আউট করেন সাকিব। দলীয় ৬ রানের মাথায় উইকেট তুলে দেন মেহেদি হাসান মিরাজ। কাইরন পাওয়েলকে বোল্ড করেন বিরাজ। দলীয় ১৭ রানের মাথায় সুনীল আমব্রিসকে বোল্ড করেন সাকিব আল হাসান।

এরপর দুই উইকেট তুলে নিল মিরাজ। দলীয় ২৯ রানের মধ্যে রস্টন চেজ এবং শাই হোপকে বোল্ড আউট করেন মিরাজ। বিপদে পড়ে ওয়েস্ট ইন্ডিজ দলকে টেনে তুলেন শেন ডওরিচ এবং শিমরন হেটমায়ার। কিন্তু তৃতীয় দিনে প্রথম থেকেই আবার ওঠা বোটা উইকেট হারাতে থাকে ওয়েস্ট ইন্ডিজ। শুরুতেই উইকেট তুলে নিলেন মেহেদী হাসান মিরাজ।

বিধ্বংসী শিমরন হেটমায়ারকে নিজের বলে নিজেই ক্যাচ ধরেন মিরাজ। ৩৯ রান করেন শিমরন হেটমায়ার। পরের ওভারেই এসে আবারও উইকেট তুলে নেন মিরাজ। দেবেন্দ্র বিশুকে আউট করে পাঁচ উইকেট তুলে নেন তিনি।

এটি মিরাজের টেস্ট ক্রিকেট ক্যারিয়ারের ষষ্ঠবারের মতো পাঁচ উইকেট। পরের ওভারে এসে আবারও উইকেট তুলে নেন মিরাজ। ১ রান করা কেমার রোচকে ক্যাচ আউট করেন তিনি। তবে গলার কাঁটা হয়ে উঠতে থাকা শেন ডওরিচকে এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন মেহেদি হাসান মিরাজ।

১১১ রানের মাথায় অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজের শেষ উইকেট তুলে নেন সাকিব আল হাসান। প্রথম ইনিংসে ৩৯৭ রানে এগিয়ে থাকে বাংলাদেশ। এই নিয়ে দ্বিতীয়বারের মতো কোন দেশকে ফলো-অনে ফেলল বাংলাদেশ।

ফলো-অনে ব্যাট করতে নেমে সেই মেহেদী হাসান মিরাজের ইস্পেন ভেলকিতে ২১৩ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ।

দ্বিতীয় ইনিংসের শুরুতেই সাকিব আল হাসান উইকেট তুলে নিলেন। ক্রেইগ ব্র্যাথওয়েটকে ১ রানেই এলবিডব্লিউর ফাঁদে ফেলেন সাকিব। দ্রুতই দ্বিতীয় উইকেটটি তুলে নেন মেহেদি হাসান মিরাজ। কাইরন পাওয়েলকে ৬ রানে আউট করেন তিনি।

দলীয় ২৩ রানের মাথায় অবশেষে ম্যাচের প্রথম উইকেটে দেখা পেলেন প্রথম ম্যাচের ম্যান অফ দ্যা ম্যাচ হওয়া তাইজুল ইসলাম। সুনীল আমব্রিসকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তাইজুল। ২৯ রানের মাথায় রস্টন চেজকে ক্যাচ আউট করেন তাইজুল।

তবে বাংলাদেশের গলার কাঁটা হয়ে ওঠেন শিমরন হেটমায়ার, শাই হোপ জুটি। শাই হোপকে ২৫ রানে আউট করেন মেহেদি হাসান মিরাজ। উইকেট তুলতে বেশি সময় নেননি নাঈম হাসান। শেন ডওরিচকে ৩ রানে প্যাভিলিয়নে ফেরান তিনি। ওয়েস্ট ইন্ডিজের সপ্তম উইকেট তুলে নিয়ে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ১০ উইকেটে দেখা পান মেহেদী হাসান মিরাজ।

এর আগে দুইবার ১০ উইকেট পেয়েছেন একমাত্র সাকিব আল হাসান। তবে বাংলাদেশের গলাযর কাটা শিমরন হেটমায়ারকে আউট করেন মেহেদি হাসান মিরাজ। ৯৩ রান করে আউট হন শিমরন হেটমায়ার। এরপর জোমেল ওয়ারিকেনকে শূন্য রানে আউট করে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নেয়ার গৌরব অর্জন করেন মেহেদি হাসান মিরাজ। উইকেট পেয়েছেন সাকিব আল হাসান ১, মেহেদি হাসান মিরাজ ৫, তাইজুল ইসলাম ২, নাঈম হাসান ১।

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

আজই শেষ ম্যাচ ধোনির, একি ইঙ্গিত দিলেন কোহলি

আজই শেষ ম্যাচ ধোনির, একি ইঙ্গিত দিলেন কোহলি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে আজ (শনিবার) এম চিন্নাস্বামী স্টেডিয়ামে চেন্নাই সুপার কিংসকে আতিথ্য দেবে রয়্যাল চ্যালেঞ্জার্স ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে