| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

শ্রীলংকার বিপক্ষে ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকা

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ সেপ্টেম্বর ১৪ ১৫:১২:৫৯
শ্রীলংকার বিপক্ষে ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকা

শুধু তাই নয় শ্রীলঙ্কার স্বাধীনতা দিবস উপলক্ষে শ্রীলঙ্কার মাটিতে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলেছে বাংলাদেশ। এখন পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ৪৪টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। জয় দিক দিয়ে শ্রীলংকা ৩৬ টি এবং বাংলাদেশ জয়লাভ করেছে ৬ টি ম্যাচে। র্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কা থেকে বাংলাদেশে একধাপ উপরে থাকলেও এশিয়া কাপ জিততে হলে বাংলাদেশকে সেরাটা দিতে হবে।

শ্রীলঙ্কার বিপক্ষে এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক ওপেনার তামিম ইকবাল। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ জাতীয় দলের এই ওপেনার এখন পর্যন্ত ২০ টি ম্যাচ খেলেছেন। ১৯ ইনিংসে ৩৩.৮৪ গড়ে ৬৪৩ রান করেছেন তামিম ইকবাল। ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশের একমাত্র ব্যাটসম্যান হিসেবে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করেছেন তামিম ইকবাল।

শ্রীলঙ্কার বিপক্ষে তামিম ইকবাল সেঞ্চুরি করেছেন দুটি এবং হাফ সেঞ্চুরি করেছেন ৪ টি। শ্রীলংকার বিপক্ষে এক ইনিংসে তামিমের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর ১২৭ রান। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। শ্রীলঙ্কার বিপক্ষে তিনি খেলেছেন ২১ টি ম্যাচ।

১৯ ইনিংসে ৩৫.৭০ গড়ে ৬০৭ রান সংগ্রহ করেছেন সাকিব আল হাসান। শ্রীলঙ্কার বিপক্ষে এখনো পর্যন্ত সেঞ্চুরির দেখা পাননি বিশ্বসেরা এই অলরাউন্ডার। তবে এক ইনিংসে ৯২ রানে অপরাজিত ছিলেন তিনি। এই দলের বিপক্ষে ৬ টি অর্ধশতক আছে সাকিব আল হাসানের। শ্রীলংকার বিপক্ষে সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় তিন নম্বরে রয়েছেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল।

বাংলাদেশের হয়ে শ্রীলঙ্কার বিপক্ষে সবচেয়ে বেশি ২৬ টি ম্যাচ খেলেছেন সাবেক এই টপ অর্ডার ব্যাটসম্যান। ২৪ ইনিংসে ২৩.৮৭ ঘরে ৫৭৩ রান করেছেন মোহাম্মদ আশরাফুল। সেঞ্চুরি না থাকলেও ৪ টি হাফ সেঞ্চুরি রয়েছে তার। এরপরে রয়েছে জাতীয় দলের উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

মোহাম্মদ আশরাফুলের সমান ২৬ টি ম্যাচ খেলেছেন মুশফিকুর রহিম। তবে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ফরম্যাটে ব্যাটিং রেকর্ড একদমই ভালো না মুশফিকুর রহিমের। ১৯.৩৩ গড়ে ২৪ ইনিংসে ৪৬৪ রান করেছেন মুশফিকুর রহিম। শ্রীলংকার বিপক্ষে মাত্র দুটি হাফ সেঞ্চুরি আছে মুশফিকুর রহিমের।

পঞ্চম নম্বরে রয়েছেন আরেক টপ অর্ডার ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ। শ্রীলঙ্কার বিপক্ষে রিয়াদের পারফর্মেন্স ও তেমন ভালো নয়। ২৩ ম্যাচে ২০ ইনিংসে ২৪.১১ গড়ে ৪১০ রান করেছেন মাহমুদুল্লাহ রিয়াদ। শ্রীলংকার বিপক্ষে মাত্র একটি হাফ সেঞ্চুরি রয়েছে এই ব্যাটসম্যানের।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

হাইভোল্টেজ ম্যাচে শেষ বলে নির্ধারণ হল ফলাফল

হাইভোল্টেজ ম্যাচে শেষ বলে নির্ধারণ হল ফলাফল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে