| ঢাকা, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

মধ্যরাতে শাহবাগ থেকে টিএসসি রণক্ষেত্র

২০১৮ এপ্রিল ০৯ ০১:২০:১৯
মধ্যরাতে শাহবাগ থেকে টিএসসি রণক্ষেত্র

রোববার মধ্যরাতেও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ থেকে টিএসসি এলাকা দখল করে রেথেঝে আন্দোলনকারীরা। অন্যদিকে পুলিশ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ও শাহবাগ থানার সামনে অবস্থান করছে এরই মধ্যে আরও অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। আরও কয়েকটি জলকামানও আনা হয়েছে। শাহবাগ থানার সামনে অবস্থান নিয়ে লাগাতার টিয়ারসেল ও রাবার বুলেট নিক্ষেপ করছে পুলিশ। ওদিকে শিক্ষার্থীরাও বিশ্ববিদ্যালয় এলাকা থেকে ইটপাটকেল নিক্ষেপ করছে।

এর আগে সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কারসহ পাঁচ দফা দাবিতে আন্দোলনকারীরা রোববার দিনভর শাহবাগ মোড় অবরোধ করে রাখে। রাত ৮টার দিকে পুলিশ আন্দোলনকারীদের ওপর চড়াও হয়। পুলিশের লাঠিপেটা ও কাঁদানে গ্যাসের কারণে আন্দোলনকারীরা শাহবাগ থেকে সরে এসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় ও চারুকলা অনুষদের সামনে অবস্থান নেয়। পরে তারা আন্দোলনকারীরা টিএসসির সামনে অবস্থান নেয়।

পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষের ঘটনায় আহতদের মধ্যে রয়েছেন, ঢাবির ছাত্র আকরাম হোসেন (২৬), আবুবকর সিদ্দিক (২২), রফিকুল ইসলাম (২৪), মাহফুজুর রহমান (২৭), রাফি আলামিন (২৬), রাজু (২৩), সোহেল (২২), মহসিন (৩৪), আ্তিক (৩০), ওমর ফারুকসহ প্রায় অর্ধশত আন্দোলনকারী

ঢাকা মেডিক্যাল কলেজের পুলিশ বক্সের ইনচার্জ (এসআই)বাচ্চু মিয়া জানান, শাহবাগের ঘটনায় এখন পর্যন্ত ৩০ জনের মতো চিকিৎসা নিয়েছে। আহতরা সবাই প্রাথমিক চিকিৎসা নিচ্ছেন।

এর আগে রোবার দুপুর ২টার দিকে পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী ঢাবির কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে পদযাত্রা শুরু করে শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। পদযাত্রাটি রাজু ভাস্কর্য হয়ে নীলক্ষেত ও কাঁটাবন ঘুরে শাহবাগ মোড়ে আসে।আন্দোলনকারীদের টানা পাঁচ ঘণ্টার অবরোধে শাহবাগে যান চলাচল বন্ধ থাকে। এতে যানজট ছড়িয়ে পড়ে আশপাশের সড়কে। সপ্তাহের প্রথম কর্মদিবসে রাজধানীজুড়ে তীব্র যানজটে ভোগান্তিতে পড়েন কাজ শেষে ঘরমুখো মানুষ। সেখানে বিকেল ৩টা থেকে অবস্থান শুরু করে তারা। পরে সেখানে হামলা চালায় পুলিশ।

আন্দোলনকারীদের পাঁচ দফা দাবি হলো বিদ্যমান কোটা পদ্ধতি ৫৬ থেকে ১০ শতাংশ করা, যোগ্য প্রার্থী পাওয়া না গেলে মেধার ভিত্তিতে নিয়োগ প্রদান করা, একটি পরিবার থেকে একাধিক প্রার্থীকে কোটায় চাকরি না দেওয়া, কোটার জন্য বিশেষ বিজ্ঞপ্তি না দেওয়া, চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়স প্রক্রিয়া প্রণয়ন করা।

গত ফেব্রুয়ারি থেকে এ আন্দোলন আবারও জোরদার হয়েছে। আন্দোলনকারীদের দাবি, ১০ শতাংশের বেশি কোটায় নিয়োগ দেওয়া যাবে না। আন্দোলনের মুখে গত মাসে জনপ্রশাসন মন্ত্রণালয় সিদ্ধান্ত নেয়, কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে মেধা থেকে নিয়োগ দেওয়া হবে। সূত্র:পিবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

তাসকিনের পরিবর্তে বাংলাদেশের ১৫ সদস্যের স্কোয়াডে যে ক্রিকেটারকে সুযোগ দিলো বিসিবি

তাসকিনের পরিবর্তে বাংলাদেশের ১৫ সদস্যের স্কোয়াডে যে ক্রিকেটারকে সুযোগ দিলো বিসিবি

গতকাল শেষ হল বাংলাদেশ জিম্বাবুয়ে সিরিজ। এই সিরিজ ৪-১ জিতে নেয় বাংলাদেশ। তবে সিরিজের ৪র্থ ...

গভীর রাতে নির্বাচক-পাপন বৈঠক, সাইফুদ্দিনকে বাদ দিয়ে ১৫ জনের তালিকা চুড়ান্ত

গভীর রাতে নির্বাচক-পাপন বৈঠক, সাইফুদ্দিনকে বাদ দিয়ে ১৫ জনের তালিকা চুড়ান্ত

একটু পরে বাংলাদেশ টি টোয়েন্টি বিশ্বকাপের দল প্রকাশ করা হবে। কিন্তু দল নির্বাচনের আগের দিন ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

জুনের তৃতীয় সপ্তাহে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। তবে এবারের অনুষ্ঠানটি শুধু ...



রে