| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বুঝতে শুরু করেছেন সাব্বির

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ সেপ্টেম্বর ১২ ১৭:১৪:১৪
বুঝতে শুরু করেছেন সাব্বির

পূর্বে লক্ষ্যে পৌঁছাতে ব্যর্থ হয়েছিলেন দেশের এই ডানহাতি ব্যাটসম্যান। তবে এবার সর্বস্ব চেষ্টা চালিয়ে যাবেন পাশাপাশি মানসিকভাবেও প্রস্তুত থাকবেন সাব্বির। বাকিটা ভাগ্যের উপর ছেড়ে দিয়েছেন তিনি।

'জাতীয় ক্রিকেট লীগ আমাদের প্রথম শ্রেণীর টুর্নামেন্ট যেটি শুরু হবে সম্ভবত আগামী মাসের ৪ তারিখ থেকে এবং বর্তমানে আমি এটা নিয়েই প্রস্তুতি নিচ্ছি। আপনি কখনোই ধারণা করতে পারবেন না যে কত রান করবেন। এটি সম্পূর্ণ ভাগ্যের ওপর নির্ভর করে। আমি যেমন কঠোর পরিশ্রম করছি তার ওপরেই ফলাফল পাব।

'আমি কোন কিছুর নিশ্চয়তা দিতে পারছি না, তবে আমি মানসিকভাবে প্রস্তুত থাকতে চেষ্টা করব এবং ব্যাট ও বলে ভালো করার চেষ্টা করব। আমি রান করার চেষ্টা করব। আমি এর আগে আমার লক্ষ্যে পৌঁছুতে ব্যর্থ হয়েছিলাম, তবে এবার আমি লীগে নিজেকে প্রমাণ করতে চাই।'

পূর্বে একটু বেশিই চাপ নিয়ে খেলতেন সাব্বির রহমান। ঘরোয়া লীগ থেকে শুরু করে জাতীয় দলের যে কোন সিরিজে একটি লক্ষ্য পরিমাণ রান সংগ্রহ করতে চাইতেন। যা তাঁকে বাড়তি চাপে ফেলত। কিন্তু এটা তাঁর সহজাত খেলা নয়।

ম্যাচের অবস্থা বুঝে খেলার যে অভ্যাস ছিল তাঁর সেটাই করে যেতে চান তিনি। হয়ত এই চাপেই ব্যর্থ হয়েছিলেন গেল ওয়েস্ট ইন্ডিজ সিরিজে। তিনটি ওয়ানডেতে তাঁর সংগ্রহ ছিল মাত্র ২৭ রান। কিন্তু আসন্ন এনসিএলে শ্রীলঙ্কা 'এ' দলের বিপক্ষে খেলা ১৬৫ রানের ইনিংসের আত্মবিশ্বাস কাজে লাগাতে চান সাব্বির।

জানিয়েছেন, কিভাবে দীর্ঘ সময়ের ক্রিকেট খেলতে হয় সেটা দেরিতে হলেও বুঝতে শুরু করেছেন। তাই নিজেকে সেভাবেই প্রস্তুত করতে চান দেশের ক্রিকেটের এই 'ব্যাড বয়'।

'আমি সাধারণত নির্দিষ্ট কোন নাম্বার ঠিক করে খেলি না। তবে এর আগে এমনটা চেষ্টা করেছিলাম। যেমন আমি ধরে নিয়েছিলাম 'এই পরিমাণ রান করব প্রিমিয়ার লীগ অথবা জাতীয় লীগে, অথবা নির্দিষ্ট কোন সিরিজে; কিন্তু আমি কখনও এতে সফল হইনি। আমার কাছে মনে হয় এর মাধ্যমে আমি বাড়তি চাপ নিচ্ছি।

'সাধারণত আমি ম্যাচ বাই ম্যাচ খেলে থাকি। আর আমি এটাই করে যাব। আমি সর্বশেষ চার দিনের ম্যাচে রান করেছিলাম বাংলাদেশ 'এ' দলের হয়ে (শ্রীলঙ্কার বিপক্ষে)। আমি এর মাধ্যমে আত্মবিশ্বাস গ্রহণ করব। ধীরে হলেও আমি এই ইনিংসগুলো বুঝতে পারা শুরু করেছি। আমি নিজেকে প্রস্তুত করছি ধারাবাহিকভাবে।'

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

হাইভোল্টেজ ম্যাচে শেষ বলে নির্ধারণ হল ফলাফল

হাইভোল্টেজ ম্যাচে শেষ বলে নির্ধারণ হল ফলাফল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে