| ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

২৬ ফেব্রুয়ারি নির্বাচন: কে হচ্ছেন আ.লীগ-বিএনপির প্রার্থী

জাতীয় ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ জানুয়ারি ০৯ ১৫:২৯:১৬
২৬ ফেব্রুয়ারি নির্বাচন: কে হচ্ছেন আ.লীগ-বিএনপির প্রার্থী

এদিকে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনে ক্ষমতাশীন আওয়ামী লীগ প্রার্থী তালিকা চুড়ান্ত করেছে। তবে বসে থাকেনি বিএনপি। দেশের বৃহত্তর ওই দলটিও তাদের প্রার্থী ইতোমধ্যে চুড়ান্ত করেছে। আওয়ামী লীগ ও বিএনপির একাধিক সূত্র এমন তথ্য নিশ্চিত করেছে।

সূত্র মতে, আগামী ২৬ ফেব্রুয়ারি নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপি দলীয়ভাবে একাধিক বৈঠক করেছে। এ ধারাবাহিকতায় গতকাল সোমবার রাতে বিএনপি ২০ দলীয় জোট নেতাদের নিয়েও সবশের্ষ বৈঠক করেছেন। বিএনপির মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে ওই বৈঠকে উপস্থিত ছিলেন ২০ দলীয় জোটের প্রধান বেগম খালেদা জিয়া। এ সময় বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশেনের প্রার্থী দেওয়া নিয়ে আলোচনা হয়।

বৈঠকে দুটি শরিক দলের নেতা জামায়াতে ইসলামীর প্রার্থী ঘোষণার বিষয়টি তুলে সমালোচনা করেন বলে এক নেতা জানিয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক ওই নেতা বলেন, জবাবে বৈঠকে অংশ নেওয়া জামায়াতের কর্মপরিষদের সদস্য আবদুল হালিম বলেন, তফসিল ঘোষণার আগে যে কেউ প্রার্থী ঘোষণা করতেই পারে। তবে জোট যে সিদ্ধান্ত নেবে সেটাই তারা মেনে চলবেন। তবে বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশেন মেয়র প্রার্থী খালেদাকে চুড়ান্ত করার জন্য বলা হয়েছে। তিনি যাকে দিবেন তাকেই সবাই মেনে নিবেন। বৈঠক শেষে এমনটাই জানিয়েছেন জোটনেতারা।

২০ দলীয় জোটের মেয়র প্রার্থীদের মধ্যে আলোচনায় রয়েছেন- বিগত মেয়র নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী তাবিথ আউয়াল, তার বাবা বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, আউয়াল পরিবারের বাইরে সাবেক প্রতিমন্ত্রী ও এ এলাকা থেকে একাধিকবার নির্বাচিত সাবেক এমপি এবং বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মেজর (অব.) কামরুল ইসলাম, জামায়াতে ইসলামীর নেতা নেতা সেলিম উদ্দিন, বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থও।

এছাড়াও জাতীয় নির্বাচন সামনে রেখে ডান-বামসহ সব দলের নেতাদের সঙ্গে বৃহত্তর পরিসরে আলোচনার মাধ্যমেও প্রার্থী দিতে পারে বিএনপি। সে ক্ষেত্রে দল ও জোটের বাইরেও বিকল্পধারা, নাগরিক ঐক্য, জেএসডিসহ বাম ঘরানার আরও বেশকিছু দলের শীর্ষ নেতার সঙ্গে এ নিয়ে আলোচনা করতে পারেন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। দলের সাবেক এমপি মেজর (অব.) আখতারুজ্জামানও ডিএনসিসি নির্বাচনে মেয়র পদে লড়তে চান।

তবে দলীয় একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বিগত মেয়র নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী তাবিথ আউয়ালকে এবারও মনোনয়ন দেয়া হবে। কারণ বিগত নির্বাচনে তাবিথ আউয়াল প্রচাণা চালিয়ে এলাকাবাসীর মাঝে পরিচিত হয়ে উঠেছেন, এ ক্ষেত্রে নতুন কাউকে দিয়ে এই সুযোগ পাবে না বিএনপি। তাই সেই সুযোগ কাজে লাগতে চায় জোট প্রধান খালেদা।

এদিকে, আওয়ামী লীগের পক্ষ থেকে বেশ কয়েকজনের প্রাথমিকভাবে তালিকা করা হয়েছে। এর মধ্যে রয়েছেন- প্রয়াত মেয়র আনিসুল হকের স্ত্রী রুবানা, তাদের একমাত্র ছেলে নাভিদুল হক, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সভাপতি ও ঢাকা-৯ আসনের এমপি সাবের হোসেন চৌধুরী, আওয়ামী লীগ ঢাকা মহানগরী উত্তরের সভাপতি এ কে এম রহমত উল্লাহ এমপি, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম, ব্যবসায়ী নেতা এবং পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ-র সাবেক সভাপতি আতিকুল ইসলাম প্রমুখ।

তবে তাদের মধ্যে এগিয়ে রয়েছেন ব্যবসায়ী নেতা এবং পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ-র সাবেক সভাপতি আতিকুল ইসলাম। আনিসুল হকের পরিবারের পক্ষ থেকে যদি কেউ নির্বাচনে না আসে তা হলে আতিকুল ইসলামকেই মনোনয়ন দিবেন আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা। কারণ আতিকুল ইসলামের ক্লিন ইমেজকে কাজে লাগিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে বিজয় অর্জন করতে মরিয়া দলটি। দলটির একাধিক সূত্র এমন তথ্য জানিয়েছে।

এদিকে, আওয়ামী লীগ ও বিএনপি ছাড়াও স্বতন্ত্র প্রার্থী হতে চান- ডাকসুর সাবেক ভিপি নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না ও অভিনেতা অনন্ত জলিল।

প্রসঙ্গত, গত ৩০ নভেম্বর আনিসুল হক মারা যাওয়ার পর ১ ডিসেম্বর ঢাকা উত্তর সিটির মেয়র পদটি শূন্য ঘোষণা করেছে স্থানীয় সরকার বিভাগ। সেক্ষেত্রে ৯০ দিনের মধ্যে অর্থাৎ ২৮ ফেব্রুয়ারির মধ্যে এ উপনির্বাচন করতে হচ্ছে ইসিকে। মেয়র পদ শূন্য ঘোষণা করার গেজেট হাতে পাওয়ার পর নির্বাচনের প্রস্তুতি শুরু করে ইসি সচিবালয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

মাঠে নামতে প্রস্তুত গেইল

মাঠে নামতে প্রস্তুত গেইল

ঘরের মাঠে শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে আইপিএল প্লে-অফ নিশ্চিত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ...

বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে একি বললেন বললেন মাশরাফি

বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে একি বললেন বললেন মাশরাফি

যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ দল এখন সেখানে অবস্থান করছে। এই সিরিজ ...

ফুটবল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

এবারের কোপা আমেরিকা দিয়ে উন্নতি করতে চায় ব্রাজিল। কিন্তু ঐতিহ্যবাহী টুর্নামেন্ট মাঠে নামার আগেই প্রবল ...

কোপার আগে ব্রাজিল শিবিরে ইনজুরির ছড়াছড়ি, নতুন করে স্কোয়াডে চারজন

কোপার আগে ব্রাজিল শিবিরে ইনজুরির ছড়াছড়ি, নতুন করে স্কোয়াডে চারজন

ব্রাজিলই প্রথম কোপা আমেরিকায় অংশগ্রহণকারী দল ঘোষণা করে। কোচ দারিভাল জুনিয়র তার প্রথম মেয়াদে কিছু ...



রে