| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

গায়ানার দুঃখকে আজ ভুলাতে পারবেন সাকিব-মাশরাফিরা?

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ জুলাই ২৮ ১৫:২৭:১০
গায়ানার দুঃখকে আজ ভুলাতে পারবেন সাকিব-মাশরাফিরা?

গায়ানা থেকে সেন্ট কিটসের বিমানে ক্যারিবিয়ান বৈমাণিক তার উড়ান বাণিতে উইন্ডিজের পক্ষ নিয়ে শুভেচ্ছা জানান এভাবে, ‘ওয়ানডে সিরিজটা বেশ জমে উঠেছে। ১-১ ড্র। সেন্ট কিটসে ফাইনালে রূপ নেওয়া শেষ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে শুভকামনা জানাই।’ কিন্তু আতহার আলীর মন তো বলে বাংলাদেশের কথা। ক্যারিবীয় পাইলটের কথা শুনেই প্রতিবাদে বাংলাদেশের ধারাভাষ্যকার চিৎকার করে ওঠেন, ‘ওদের কাজটা মোটেও সহজ হবে না…।’ ক্যারিবীয় খেলোয়াড়েরা আতহারের দিকে তাকিয়ে হাসেন।

উইন্ডিজ দল বসেছিলো সবার সামনে। পেছনে ছড়িয়ে-ছিটিয়ে ছিলেন বাংলাদেশ দলের খেলোয়াড়েরা। বিমানে ওঠার আগে জর্জ টাউন বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে এলেন শুধু ক্রিস গেইল। সেখানে মেতে উঠলেন নানা রসিকতায়। সম্প্রচার দলের ব্যবস্থাপক তানভীর আহমেদের শরীরের স্ফীত মধ্যপ্রদেশ দেখে যেমন বললেন, ‘টানবির, ইউ হ্যাভ টু বোল মান!’

গেইলের মজা-রসিকতা যা, তা সীমাবদ্ধ ছিল লাউঞ্জেই। বোঝা গেল, জ্যামাইকান ওপেনার বেশ ‘মুডে’ আছেন। বিমানে উঠে অবশ্য চুপ তিনি। বাংলাদেশ দল আশা করছে, শেষ ওয়ানডেতেও গেইল এমন ‘ঠান্ডা’ থাকবেন। বিমানে শুধু গেইল নন, নিশ্চুপ পুরো ওয়েস্ট ইন্ডিজ দলই। একটা দলের হয়ে খেললেও তাঁরা একেকজন একেক দ্বীপের বাসিন্দা। এটি যেন ফুটে উঠেছে অভিব্যক্তিতে। কারও সঙ্গে কারোর কথা নেই, হাসি-ঠাট্টা নেই। বাংলাদেশ দলের ছবিটা উল্টো। গায়ানায় দ্বিতীয় ওয়ানডেতে মাত্র ৩ রানে হারায় সিরিজটা ১-১। এই হারের আক্ষেপ নিয়ে পড়ে থাকলে চলবে না। দুই দিনের মধ্যে বাংলাদেশকে নেমে পড়তে হচ্ছে ‘ফাইনাল’ খেলতে। বাংলাদেশ চেষ্টা করছে যত দ্রুত সম্ভব মানসিক বাধাটা উতরে যেতে। হাসিখুশি থাকার চেষ্টা করাটাও একটা উপায়।

মাশরাফি-তামিম-মাহমুদউল্লাহকে দেখে মনে হলো গত ম্যাচের হতাশা থেকে অনেকটাই বেরিয়ে এসেছেন। সবচেয়ে ইতিবাচক দিক, গুমোট ভাবটা মুশফিকুর রহিমের মধ্যেও আর নেই। এমন হারের পর যেটা হয়, তিনি ভীষণ গুটিয়ে যান। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে বেঙ্গালুরুতে ভারতের কাছে ১ রানে হারের পর মুশফিকের কাছে প্রায় ছয় মাস অবাঞ্ছিত ছিল সংবাদমাধ্যম। গায়ানাতে সেদিন তীরে এসে তরি ডোবায় অন্যরা কী করবেন, মুশফিক নিজেই নিজেকে কাঠগড়ায় তুলছেন নিশ্চয়ই।

নাহ্, ওসব নিয়ে পড়া থাকার সময় নেই। অথচ বাস্তবতা হলো, যতই ভুলতে চান, ভোলা যায় না। মাশরাফির ভাবনায় যেমন বারবার ফিরে আসছে সুবর্ণ সুযোগটা হাতছাড়া হওয়ার স্মৃতি, ‘যতই ভুলে থাকতে চাই, পারি না। ইমোশনাল জাতি তো, বারবার মাথায় চলে আসে। ১৩ বলে ১৪, ৬ বলে ৮—এটা করতে পারলাম না? যদি জিততে পারতাম, আজ কী দৃশ্যটা হতো! আমরা ওদের সঙ্গে মজা নিতে নিতে সেন্ট কিটসে আসতাম। যেভাবে ওরা মাথা উঁচু করে আসছে, এটা পারত না। তার চেয়ে বড় কথা, সিরিজ নিয়ে আর ভাবনাই থাকত না। সেন্ট কিটসে নেমে আবার ভাবতে হবে ওদের কীভাবে আটকাব।’ক্যারিবীয়দের আটকানোটা যে সহজ হবে না, মাশরাফি ভালোই জানেন। গায়ানার সঙ্গে এখানকার পরিবেশের যথেষ্ট পার্থক্য। বাসেতেরের ওয়ার্নার পার্কে সাতবার ৩০০ পেরোনো ইনিংসের একটিই ওয়েস্ট ইন্ডিজের, সেটিও বাংলাদেশের বিপক্ষে। তবে পরিসংখ্যান বাংলাদেশকে একেবারে নিরুৎসাহিত করে না। সেন্ট কিটসের এই মাঠে খেলা ১০ ওয়ানডের পাঁচটিতে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। বাসেতেরেতে বাংলাদেশের বিপক্ষে যে দুটি ওয়ানডে খেলেছে উইন্ডিজ, একটিতে হেরেছে, জিতেছে অন্যটিতে। ২০০৯ ও ২০১৪ সালে সেন্ট কিটসে বাংলাদেশ খেলেছে সিরিজের শেষ ওয়ানডে। ২০০৯ এসেছিল ক্যারিবীয়দের ধবলধোলাই করতে আর ২০১৪ সালে সেটি ঠেকাতে। প্রথমটি পারলেও দ্বিতীয়টি পারেনি। এই প্রথম সেন্ট কিটসে বাংলাদেশ খেলবে সিরিজ নির্ধারণী ম্যাচ।স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১১টা আর বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৯টায় সেন্ট কিটসে এসে পৌঁছেছেন মাশরাফিরা। এই লেখাটা লেখার সময় বাংলাদেশ দল অনুশীলনও শুরু করেনি। টিম মিটিং আরও পরে। একাদশ কেমন হবে, এখনই তাই বলা কঠিন। তবে অধিনায়ককে বারবার প্রশ্ন শুনতে হচ্ছে এনামুল হক, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেনদের পারফরম্যান্স নিয়ে। রুবেল হোসেনের ডেথ ওভারে বাজে বোলিংও অধিনায়ককে ভাবনায় ফেলে দিয়েছে। পরিবর্তন যদি আসে, এই চারের দু-একজন বাইরে চলে যেতে পারেন। তবে ‘ফাইনালে’ রূপ নেওয়া ম্যাচে সাধারণত বড় পরিবর্তন হয় কম।

বিসিবি সভাপতি নাজমুল হাসান আসেননি ওয়েস্ট ইন্ডিজে। গত ম্যাচে ভালো খেলা খেলোয়াড়দের তিনি উৎসাহিত করেছেন এসএমএস দিয়ে। বিসিবি সভাপতি দলের পারফরম্যান্সে খুশি, তাঁর চাওয়া শেষ ম্যাচেও যেন লড়াইটা ছাড়ে না বাংলাদেশ। শুধু বিসিবি সভাপতি কেন, এ চাওয়া পুরো বাংলাদেশেরই।

বিমানটা সেন্ট কিটসের আকাশে পৌঁছাতেই উল্লসিত মাশরাফি। ক্যারিবীয় দ্বীপগুলোর মধ্যে সেন্ট কিটসকে তাঁর ভীষণ ভালো লাগে। অধিনায়কের ভালো লাগাটা দ্বিগুণ হবে যদি বাংলাদেশ আজ দুর্দান্ত কিছু করতে পারে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

হাইভোল্টেজ ম্যাচে শেষ বলে নির্ধারণ হল ফলাফল

হাইভোল্টেজ ম্যাচে শেষ বলে নির্ধারণ হল ফলাফল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে