| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

৮০ থেকে ১০০তে কেন ২৩ ওভার পার মাহামুদউল্লাহ নিজেই জানালেন

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ ডিসেম্বর ০২ ০৮:৪১:৪৫
৮০ থেকে ১০০তে কেন ২৩ ওভার পার মাহামুদউল্লাহ নিজেই জানালেন

মাহমুদউল্লাহর হাত ধরে। দুর্দান্ত এক সেঞ্চুরিতে বাংলাদেশকে নিয়ে গেছেন পাঁচ শ-র ওপাশে। কিন্তু মাহমুদউল্লাহর এই সেঞ্চুরি তুলে নেওয়ার শেষ পর্বটা যেন এক ধাঁধা!

টেস্টে যে ব্যাটসম্যান ফিফটি তুলে নেন ৮৬ বলে, তাঁর সেঞ্চুরি করতে ২০৩ বল লাগে! অবাক হওয়ার আগে ইনিংসটির ব্যবচ্ছেদ করা যাক। প্রথম দিন শেষে ৩১ রানে অপরাজিত ছিলেন মাহমুদউল্লাহ। খেলেছিলেন ৫৯ বল। অর্থাৎ আজ সকালের সেশনে ফিফটি তুলে নেওয়ার পথে বাকি ১৯ রান করতে তাঁর লেগেছে মাত্র ২৭ বল। শুরুটা যে বেশ ইতিবাচক ছিল তা সংবাদ সম্মেলনে এসে মাহমুদউল্লাহ নিজেই বলেছেন, ‘পজিটিভ থাকব কিন্তু সহজেই যেন ভুলটা না করি। এটাই জাস্ট বেসিক প্ল্যান ছিল। ’

এই পরিকল্পনার পেছনে মাহমুদউল্লাহর ব্যাখ্যা, ‘উইকেটে বল খুব যে ব্যাটে আসছিল এমন ছিল না। কষ্ট করে ব্যাট করতে হয়েছে। একটা সেশন, গত কাল বিকেলের দিকে, হার্ডলি দুইটা কি তিনটা বাউন্ডারি হয়েছে। সাকিবও বেশ কষ্ট করে ব্যাট করছিল।’ অর্থাৎ কাল শেষ সেশনে কষ্ট হলেও আজ সকালের সেশন থেকে ইতিবাচক ব্যাটিং শুরু করেন মাহমুদউল্লাহ। ফিফটি পেয়ে যাওয়ার পর পরের ৩০ রান করতে খেলেছেন ৫৩ বল। মানে ১৩৯ বলে পৌঁছেছেন ৮০ রানের কোটায়। সেঞ্চুরি পেতে এরপর বাকি ২০ রান তুলতে মাহমুদউল্লাহর লাগল কিনা ২৩ ওভার!

দ্বিতীয় দিনের খেলা যাঁরা দেখেছেন তাঁরা নিশ্চয়ই ব্যাপারটি খেয়াল করেছেন। হ্যাঁ, টেস্ট ক্রিকেট ‘সুপারসনিক’ গতিতে রান তোলার মঞ্চ নয়, আবার উইকেটে ‘সেট’ ব্যাটসম্যানের ৮০ থেকে ১০০তে যেতে ৬৪ বল লাগাও কেমন যেন অস্বাভাবিক। স্কোরবোর্ড বলছে, বাংলাদেশের ইনিংসে ১১৭তম ওভারে ১৩৯ বলে ৮০ রানে অপরাজিত ছিলেন মাহমুদউল্লাহ। এখান থেকে ১৩০তম ওভারে পৌঁছেছেন ৯০-এর কোটায়। এই ১০ রান করতে খেলেছেন আরও ৩৪ বল। অর্থাৎ ১৭৩ বলে ৯০*। বাকি ১০ রান করতে তাঁর লাগল আরও ১০ ওভার। মানে ১৪০তম ওভারে এসে মাহমুদউল্লাহ সেঞ্চুরি পেলেন মোট ২০৩ বলের মোকাবিলায়। সোজা কথায়, ৮০ থেকে ১০০তে পৌঁছাতে মাহমুদউল্লাহ খেলেছেন ৬৪ বল—মানে, প্রায় ১১ ওভার।

একটি ব্যাপার লক্ষণীয়, মাহমুদউল্লাহ যখন ৮০ রানে অপরাজিত উইকেটের অন্য প্রান্তে তাঁর সঙ্গী ছিলেন লিটন দাস। এখান থেকে তিনি ৯০-এর ঘরে পৌঁছাতে পৌঁছাতে ফিরেছেন লিটন ও মেহেদী হাসান মিরাজ। অর্থাৎ স্বীকৃত সব ব্যাটসম্যানের বিদায়। ব্যাটিং অর্ডারের লেজ নিয়ে সেঞ্চুরি তুলে নেওয়ার পরীক্ষায় পাশ করতে হয়েছে তাঁকে। সে ক্ষেত্রে যে প্রশ্নটি ওঠে, তাইজুল এবং নাঈম তো স্বীকৃত ব্যাটসম্যান নন, তাঁদের দ্রুত আউট হওয়ার শঙ্কা থাকাই স্বাভাবিক। মাহমুদউল্লাহ তাহলে সেঞ্চুরি করতে এত সময় নিলেন কেন?

সংবাদ সম্মেলনে প্রশ্নটির জবাবে মাহমুদউল্লাহর ব্যাখ্যা, ‘আমার বিশ্বাস ছিল। লাস্ট ম্যাচে তাইজুল নাঈমের একটা পার্টনারশিপ ছিল। তাইজুল সত্যিই ভালো ব্যাট করেছে। নাঈমও ভালো ব্যাট করছিল। আমার দুজনের ওপরেই আস্থা ছিল। তেমন জোরাজুরি করছিলাম না। আমি ওইরকম চিন্তা করলে ডাউন দ্য উইকেট দিয়ে এক দুইটা শট খেলতে পারতাম। কিন্তু সময় নিয়েছি। বিশ্বাস ছিল তাঁরা আমাকে ওই ব্যালেন্সটা দিতে পারবে।’

দুই সতীর্থের ব্যাটিং সামর্থ্য নিয়ে মাহমুদউল্লাহর মনে বিশ্বাস ছিল। পাশাপাশি খচখচানিও কি ছিল? ‘নার্ভাস নাইন্টিজ’-এর ঘরে গিয়ে তিনি কিন্তু স্নায়ুচাপেও ভুগেছেন। ঝুঁকি নেওয়ার ভাবনাটা তখন ঘাই মেরেছে মনে, ডাউন দ্য উইকেট গিয়ে মেরে দেই! কিন্তু সেটি করেননি। কেন?

ব্যাটিংয়ে জুটি গড়ার মজাটা ঠিক এখানেই। ব্যাটিংয়ে নেমে একে-অপরের মন পড়ে সঠিক পরামর্শ দেওয়া, আস্থা জোগানো। তাইজুল ইসলাম ঠিক এ কাজটিই করেছেন। ‘নার্ভাস নাইনটিজ’-এ পৌঁছানো মাহমুদউল্লাহর মনের ভাবনাটা এই স্পিনার সম্ভবত বুঝতে পেরেছিলেন। তাইজুলের পরামর্শে এরপর আর মাহমুদউল্লাহর ঝুঁকি নেওয়া হয়নি, ‘সেঞ্চুরি তো সবাই চায়। নাইনটিজের ঘরে গেলে কে না চাইবে। তবে আজ কিছুটা নার্ভাস ছিলাম। আমি বেশ কয়েকবার চিন্তাও করছিলাম যে ডাউন দ্য উইকেট গিয়ে শট খেলার ঝুঁকি নেব। কিন্তু তাইজুল বলল যে, “আপনি ভালো ব্যাটিং করছেন, সময় নিন।” তখন চিন্তা করলাম যে না, সময় নেব।’

তাইজুল উইকেটে থাকতেই সেঞ্চুরি পেয়েছেন মাহমুদউল্লাহ (১৩৬)। সুপরামর্শের জন্য তাইজুল নিশ্চয়ই তাঁর সতীর্থের ধন্যবাদ পেয়েছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

২০২৪ চ্যাম্পিয়নস ট্রফি টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজনের প্রস্তাব দিল যে দেশ

২০২৪ চ্যাম্পিয়নস ট্রফি টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজনের প্রস্তাব দিল যে দেশ

টি-টোয়েন্টির আবির্ভাবের কয়েক বছর পর ওডিআই ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। গত কয়েক বছরে ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে