| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বিপিএলের ইতিহাসে সেরা তিন জুটিতেই আছে এক টাইগার,দেখুন কে

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৭ নভেম্বর ২৮ ২২:৫৯:৫৩
বিপিএলের ইতিহাসে সেরা তিন জুটিতেই আছে এক টাইগার,দেখুন কে

কিন্তু শুরুর মতো দুর্দান্ত হয়নি তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ার। একটা সময় দল থেকে বাদ পড়লেন; ঘরোয়া ক্রিকেটে নিয়মিত রান করলেও জাতীয় দলে ফেরার সংগ্রাম করেই কাটছে তাঁর দিন।

দেশের হয়ে ২৪টি টেস্ট আর ৭৫টি ওয়ানডে খেললেও নাফীস আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন মাত্র একটি! সেটি অবশ্য এক ঐতিহাসিক প্রেক্ষাপটেই খেলা। ২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তিনি খেলেছিলেন অধিনায়ক হিসেবেই।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি মাত্র একটি খেললেও বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) রেকর্ড বই তাঁকে চেনাচ্ছে অন্যভাবেই। এখন পর্যন্ত অনুষ্ঠিত বিপিএলের পাঁচটি আসরে সেরা জুটির রেকর্ডগুলোয় নাফীসের আধিপত্য। সেরা তিনটি জুটির অংশ হয়ে আছেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

২০১৩ সালের ২৪ জানুয়ারি খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে ঝড় তুলেছিলেন নাফীস খুলনা রয়েল বেঙ্গলসের হয়ে। দুরন্ত রাজশাহীর বিপক্ষে নিউজিল্যান্ডের লু ভিনসেন্টকে সঙ্গে নিয়ে তাঁর ওপেনিং জুটি অবিচ্ছিন্ন ছিল ১৯৭ রানে। নাফীস ৬৯ বলে করেছিলেন অপরাজিত সেঞ্চুরি (১০২*)। ভিনসেন্ট করেছিলেন ৫১ বলে হার না মানা ৮৯। বিপিএলের ইতিহাসে এখন পর্যন্ত যেকোনো উইকেটে এটিই সেরা জুটি।

গত বিপিএলে নাফীস বরিশাল বুলসের হয়ে ইংলিশ ব্যাটসম্যান ডেভিড মালানের সঙ্গে দ্বিতীয় উইকেটে গড়েছিলেন ১৫০ রানের জুটি। চিটাগং ভাইকিংস করেছিল ১৬৩। ম্যাচটি জিততে নাফীস-মালানকে যে খুব টি-টোয়েন্টি উপযোগী ব্যাটিং করতে হয়েছিল, সে কথা বলা যাবে না—৫৯ বলে করেছিলেন ৬৫। সতীর্থ মালানও ৪৮ বলে ৭৮ করেছিলেন। বিপিএলে দ্বিতীয় সেরা জুটি হলেও আগুন ঝরানো কোনো জুটি এটি ছিল না। বরং ঠান্ডা মাথায় প্রতিপক্ষের সংগ্রহকে পেরিয়ে যাওয়ার ভালো উদাহরণ বলা যেতে পারে সেটিকে।

২০১৫-তে রংপুর রাইডার্সের বিপক্ষে তৃতীয় উইকেট জুটিতে সাব্বির রহমানের সঙ্গে ১২৪ রানের জুটি গড়েছিলেন নাফীস। বিপিএলে এটি তৃতীয় সেরা জুটি। রংপুরের ১৬০ রান পেরিয়ে যেতে যথেষ্ট ছিল সেই জুটি। নাফীস সাব্বিরকে কেবল সঙ্গ দিয়ে গিয়েছিলেন—৪০ বলে করেছিলেন ৪৪। সাব্বিরও ৭৯ রান করতে খেলেছিলেন ৪৯ বল।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

হাইভোল্টেজ ম্যাচে শেষ বলে নির্ধারণ হল ফলাফল

হাইভোল্টেজ ম্যাচে শেষ বলে নির্ধারণ হল ফলাফল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে