| ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

এক নজরে দেখেনিন বিশ্বকাপের টিকিট পাওয়া দলগুলো কে কে

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৭ নভেম্বর ১৪ ০১:০১:৩১
এক নজরে দেখেনিন বিশ্বকাপের টিকিট পাওয়া দলগুলো কে কে

আসছে বিশ্বকাপে দেখা যাবে না অনেক রথী-মহারথীদের। ফুটবলের বিশ্ব মঞ্চে দেখা যাবে না গ্যারেথ বেল, অ্যালেক্স সানচেজ, অ্যারিয়েন রোবেনদের মতো তারকাদের। বহু সফল দলও বাদ পড়েছে। ছিটকে পড়েছে নেদারল্যান্ডস, ওয়েলস ও চিলি। আশঙ্কায় রয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি।

বিশ্বকাপের মূলপর্বে অংশ নেবে মোট ৩২টি দল। ৬টি অঞ্চলে বিভক্ত হয়ে চূড়ান্ত পর্বে খেলার জন্য লড়াই করেছে ২০৯টি দল। ইতোমধ্যে ২৮টি দল বিশ্বকাপে খেলার টিকিট পেয়েছে। স্বাগতিক হওয়ায় সবার আগে নিশ্চিত করে রাশিয়া। এখন অপেক্ষায় রয়েছে ৪টি দল।

আসছে ১৫ নভেম্বরের মধ্যে আরো ৪টি দল চুড়ান্ত পর্বে মনোনয়ন পাবে। এদের মধ্যে ইউরোপীয় অঞ্চলের প্লে-অফ থেকে দুটি এবং আন্তঃমহাদেশীয় প্লে-অফ থেকে দুটি। ইউরোপীয় প্লে-অফে প্রতিদ্বন্দ্বিতা করবে সুইডেন বনাম ইতালি এবং ডেনমার্ক বনাম আয়ারল্যান্ড প্রজাতন্ত্র। আন্তঃমহাদেশীয় প্লে-অফে প্রতিদ্বন্দ্বিতা করবে পেরু বনাম নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া বনাম হুন্ডুরাস।রাশিয়ার ১১টি শহরের ১২টি স্টেডিয়ামে সর্বমোট ৬৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ১৫ জুলাই মস্কোর লুজনিকি স্টেডিয়ামে হবে এই মহারণের ফাইনাল।

এবার এশিয়া অঞ্চল থেকে সরাসরি ৪টি দল বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে। আরো একটি দলের প্লে-অফ খেলে উত্তীর্ণ হওয়ার সুযোগ রয়েছে। ল্যাতিন আমেরিকা অঞ্চল থেকে সরাসরি রাশিয়া বিশ্বকাপে খেলবে ৪ দল। ওশেনিয়া অঞ্চল থেকে সরাসরি যাওয়ার সুযোগ নেই। সেরা অবস্থানে থাকা নিউজিল্যান্ড প্লে-অফে ল্যাতিন আমেরিকার পঞ্চম স্থানধারীর লড়াই হবে।ইউরোপ অঞ্চল থেকে সরসরি ৯টি দল বিশ্বকাপের টিকিট পেয়েছে। প্লে-অফ খেলে বাকি ৮ দলের ৪ দল উত্তীর্ণ হবে। আফ্রিকা থেকে অংশ নেবে ৫টি দল। এ অঞ্চলেও কোনো প্লে-অফ নেই। কনকাকাফ থেকে সরাসরি উত্তীর্ণ হয়েছে ৩ দল। প্লে-অফ খেলে আরো একটি দলের সুযোগ রয়েছে।

চলুন এবার চোখ বুলিয়ে নেয়া যাক বাছাইপর্ব ও প্লে-অফ খেলে ফুটবলের সবচেয়ে বড় মহাযজ্ঞে লড়াইয়ের টিকিট পাওয়া দলগুলোর তালিকায়-এশিয়া অঞ্চল: ইরান, জাপান, সৌদি আরব, দক্ষিণ কোরিয়া।ইউরোপ অঞ্চল: রাশিয়া, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, আইসল্যান্ড, পোল্যান্ড, পর্তুগাল, সার্বিয়া, স্পেন ও সুইজারল্যান্ড।কনকাকাফ অঞ্চল: কোস্টারিকা, মেক্সিকো ও পানামা।ল্যাতিন আমেরিকা অঞ্চল: আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া ও উরুগুয়ে।আফ্রিকা অঞ্চল: মিশর, মরক্কো, নাইজেরিয়া, সেনেগাল ও তিউনিসিয়া।

ক্রিকেট

চলমান বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের সিরিজ কতটা সুফল রয়ে আনবে জানালেন পাপন

চলমান বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের সিরিজ কতটা সুফল রয়ে আনবে জানালেন পাপন

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ চলছে এই ...

কোহলিকে নিয়ে একি বললেন পাকিস্তানি কিংবদন্তি

কোহলিকে নিয়ে একি বললেন পাকিস্তানি কিংবদন্তি

চলতি আইপিএলে এখনও পর্যন্ত ব্যাকফুটেই রয়েছে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু । আইপিএলের শুরুর দিকে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

চলে গেলেন মেসিদের প্রথম বিশ্বকাপ জেতান মানুষ

চলে গেলেন মেসিদের প্রথম বিশ্বকাপ জেতান মানুষ

আর্জেন্টিনাকে প্রথম ফুটবল বিশ্বকাপ জেতানো কোচ সিজার লুইস মেনত্তি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ...



রে