| ঢাকা, মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ওয়েম্বলিতে ইংল্যান্ডের মুখোমুখি ব্রাজিল

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৭ নভেম্বর ১৩ ২৩:০১:০৪
ওয়েম্বলিতে ইংল্যান্ডের মুখোমুখি ব্রাজিল

লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে তেমনই এক দ্রুপদি লড়াইয়ে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড এবং ব্রাজিল। মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ২টায় মুখোমুখি হবে লাতিন এবং ইউরোপিয়ান ফুটবলের দুই পরাশক্তি।

স্বাগতিক রাশিয়া ছাড়া বাছাই পর্ব থেকে বিশ্বকাপ নিশ্চিত করেছিল ব্রাজিল। ইউরোপ থেকেও সরাসরি বিশ্বকাপ নিশ্চিত হয়েছিল ইংল্যান্ডের। আগামী বিশ্বকাপের আগে সিরিজ প্রীতি, অন্য অর্থে প্রস্তুতিমূলক ম্যাচ খেলে বেড়াবে অংশগ্রহণকারী দলগুলো। তারই অংশ হিসেবে এই সপ্তাহে ওয়েম্বলিতে ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে ব্রাজিল।

সপ্তাহের শুরতেই অবশ্য জাপানের মুখোমুখি হয়েছিল নেইমারের দেশ। ফ্রান্সের লিলে শহরের কাছাকাছি একটি স্টেডিয়ামে অনুষ্ঠিত ওই ম্যাচে জাপানকে ৩-১ গোলে হারিয়েছে নেইমার অ্যান্ড কোং। অন্যদিকে নিজেদের মাঠে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির মুখোমুখি হয়েছিল ইংলিশরা। ওই ম্যাচে বিশ্বচ্যাম্পিয়নদের জিততে দেয়নি থ্রি লায়ন্সরা। গোলশূন্য ড্র করেছিল তারা।

সর্বশেষ খেলা পাঁচটি ম্যাচের মধ্যে ৪টিতেই জয় পেয়েছে ইংল্যান্ড। যদিও ওই ম্যাচগুলো ছিল অধিকাংশই বিশ্বকাপ বাছাই পর্বের। জার্মানির ম্যাচটিছাড়া প্রতিটি ম্যাচেই জয় ইংলিশদের। অন্যদিকে ব্রাজিল আগের ৫ ম্যাচের মধ্যে জিতেছে তিনটিতে। ড্র করেছে দুটিতে। ওই ৫ ম্যাচের চারটিই আবার বিশ্বকাপ বাছাই পর্বের। সব মিলিয়ে বোঝাই যাচ্ছে সাম্প্রতিক শক্তির হিসাব-নিকাশে ইংল্যান্ড এবং ব্রাজিল কেউ কারও চেয়ে পিছিয়ে নেই।

আবার দু’দলের মুখোমুখি হওয়ার সর্বশেষ পরিসংখ্যান ঘাঁটাঘাঁটি করলে দেখা যাচ্ছে- এখানেও কেউ কারও চেয়ে পিছিয়ে নেই। সর্বশেষ দু’দল মুখোমুখি হয়েছিল ২০১৩ সালে। ব্রাজিলের মাঠে অনুষ্ঠিত ওই ম্যাচটি ড্র হয়েছিল ২-২ গোলে। ওই বছরই শুরুর দিকে নিজেদের মাঠে ব্রাজিলকে ২-১ গোলে হারিয়েছিল ইংল্যান্ড।

২০০৯ সালের নভেম্বরে ইংল্যান্ডের মাঠ থেকেই ১-০ গোলের জয় নিয়ে ফিরেছিল ব্রাজিলিয়ানরা। এরআগে ২০০৭ সালে দু’দল মুখোমুখি ম্যাচটি শেষ হয়েছিল ১-১ গোলে সমতায়। ২০০৭ সালের আগে ব্রাজিল আর ইংল্যান্ড মুখোমুখি হয়েছিল ২০০২ বিশ্বকাপে। ওই ম্যাচে ব্রাজিলের কাছে ২-১ গোলে হেরেছিল ইংল্যান্ড। অথ্যাৎ সর্বশেষ ৫ ম্যাচের মধ্যে ২টিতে জিতেছে ব্রাজিল। ১টিতে ইংল্যান্ড। বাকি দুটি হয়েছে ড্র।

ফিফা র্যাংকিংয়ে অবশ্য অনেক এগিয়ে ব্রাজিল। তারা রয়েছে এখন দুই নম্বরে। ইংল্যান্ড সেরা ১০টির মধ্যেও নেই। তারা রয়েছে ১২ নম্বরে। আজ নিজেদের মাঠে তাই ইংল্যান্ডের শ্রেষ্ঠত্ব দেখানোর দিন। অন্যদিকে ব্রাজিলের সামনে চ্যালেঞ্জ হচ্ছে, নিজেদের তারা বিশ্বকাপের জন্য কতটা প্রস্তুত করে এগিয়ে যেতে পারছে সেটা দেখানোর। অন্য একটা চ্যালেঞ্জ কোচ তিতের। দায়িত্ব নেয়ার পর একটি ম্যাচ ছাড়া তিনি এখনও পর্যন্ত আর পরাজয় বরণ করেননি। এখন দেখার বিষয়, আগামীকাল ওয়েম্বলিতে ব্রাজিল-ইংল্যান্ড দ্বৈরথ কতটা জমে ওঠে।

ক্রিকেট

চলমান বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের সিরিজ কতটা সুফল রয়ে আনবে জানালেন পাপন

চলমান বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের সিরিজ কতটা সুফল রয়ে আনবে জানালেন পাপন

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ চলছে এই ...

এবার লিটনকে নিয়ে ট্রলের কঠিন জবাব দিলেন সুজন

এবার লিটনকে নিয়ে ট্রলের কঠিন জবাব দিলেন সুজন

ক্রিকেট টানা ভালো ফর্মে থাকাটা অনেক কঠিন এই খেলায় কোন ক্রিকেটার সমযে ফর্মে আবার সময়ে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

চলে গেলেন মেসিদের প্রথম বিশ্বকাপ জেতান মানুষ

চলে গেলেন মেসিদের প্রথম বিশ্বকাপ জেতান মানুষ

আর্জেন্টিনাকে প্রথম ফুটবল বিশ্বকাপ জেতানো কোচ সিজার লুইস মেনত্তি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ...



রে