| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বর্তমান টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে কে

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৭ নভেম্বর ২৮ ১৮:৪২:১২
বর্তমান টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে কে

বোলার ও অলরাউন্ডার তালিকার এক নম্বর পজিশনটিও রয়েছে অপরিবর্তিত। এই দুই তালিকার শীর্ষে রয়েছেন যথাক্রমে ইংলিশ পেস তারকা জেমস অ্যান্ডারসন ও বাংলাদেশের ক্রিকেট দলের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে অজিদের বিপক্ষে ১০ উইকেটের বিশাল ব্যবধানে পরাজিত হয় সফরকারী ইংল্যান্ড। সেই টেস্টের প্রথম ইনিংসে ১৪১ রানের অপরাজিত একটি অনবদ্য ইনিংস খেলেছিলেন অধিনায়ক স্মিথ। এরই সাথে ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্টে (৯৪১) উঠে এসেছেন অজি দলপতি।

এদিকে শ্রীলঙ্কা এবং ভারতের মধ্যকার প্রথম টেস্ট শেষে র‍্যাংকিংয়ে উন্নতি ঘটেছে ভারতীয় ব্যাটসম্যান চেতেশ্বর পূজারার। দুই ধাপ এগিয়ে বর্তমানে ৮৮৮ পয়েন্ট নিয়ে দুই নম্বরে উঠে এসেছেন পূজারা।

অপরদিকে লঙ্কানদের বিপক্ষে দুর্দান্ত ডাবল সেঞ্চুরি হাঁকানোয় ৮১৭ থেকে ৮৭৭ পয়েন্ট পেয়েছেন অধিনায়ক কোহলি। বর্তমানে তাঁর অবস্থান পঞ্চমে। তবে র‍্যাংকিংয়ে অবনতি ঘটেছে ইংলিশ অধিনায়ক জো রুট, কিউই কেন উইলিয়ামসনের।

বর্তমানে এক ধাপ করে পিছিয়ে যথাক্রমে তিন ও চার নম্বরে আছেন জো রুট (৮৮১) ও উইলিয়ামসন (৮৮০)। ৮২৬ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে আছেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার।

এই টেস্টের অপর দুই সেঞ্চুরিয়ান মুরালি বিজয় ২৮তম ও রোহিত শর্মা ৭ ধাপ এগিয়ে ৪৬তম অবস্থানে উঠে এসেছেন। এছাড়াও বোলারদের মধ্যে পাঁচ উইকেট নেয়া রবিন্দ্র জাদেজা (৮৮০) এক ধাপ এগিয়ে দ্বিতীয় স্থান পুনরুদ্ধার করেছেন।

আর ১১ পয়েন্ট এগিয়ে শীর্ষস্থানে অবস্থান করছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। তিন ধাপ উন্নতি করে শীর্ষ দশে ফিরেছেন অজি পেসার মিচেল স্টার্ক। অপরদিকে এক ধাপ পিছিয়ে ১১ নম্বরে নেমে গেছেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড।

এদিকে টেস্ট ইতিহাসের দ্রুততম ৩০০ উইকেটের রেকর্ড গড়ে ভারতীয় স্পিনার রবিচন্দ্র অশ্বিন তাঁর চতুর্থ স্থান ধরে রেখেছেন। বর্তমানে তাঁর পয়েন্ট ৮৪৯। এছাড়াও ভারতের ভুবনেশ্বর কুমার ও ইশান্ত শর্মা এক ধাপ করে এগিয়ে যথাক্রমেে অবস্থান করছেন ২৮ ও ৩০তম স্থানে।

টেস্ট টিম র‍্যাংকিং- ভারত (১২৫), দক্ষিণ আফ্রিকা (১১১), ইংল্যান্ড (১০৫), নিউজিল্যান্ড (৯৭), অস্ট্রেলিয়া (৯৭), শ্রীলঙ্কা (৯৪), পাকিস্তান (৮৮), ওয়েস্ট ইন্ডিজ (৭৫), বাংলাদেশ (৭২), জিম্বাবুয়ে (০২)।

শীর্ষ দশ ব্যাটসম্যানঃ স্টিভেন স্মিথ, চেতশ্বর পুজারা, জো রুট, কেন উইলিয়ামসন, বিরাট কোহলি, ডেভিড ওয়ার্নার, হাশিম আমলা, আজহার আলী, লোকেশ রাহুল, ডিন এলগার।

শীর্ষ দশ বোলার: জেমস অ্যান্ডারসন, রবিন্দ্র জাদেজা, কাগিসো রাবাদা, রবিচন্দ্রন অশ্বিন, রঙ্গনা হেরাথ, জশ হ্যাজলউড, নাথান লায়ন, ডেল স্টেইন, নেইল ওয়াগনার, মিচেল স্টার্ক।

সেরা পাঁচ অলরাউন্ডার: সাকিব আল হাসান, রবিন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, বেন স্টোকস, মঈন অালী।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

হাইভোল্টেজ ম্যাচে শেষ বলে নির্ধারণ হল ফলাফল

হাইভোল্টেজ ম্যাচে শেষ বলে নির্ধারণ হল ফলাফল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে