| ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

দুই নায়ককে নিয়ে বার্সার বিজয় র‌্যালি

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ মে ০১ ১৮:০৯:১৮
দুই নায়ককে নিয়ে বার্সার বিজয় র‌্যালি

কিন্তু না তাদের সাথে যে নায়ক রয়েছে আরেকজন। বুঝতে কষ্ট হওয়ার কথা নয়। তিনি আর কেই নন। সেই নায়ক হলেন আন্দ্রে ইনিয়েস্তা। সেই ১২ বছর বয়স থেকেই তো তিনি জড়িয়ে রয়েছেন বার্সার সঙ্গে। বার্সার ভাগ্য যাই হোক, জড়িয়েছিলেন তিনি। ছেড়ে যাননি। তবে এবার যেতে হচ্ছে। অবশেষে দীর্ঘ ২২ বছরের ইত টানলেন। বার্সা ছেড়ে তিনি যাচ্ছেন চীনে। ইউরোপেই আর খেলবেন না। যাতে করে, কোনোভাবেই আর বার্সেলোনার মুখোমুখি হতে না হয়। সেটা যে তার জন্য হবে খুবই বেদনাদায়ক!

বার্সায় শেষ মৌসুমে লা লিগা জিততে পেরে খুশিতে ভাসলেন ইনিয়েস্তা নিজেও। তার মন্তব্য, ‘‘এই আনন্দ বর্ণনার ভাষা আমার জানা নেই। তার উপর এখানে ওদের (দেপোর্তিভো) চূড়ান্ত খারাপ সময়েও এতটা ভালবাসা পাব সত্যি ভাবিনি। এই দিনটার স্মৃতি চিরকাল মনে থাকবে।’’ ইনিয়েস্তা আরও জানিয়েছেন, স্পেনের হয়ে বিশ্বকাপ অভিযানে আগে এই সাফল্য তাকে নতুন ভাবে উদ্বুদ্ধ করবে।

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে বার্সেলোনা। গণমাধ্যমকর্মীরা প্রশ্ন করলেন, চ্যাম্পিয়ন্স লিগ জিতে শেষটা হলে কি আরও ভাল হত না? এমন প্রশ্নে স্পেনের মাঝমাঠের শিল্পীর জবাব, ‘‘নিশ্চয়ই হত। কিন্তু সব প্রতিযোগিতা সমান না। লা লিগা যেমন প্রত্যেক সপ্তাহে খেলে টানা জিতে যেতে হয়। তার চাপ আলাদা। চ্যাম্পিয়ন্স লিগ আবার একেবারে অন্য রকম। তবে এবার না পারলেও আমার আশা, পরের বার বার্সা আরও ভাল খেলবে।’’ তার নেতৃত্বেই ‘ডাবল’ (লা লিগা ও কোপা দেল রে) তোকাতালানরা।

উল্লেখ্য, সম্ভবত ইনিয়েস্তার উজ্জ্বল ক্যারিয়ারের সবচেয়ে উজ্জ্বলতম মুহূর্তটি এসেছিল ২০১০ বিশ্বকাপের ফাইনালের ১১৬তম মিনিটে। তার গোলেই প্রথমবারের মতো বিশ্বকাপ ঘরে তোলে স্পেন। ফাইনালের ম্যাচসেরা হন ইনিয়েস্তা। সেই নায়কের হাতে ফুটবলারদের ব্যক্তিগত সর্বোচ্চ সেরার পুরস্কারটি উঠলো না। এটা ফুটবলেরই আক্ষেপ। ব্যালন ডি’অর কর্তৃপক্ষ ফ্রেঞ্চ ম্যাগাজিন তো কিছুদিন আগেই ইনিয়েস্তার কাছে ক্ষমা চেয়ে নিয়েছে, ২০১০ সালের ব্যালন ডি’অরটা তাকে দিতে না পারার ব্যর্থতার কারণে। সেবার নিশ্চিতভাবেই পুরস্কারটা ওঠার কথা ছিল ইনিয়েস্তার হাতে। অথচ, কিছু রাজনীতি, কুটনীতি আর করপোরেট বাণিজ্যের কারণে ইনিয়েস্তার মত বিশ্বসেরা ফুটবলারের হাতে দেয়া গেল না সেরার পুরস্কার। ফ্রেঞ্চ ম্যাগাজিনের মত ফিফাও এক সময় এসে ইনেয়স্তার কাছে ক্ষমা চাইবে, বিশ্বসেরার স্বীকৃতি তাকে দিতে না পারার কারণে। এটাই এখন সময়ের দাবি।

লা লিগা চ্যাম্পিয়ন হওয়ার পরের দিনই বার্সেলোনা শহরে ন্যু ক্যাম্প থেকে ছাদখোলা বাসে করে বিজয় র‌্যালি বের করে বার্সা সমর্থক এবং কর্মকর্তরা। ছাদখোলা বাসের ওপর ফুটবলাররা নেচে-গেয়ে উদযাপন করে বিজয়োৎসব। সেই উৎসবেরই মধ্যমনি ছিলেন মেসি এবং ইনিয়েস্তা। মেসির জন্য হয়তো এ ধরনের উৎসব আরও আসবে; কিন্তু ইনিয়েস্তার জন্য যে এই উদযাপনটা একেবারেই শেষ!

এখন পর্যন্ত সব টুর্নামেন্ট মিলিয়ে বার্সেলোনার হয়ে ৬৬৯ বার মাঠে নেমেছেন ইনিয়েস্তা। জাভির (৭৬৭ ম্যাচ) পর তিনি বার্সার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার তিনিসুতরাং, যে ব্যক্তি বার্সার জন্যই ক্যারিয়ারটাকে প্রায় শেষ করে এনেছেন ন্যু ক্যাম্পে, শেষ বেলায় বিজয় মঞ্চে তিনিও ‘কিং’-এ পরিণত হবেন এটাই স্বাভাবিক।

ক্রিকেট

বিশ্বকাপে বাংলাদেশের যে বোলার কে চায় ভারত

বিশ্বকাপে বাংলাদেশের যে বোলার কে চায় ভারত

বাংলাদেশি ভক্তরা নিশ্চয়ই হরমনপ্রীত কৌরকে মনে রেখেছেন। মাঠের ম্যাচে বাংলাদেশকে সামলাতে না পেরে বাংলাদেশ আম্পায়ারদের ...

বিশ্বকাপ দল থেকে বাদ পড়ার পর যা বললেন সাইফউদ্দিন

বিশ্বকাপ দল থেকে বাদ পড়ার পর যা বললেন সাইফউদ্দিন

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশের স্কোয়াড ঘোষণার পর নির্বাচক থেকে অধিনায়ক সবারই সবচেয়ে বড় প্রশ্ন কেন ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

জুনের তৃতীয় সপ্তাহে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। তবে এবারের অনুষ্ঠানটি শুধু ...



রে