| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

রুবেলের ভীতির নাম 'ডেথ ওভার'

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ জুলাই ২৮ ১৮:০৪:৩৩
রুবেলের ভীতির নাম 'ডেথ ওভার'

নিজের অভিষেক ম্যাচেই এই বিষাদ গাঁথা রচনা করেছিলেন দেশের এই তারকা পেসার। ২০০৯ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ১৫৩ রানের লক্ষ্যে খেলতে নামা শ্রীলঙ্কাকে খুব শক্তভাবেই চেপে ধরেছিল বাংলাদেশ।

১১৪ রান তুলতেই আট উইকেট হারিয়ে ফেলেছিলো শ্রীলঙ্কা। জয়টা মোটামুটি নিশ্চিতই ভেবে নিয়েছিল বাংলাদেশের সকলে। কিন্তু অঘটনটা যেন রুবেলের হাত দিয়েই শুরু হওয়ার অপেক্ষায় ছিল। ৩০ বলে শ্রীলঙ্কার দরকার ৩৫ রান, রুবেল এ সময় ২ ওভারে দিয়ে বসলেন ৩২ রান।

যার সুবাদে উইকেটে থাকা বোলার পারভেজ মাহারুফ ও মুত্তিয়া মুরালিধরনের অবিচ্ছিন্ন নবম উইকেট জুটিতেই জয় তুলে নেয় শ্রীলঙ্কা। আর চলতি বছর তিনবার ডেথ ওভারে এমন বাজে বোলিং করেছিলেন রুবেল হোসেন। এর মধ্যে সবচেয়ে স্মরণীয় ছিল নিদাহাস ট্রফির ফাইনাল।

ভারতের বিপক্ষে এ ম্যাচে ১২ বলে ৩৪ রানের টার্গেটে ব্যাটিং করছিলেন দিনেশ কার্তিক। রুবেলের বিপক্ষে যেন 'অতিমানব' হয়ে উঠেছিলেন তিনি। রুবেলের এক ওভারেই নিয়ে নিলেন ২২ রান। আর সেখানেই হেরে যায় বাংলাদেশ।

গত মাসেও আফগানিস্তানের বিপক্ষে একই ভোগান্তির শিকার হয়েছেন রুবেল। ম্যাচের ১৮ তম ওভারে মোহাম্মদ নবীর হাতে ২০ রান খেয়ে দলের পরাজয় একপ্রকার নিশ্চিত করে দেন এই পেসার। ডেথ ওভারে বাজে বোলিং করার এই ভোগান্তি যেন তাকে ছাড়ছেই না।

চলমান সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতেও অধিনায়কের প্রত্যাশা পূরণ করতে পারেননি রুবেল। ৪৮ ওভার শেষে ক্যারিবীয়দের রান ৯ উইকেটে ২৪২। সে সময় রুবেলই ছিলেন মাশরাফির সবচেয়ে সেরা হাতিয়ার।

প্রথম দিকে ৮ ওভারে ৩৯ রান দিয়ে ৩ উইকেট তুলে নেন রুবেল। ওই মুহূর্ত পর্যন্ত দলের সবচেয়ে সফলতম বোলারও তিনি। কিন্তু ৪৯তম ওভারে দিয়ে বসলেন ২২ রান। রুবেলের ওই ওভার নিয়ে কিছুটা হলেও আক্ষেপ জমেছিল অধিনায়ক মাশরাফির মনে। ওই পর্যায়ে দলের সফলতম বোলারের উপরই আস্থা রেখেছিলেন অধিনায়ক। কিন্তু ঘটে বসলো হিতে বিপরীত। এ প্রসঙ্গে মাশরাফি বলেন প্রথম আলোকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন,

‘ওই সময় ওকে ছাড়া কাকে দেব বলেন? আগের আটটা ওভারে সে অসাধারণ বোলিং করেছে। তিন উইকেট নিয়েছে। ওকে আমার নির্দেশনা ছিল একটাই, শেষ উইকেটটা নিয়ে নিতে হবে। নিতে পারলে ওয়েস্ট ইন্ডিজের রান ২৫০ হতো কি না সন্দেহ! অথচ ও রান দিয়ে ফেলল কত।’

এর আগে ডেথ ওভারে যতটুকু সাফল্য পেয়েছিলেন রুবেল, ধারাবাহিক ব্যর্থতায় সেটিও ঢাকা পড়ে যাচ্ছে এখন। ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ডেথ ওভারে তাঁর দুর্দান্ত বোলিং ভোলার নয়। কিন্তু সেই ইয়র্কার, গতি কোথায়?

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

হাইভোল্টেজ ম্যাচে শেষ বলে নির্ধারণ হল ফলাফল

হাইভোল্টেজ ম্যাচে শেষ বলে নির্ধারণ হল ফলাফল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে