| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

যে কারণে নিয়ন্ত্রণহীন ডলারের দাম

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ ফেব্রুয়ারি ২৬ ২৩:৪৩:১৯
যে কারণে নিয়ন্ত্রণহীন ডলারের দাম

তারা আরো বলছেন, নগদ অর্থকে নিরাপদে রাখতে হয়তো কেউ কেউ নগদ টাকায় ডলার কিনে তা পাচার কিংবা নিজেদের কাছে জমা করছে। ফলে হু হু করে দাম বেড়ে যাচ্ছে। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ বিষয়ে নজরদারি বাড়ানোর পরামর্শ দেন তারা।

কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে ব্যাংকগুলো যে দরে ডলার বা অন্য মুদ্রা কেনাবেচা করে তাকে আন্তঃব্যাংক মুদ্রা বিনিময় হার বলা হয়।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, সোমবার বাংলাদেশ ব্যাংক প্রতি ডলার বিক্রি করেছে ৮২ টাকা ৯০ পয়সা দরে। অর্থাৎ ব্যাংকগুলো ওই দরে কেন্দ্রীয় ব্যাংক থেকে ডলার কিনেছে। আর গ্রাহকের কাছে বিক্রি করেছে সর্বোচ্চ ৮৫ দশমিক ২৫ টাকা। সেই হিসাবে তারা প্রতি ডলারে ৪ দশমিক ৫৯ টাকা বেশি নিচ্ছে।

এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের মুদ্রা ডলারের বিপরীতে টাকার মান গত এক বছরে ক্রমাগত কমছে। তাতে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স এবং রপ্তানি আয়ে ইতিবাচক প্রভাব পড়লেও বেড়েছে আমদানি ব্যয়।

জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম থেকে এ পর্যন্ত প্রায় দেড়শ’ কোটি ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। অথচ গত ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ ব্যাংক আন্তঃব্যাংক বৈদেশিক মুদ্রা বাজারে বিক্রি করেছিল মাত্র ১৭ কোটি ৫০ লাখ ডলার।

বিপরীতে কিনেছিল ১৯৩ কোটি ১০ লাখ ডলার। গত কয়েক মাসে বাজারে প্রচুর ডলার ছেড়ে দাম ঠিক রাখার চেষ্টা করছে বাংলাদেশ ব্যাংক। এজন্য গত দুই-তিন মাসে দাম ব্যাপকহারে না বাড়লেও ডলারের দাম ক্রমাগত বাড়ছে। এক বছর আগের চেয়ে এখন বেড়েছে সাড়ে চার টাকার বেশি।

বাংলাদেশ ব্যাংকের হিসাবে দেখা গেছে, সোমবার ডলারের আন্তঃব্যাংক দর ছিল ৮২ দশমিক ৯৪ টাকা। অন্যদিকে আমদানি পর্যায়ে ব্যাংকগুলোর ডলারের দর ছিল সর্বোচ্চ ৮৩ দশমিক ৫০ টাকা। বিদেশি ওরি ব্যাংকের ডলারের দর ছিল আন্তঃব্যাংক দরের থেকেও কম, ৮২ দশমিক ৩৫ টাকা। একই দিন নগদ টাকায় ডলার বিক্রি সর্বোচ্চ দর হেঁকেছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক (এফএসআইবিএল)। এই ব্যাংকটির ডলারের দর ছিল ৮৫ দশমিক ২৫ টাকা। তবে ইস্টার্ণ ব্যাংকে ডলারে দর ছিল ৮৩ টাকা, যা তুলনামূলক কম।

এ বিষয়ে জানতে চ্যানেল আই অনলাইন থেকে এফএসআইবিএলের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মো. ওয়াসেক আলীকে ফোন দিলে তিনি কোনো মন্তব্য করতে রাজী হননি।

সম্প্রতি বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোর বৈদেশিক বাণিজ্য বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে বাংলাদেশ ব্যাংক। ওই সময় ডলারের দর বাড়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে দর যৌক্তিক পর্যায়ে রাখতে এবং প্রয়োজনের তুলনায় অতিরিক্ত ডলার কিনে না রাখতে নিষেধ করেছিল কেন্দ্রীয় ব্যাংক।

জানা গেছে, চলতি অর্থবছরের ৬ মাসেই এলসি খোলার পরিমাণ ৪০ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। বছর শেষে এই অঙ্ক ৬০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা সংশ্লিষ্টদের। চলতি ২০১৭-১৮ অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে আমদানি ব্যয় বেড়েছে ২৬ শতাংশ। কিন্তু রপ্তানি আয় বেড়েছে মাত্র ৭ দশমিক ৭৮ শতাংশ।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহীম খালেদ চ্যানেল আই অনলাইনকে বলেন, সাধারণত যে জিনিসের চাহিদা বেশি হয়, তার দাম বাড়ে। এখন বুঝা যাচ্ছে ডলারের চাহিদা বাড়ছে। ফলে দামও বাড়ছে। কিন্তু কেন চাহিদা বাড়ছে তা নিশ্চিত হওয়ার জন্য দেখতে হবে, আমদানি বাড়ছে কি না। তবে আমার ধারণা, যে হারে ডলারের দাম বাড়ছে, সেই হারে আমদানি বাড়েছে না।

তিনি বলেন, রপ্তানি বাড়লেও ডলারের দাম বাড়ে। কিন্তু উল্লেখযোগ্য হারে এখন রপ্তানি বাড়ছে-এমন চিত্রও চোখে পড়ে না। এছাড়া রেমিট্যান্স প্রবাহ কমে গেলেও ডলারের দাম বাড়ে। তবে রেমিট্যান্স তো তেমন কমেনি বরং এখন বাড়ছে।

‘তাই এসব বিষয়ে বিবেচনা করলে সন্দেহ তৈরি হয় যে, হয়তো কেউ কেউ নগদ টাকায় ডলার কিনে তা পাচার করছে অথবা জমা করছে। কারণ বিভিন্ন দিক চিন্তা করে অনেকে ডলার জমা করেও রাখতে পারে। তাই নিয়ন্ত্রক কর্তৃপক্ষের বিষয়টি ভেবে দেখা দরকার।’

দুটো কারণে ডলারের দাম বাড়তে পারে বলে মনে করেন বেসরকারি গবেষণা সংস্থা সিপিডির অতিরিক্ত গবেষণা পরিচালক ড. গোলাম মোয়াজ্জেম হোসেন। তিনি চ্যানেল আই অনলাইসনকে বলেন, বৈশ্বিকভাবে ডলারের চাহিদা ও দেশে আমদানি প্রবৃদ্ধি বৃদ্ধির কারণে ডলারের দাম বাড়ছে।

গোলাম মোয়াজ্জেম হোসেন বলেন, যুক্তরাষ্ট্রে ডলারের চাহিদা বাড়ছে, তাই বিশ্বের অন্যন্য দেশ থেকে সেখানে ডলার যাচ্ছে। ফলে শুধু বাংলাদেশে নয়, ভারত, ভিয়েতনাম ও শ্রিলংকায়ও ডলারের বিপরীতে স্থানীয় মুদ্রার মান কমছে। এ কারণে ডলারের ডাম বাড়তে পারে।

তিনি বলেন, এছাড়া দেশে আমদানি বেড়েছে। এখাতে এখন প্রবৃদ্ধি ২৭ শতাংশ। আর রপ্তানি প্রবৃদ্ধি ৭ শতাংশ এবং রেমিট্যান্স প্রবাহ ১২ শতাংশ। অর্থাৎ আমদানি বেশি কিন্তু রপ্তানি কম। তাই চাহিদার তুলনায় সরবারহ কম থাকায় ডলারের দাম বেশি বলে মনে করেন এই অর্থনীতিবিদ।

‘তবে হ্যাঁ আমদানিটা আসলে অতিমাত্রায় হচ্ছে কিনা এবং কি আমদানি হচ্ছে তা দেখা দরকার। বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট সংস্থাগুলো এ বিষয়ে তদন্ত করে দেখতে পারে।’

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

২০২৪ চ্যাম্পিয়নস ট্রফি টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজনের প্রস্তাব দিল যে দেশ

২০২৪ চ্যাম্পিয়নস ট্রফি টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজনের প্রস্তাব দিল যে দেশ

টি-টোয়েন্টির আবির্ভাবের কয়েক বছর পর ওডিআই ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। গত কয়েক বছরে ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে